Indian Cricket: টেস্ট মানেই ডিফেন্স নয়! WTC-তে স্ট্রাইকরেটে শীর্ষ সাত ব্যাটার

World Test Championship: ইংল্যান্ডের যেমন বাজ়বল, তেমনই ভারতের জ্যাজ়বল। ইংল্যান্ডের খেলার স্টাইল ভারতের মাটিতে কতটা সফল হবে এই নিয়ে সন্দেহ ছিলই। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে বাজ়বল দেখা যায়নি, উল্টে জ্যাজ়বলে অস্বস্তিতে পড়েছিল ইংল্যান্ড।

Indian Cricket: টেস্ট মানেই ডিফেন্স নয়! WTC-তে স্ট্রাইকরেটে শীর্ষ সাত ব্যাটার
Image Credit source: X
Follow Us:
| Updated on: Aug 27, 2024 | 3:14 PM

একটা সময় টেস্ট ক্রিকেটকে বলা হত ঘুমপাড়ানি খেলা। বিশেষ করে টি-টোয়েন্টির রমরমার পর এই কথাটাই যেন সত্যি হতে শুরু করে। টেস্ট ক্রিকেটের জৌলুস বাঁচিয়ে রাখতে মাথায় হাত পরিস্থিতি ছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার। তবে দূত হয়ে তাদের রক্ষায় এসেছিলেন বিরাট কোহলি। ক্যাপ্টেন কোহলির আগ্রাসন টেস্টের প্রতি আলাদা করে আগ্রহ তৈরি করেছিল। বিরাট কোহলির মতো ক্রিকেটার বারবার টেস্ট ক্রিকেট নিয়ে উচ্ছ্বাস দেখানোয় আইসিসিও ভরসা পেয়েছিল। দীর্ঘদিন ধরেই আইসিসির ভাবনায় ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। সেই ভাবনা বাস্তবায়িত হয়েছে ২০১৯ সালে। শুরু হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। প্রতিটা দলই এখন চায় রেজাল্ট। কারণ, টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট জড়িয়ে থাকে তাতে। পাশাপাশি ইংল্যান্ডের খেলার স্টাইল বাজ়বলও অনেক বড় ভূমিকা নিয়েছে। টেস্ট মানেই এখন আর শুধু ডিফেন্স নয়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় সংস্করণ চলছে।

এক নজরে দেখে নেওয়া যাক, অন্তত হাজার রান করা ব্যাটারদের মধ্যে স্ট্রাইকরেটের নিরিখে শীর্ষে কোন সাত ব্যাটার রয়েছেন।

  1. বেন ডাকেট-বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে স্ট্রাইকরেটের নিরিখে শীর্ষে ইংল্যান্ডের বেন ডাকেট। তাঁদের বাজ়বল খেলার স্টাইলের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। WTC-তে বেন ডাকেটের স্ট্রাইকরেট ৮৬.৪৩! একটা সময় যা ওয়ান ডে ক্রিকেটে সেরা হিসেবেই ধরা হত। টেস্টে সেটাই করে দেখাচ্ছেন।
  2. তালিকায় দ্বিতীয় স্থানে ইংল্যান্ডের তরুণ ব্যাটার হ্যারি ব্রুক। তাঁর স্ট্রাইকরেট ৮৫.০৯।
  3. এই খবরটিও পড়ুন

  4. তিন নম্বরে রয়েছেন ভারতীয় ব্যাটার। দীর্ঘ দিন খেলার মধ্যে ছিলেন না ঋষভ পন্থ। গুরুতর গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছিলেন। না হলে ঋষভ আরও এগিয়ে থাকতে পারতেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁর স্ট্রাইকরেট ৭৩.৫৬। সামনেই বাংলাদেশ সিরিজ। সুযোগ পেলে এই সিরিজ থেকেই হয়তো স্ট্রাইকরেটও বাড়বে পন্থের।
  5. ইংল্যান্ডের যেমন বাজ়বল, তেমনই ভারতের জ্যাজ়বল। ইংল্যান্ডের খেলার স্টাইল ভারতের মাটিতে কতটা সফল হবে এই নিয়ে সন্দেহ ছিলই। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে বাজ়বল দেখা যায়নি, উল্টে জ্যাজ়বলে অস্বস্তিতে পড়েছিল ইংল্যান্ড। ভারতের তরুণ ওপেনার যশস্বী জয়সওয়াল ৭০০-র উপর রান করেছিলেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপে যশস্বীর স্ট্রাইকরেট ৭০.০৭।
  6. তালিকায় তাঁর পরই রয়েছেন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। গত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে সেঞ্চুরি করা ট্রাভিস হেডের স্ট্রাইকরেট ৬৯.৬৪।
  7. হেডের পর রয়েছেন ইংল্যান্ডের কিপার ব্যাটার জনি বেয়ারস্টো। তাঁর স্ট্রাইকরেট ৬৬.২১।
  8. বেয়ারস্টোর ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন জাতীয় দলে তাঁর সতীর্থ জ্যাক ক্রলি। ইংল্যান্ডের এই ব্যাটারের স্ট্রাইকরেট ৬৫.১৩।