চল্লিশেও রোনাল্ডো খেলবেন, আশা সোল্কজায়েরের

Ole Gunnar Solskjaer on Cristiano Ronaldo: সিআর সেভেন এমনই। তাই ৩৬ বছর বয়সেও ইউরোপের সেরা ক্লাব তাঁকে পাওয়ার জন্য ঝাঁপায়।

চল্লিশেও রোনাল্ডো খেলবেন, আশা সোল্কজায়েরের
চল্লিশেও রোনাল্ডো খেলবেন, আশা সোল্কজায়েরের (ছবি-টুইটার)

লন্ডন: ফিটনেস, ফোকাস এমনই যে, নতুন প্রজন্মের কাছে তিনি উদাহরণ। এ হেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) চল্লিশ বছর বয়স পর্যন্ত খেলবেন, এমনই ভবিষ্যদ্বাণী ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (Manchester United) কোচ ওলে সোল্কজায়েরের (Ole Gunnar Solskjaer )।

অ্যাস্টন ভিলার (Aston Villa) বিরুদ্ধে ঘরের মাঠে নামার আগে সোল্কজায়েরের মন্তব্য, ‘আমি অবাক হব না, যদি চল্লিশ বছর বয়সেও রোনাল্ডোকে খেলতে দেখি। যে ভাবে ও নিজের যত্ন রাখে, ওটাই ওর সাফল্যের চাবিকাঠি। রোনাল্ডো এনার্জির প্রতিটা ফোঁটা নেওয়ার চেষ্টা করে। সেই চেষ্টাটাই ওকে এই জায়গায় পৌঁছে দিয়েছে।’

রোনাল্ডোর প্রশংসা করলেও একটা প্রশ্ন উঠেছে, সিআর সেভেন গোল না পেলে কি আর ম্যাঞ্চেস্টার ইউনাইটেড জিতবে না? ওয়েস্ট হ্যাম এবং অ্যাস্টন ভিলার বিরুদ্ধে গোল পাননি তিনি। সোল্কজায়েরের টিমও জয়ের মুখ দেখেনি। ঘরের মাঠে পর পর দুটো হার কিন্তু বেশ চাপে ফেলে দিয়েছে কোচকে। এ বারের টিম তারকাখচিত। তাও কেন জিততে পারছে না টিম, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। সেই সঙ্গে লিগ টেবলেও প্রভাব পড়তে শুরু করেছে।

এ সবের মধ্যেও সোল্কজায়ের অবশ্য রোনাল্ডোকে নিয়ে মোহিত। বলেছেন, ‘ওর মানসিকতা এখনও দারুণ জায়গায়। আর সেটাই ওকে সর্বোচ্চ জায়গাটা ধরে রাখতে সাহায্য করে। ওর মানসিকতাটাই ওর ইচ্ছে শক্তি বাড়িয়ে দেয়। যতক্ষণ ওর শরীর কিংবা পা ক্লান্ত হচ্ছে, যতক্ষণ না মনে হয়, অনেকটা চেষ্টা করেছি, ততক্ষণ পর্যন্ত ও লড়াই চালিয়ে যায়।’

সিআর সেভেন এমনই। তাই ৩৬ বছর বয়সেও ইউরোপের সেরা ক্লাব তাঁকে পাওয়ার জন্য ঝাঁপায়। কিন্তু শুধু রোনাল্ডোতে যে ট্রফি আসে না, সেটা বোধহয় এ বার বুঝতে পারছেন সোল্কজায়ের।

আরও পড়ুন: রোনাল্ডোর মতো ‘অস্ত্র’র অভাববোধ করছেন গুয়ার্দিওলা

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla