Rohit Sharma-Rinku Singh ভিডিয়ো: বিশ্বকাপে রিঙ্কু সিংই ছিলেন রোহিতের অফস্পিনার!

ICC MEN’S T20 WC 2024: ভারতের মূল স্কোয়াডে চার স্পিনার ছিলেন। দুই বাঁ হাতি ফিঙ্গার স্পিনার রবীন্দ্র জাডেজা এবং অক্ষর প্যাটেল। এক বাঁ হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব। ডান হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব। স্কোয়াডে ছিলেন না কোনও অফস্পিনার। আসলে কুলদীপ যাদব সেই অভাব পূরণ করছিলেন। কিন্তু পুরোপুরি অফস্পিনের বিরুদ্ধে প্র্যাক্টিস করতে হলে!

Rohit Sharma-Rinku Singh ভিডিয়ো: বিশ্বকাপে রিঙ্কু সিংই ছিলেন রোহিতের অফস্পিনার!
Image Credit source: ScreenGrab
Follow Us:
| Updated on: Jul 17, 2024 | 5:07 PM

টি-টোয়েন্টি বিশ্বজয়ের রেশ এখনও দেশজুড়ে। বিশ্ব চ্যাম্পিয়ন তকমা নিয়েই জিম্বাবোয়েতে সিরিজ খেলেছে ভারত। সম্মানের যোগ্য মর্যাদাও দিয়েছেন ভারতের তরুণ ক্রিকেটাররা। জিম্বাবোয়েতে হার দিয়ে সিরিজ শুরু করলেও শেষ অবধি ৪-১ ব্যবধানে জিতেছে শুভমন গিলের নেতৃত্বাধীন ভারতের তরুণ দল। সামনেই শ্রীলঙ্কা সফর। তিন ম্যাচের টি-টোয়েন্টি ও ওয়ান ডে সিরিজ খেলবে ভারত। ওয়ান ডে সিরিজে বিশ্রাম দেওয়ার কথা ছিল বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রীত বুমরার মতো সিনিয়রদের। এর অন্যতম কারণ, শ্রীলঙ্কা সিরিজ শেষেই টেস্ট সিরিজ রয়েছে ঘরের মাঠে। যদিও হেড কোচ গৌতম গম্ভীর ওয়ান ডে সিরিজে চাইছেন এই তিন সিনিয়রকেও। ভারতের পরবর্তী লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি। ওয়ান ডে ফরম্যাটের এই টুর্নামেন্টের প্রস্তুতি শুরুর পরিকল্পনা এই সিরিজ থেকেই।

আইসিসি ট্রফি এবং ভারতের অপেক্ষা ছিল দীর্ঘ। শেষ বার ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তার আগে ২০১১ সালে ঘরের মাঠে ওয়ান ডে বিশ্বকাপ। এরপর থেকে আইসিসি টুর্নামেন্টের ফাইনালে পৌঁছলেও ট্রফি আসেনি। সবচেয়ে হতাশার ছিল গত ওয়ান ডে বিশ্বকাপ। ঘরের মাঠে টানা দশ ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল ভারত। কিন্তু ট্রফির ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হার। এ বার টি-টোয়েন্টি বিশ্বকাপে অনেক প্রত্যাশা নিয়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। অবশেষে সেই প্রত্যাশা পূরণ হয়েছে।

বিশ্বকাপ জয়ের পরই দেশের হয়ে এই ফরম্যাটকে বিদায় জানান রোহিত শর্মা, বিরাট কোহলি। পরদিন রবীন্দ্র জাডেজাও। বিশ্বকাপে শুরু থেকেই দুর্দান্ত ফর্মে ছিলেন রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে রোহিত শর্মাই সর্বাধিক রান স্কোরার। সুপার এইটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অল্পের জন্য সেঞ্চুরি হয়নি। পুরো টুর্নামেন্টে ভালো পারফর্ম করলেও ফাইনালে বড় ইনিংস আসেনি রোহিতের ব্যাটে। অন্য দিকে, বিরাট কোহলি পুরো টুর্নামেন্টে রানের খোঁজে ছিলেন। অবশেষে ফাইনালে দুর্দান্ত ইনিংস। রোহিতের ধারাবাহিক পারফরম্যান্সে অবদান রয়েছে রিঙ্কু সিংয়েরও!

ভারতের মূল স্কোয়াডে চার স্পিনার ছিলেন। দুই বাঁ হাতি ফিঙ্গার স্পিনার রবীন্দ্র জাডেজা এবং অক্ষর প্যাটেল। এক বাঁ হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব। ডান হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব। স্কোয়াডে ছিলেন না কোনও অফস্পিনার। আসলে কুলদীপ যাদব সেই অভাব পূরণ করছিলেন। কিন্তু পুরোপুরি অফস্পিনের বিরুদ্ধে প্র্যাক্টিস করতে হলে!

ভারতের স্ট্যান্ড বাই লিস্টে ছিলেন শুভমন গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ এবং আবেশ খান। শুভমন গিল ওপেনার, আবেশ খান ডান হাকি পেসার। এই বিকল্প ছিলই। বাঁ হাতি পেসার হিসেবে খলিলকে রেখে দেওয়া হয় নেট প্র্যাক্টিসের জন্য। একই ভাবে রিঙ্কু সিং মিডল অর্ডার ব্যাটারের জন্য তাঁকেও টিমের সঙ্গে রাখা হয়। প্র্যাক্টিসে বাকিদের মতোই তাগিদ নিয়েই প্রস্তুতি সেরেছেন। শুধু তাই নয়, অফস্পিনারের অভাবও ঢেকে দিয়েছেন। ঘরোয়া ক্রিকেটে বোলিংয়ের অভিজ্ঞতা রয়েছে রিঙ্কু সিংয়ের। তেমনই ওয়ান ডে আন্তর্জাতিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক ওভার বোলিং করেছিলেন। মাত্র ২ রান দিয়ে উইকেটও নিয়েছিলেন রিঙ্কু।

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেটে রোহিতকে বোলিং করেন রিঙ্কু সিং। দেখে মনেই হবে না তিনি পার্টটাইম স্পিনার। দুর্দান্ত অফস্পিনে রোহিতকে খুবই ভালো প্র্যাক্টিসের সুযোগ দেন। মূল স্কোয়াডে না থেকেও রিঙ্কুও যে ভারতীয় দলের চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে অবদান রেখেছেন, অস্বীকার করা যায় না।