প্লে-অফের সূচি: কাতার বিশ্বকাপে রোনাল্ডো অথবা ইতালি!

FIFA world cup Qatar 2022 European play-offs: রাশিয়াতেই কি তাঁর ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? নাকি ইতালিকে কাতার বিশ্বকাপের দেখা যাবে না? এই দুটো প্রশ্ন নিয়েই আপাতত তুমুল আলোচনা চলছে বিশ্ব ফুটবলে।

প্লে-অফের সূচি: কাতার বিশ্বকাপে রোনাল্ডো অথবা ইতালি!
কাতার বিশ্বকাপে রোনাল্ডো অথবা ইতালি!
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 10:11 AM

রাশিয়াতেই কি তাঁর ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ (World Cup) খেলে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)? নাকি ইতালিকে (Italy) কাতার বিশ্বকাপের (Qatar World Cup) দেখা যাবে না? এই দুটো প্রশ্ন নিয়েই আপাতত তুমুল আলোচনা চলছে বিশ্ব ফুটবলে। শুক্রবার গভীর রাতে ফিফা কাতার বিশ্বকাপের জন্য যে প্লে-অফের সূচি ঘোষণা করেছে, তাতে একই গ্রুপে রয়েছে ইতালি এবং পর্তুগাল। যার অর্থ হল, ইতালি এবং পর্তুগালের মধ্যে কোনও একটা টিম কাতার বিশ্বকাপ খেলবে। ফিফার এই সূচি দেখার পর সব মহলেই চলছে তীব্র সমালোচনা।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। সেই ব্যর্থতা ভুলিয়ে দিয়ে এ বার ইউরো চ্যাম্পিয়ন হয়েছে তারা। বিশ্বকাপের মঞ্চে ফিরে আসার জন্য নতুন স্বপ্ন দেখা শুরু হয়েছিল আজুরিদের। সেই স্বপ্নপূরণের জন্য এ বার প্লে-অফ সেমিফাইনাল খেলতে হবে। পর্তুগালের ক্ষেত্রে ব্যাপারটা তাই। ইউরোপ থেকে সবমিলিয়ে ১৩টা টিম বিশ্বকাপে খেলবে। যার মধ্যে দশটা টিম ইতিমধ্যে নিজেদের জায়গা পাকা করে ফেলেছে। বাকি তিনটে টিমকে প্লে-অফ খেলে উঠে আসতে হবে।

২৪ মার্চ ঘরের মাঠে উত্তর মেসিডোনিয়ার বিরুদ্ধে খেলবে ইতালি। ওইদিনই রোনাল্ডোরা খেলবেন তুরস্কের বিরুদ্ধে। দুটো ম্যাচে জয়ী টিম মুখোমুখি হবে প্লে অফ ফাইনালে। ২৯ মার্চ যারা ফাইনালে জিতবে, তারাই পাবে কাতার বিশ্বকাপের টিকিট। আর এই কারনেই ড্র নিয়ে যত আপত্তি বিভিন্ন মহলের। ইউরোপের দুই হেভিওয়েট টিম একই বন্ধনীতে পড়ে যাওয়ায়, ইতালি কিংবা পর্তুগাল কেউ না কেউ কাতার বিশ্বকাপে থাকবে না। ইতালির ক্ষেত্রে হলে টানা দ্বিতীয়বার তারা খেলবে না বিশ্বকাপ। আর পর্তুগালের ক্ষেত্রে হলে, আর বিশ্বকাপে দেখা যাবেনা রোনাল্ডোকে। এমনিতেই কেরিয়ারের প্রান্তে দাঁড়িয়ে রয়েছেন সিআর সেভেন। ২০২৬ সালের বিশ্বকাপ জেতে নিয়ে খেলবেন না, তা নিয়ে কোনও সন্দেহ নেই। আর তাই যদি হয়, ৩৬ বছরের রোনাল্ডো জীবনের শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন রাশিয়াতেই।

সবমিলিয়ে ১২টা টিমকে তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে প্লে অফ সেমিফাইনালে। গ্রুপ এ-তে রয়েছে স্কটল্যান্ড, ইউক্রেন, ওয়েলস এবং অস্ট্রেলিয়া। গ্রুপ বি-তে রাশিয়া, পোল্যান্ড, সুইডেন ও চেক প্রজাতন্ত্র। আগামী বছর এপ্রিল মাসে কাতার বিশ্বকাপের সূচি ঘোষণা করার কথা ফিফার। তার আগেই ঠিক হয়ে যাবে, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নাকি ইতালি, কাতার বিশ্বকাপ মিস করবে কাকে!

আরও পড়ুন: IND vs NZ 1st Test Day 3 Live: সেঞ্চুরির দিকে এগোচ্ছেন ইয়ং, চাপ বাড়ছে টিম ইন্ডিয়ার ওপর