ফের বর্ণবিদ্বেষ বিতর্ক, রহিমদের লক্ষ্য করে বোতল পড়ল মাঠে

ম্যাচের শুরুতেই বর্ণবিদ্বেষের প্রতিবাদে হাঁটু মুড়ে প্রতিবাদ জানায় ইংল্যান্ড টিম। তখনই গ্যালারি থেকে কটুক্তি ভেসে আসে। সারা ম্যাচ ধরে তা চলতে থাকে।

ফের বর্ণবিদ্বেষ বিতর্ক, রহিমদের লক্ষ্য করে বোতল পড়ল মাঠে
ফের বর্ণবিদ্বেষ বিতর্ক, রহিমদের লক্ষ্য করে বোতল পড়ল মাঠে (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 3:27 PM

বুদাপেস্ট: বর্ণবিদ্বেষী বিতর্ক যেন পিছু ছাড়ছে না ইংল্যান্ডের (England)। ইউরো কাপের ফাইনালে (Euro Cup Final) ইতালির (Italy) কাছে হারের পর টিমের কৃষ্ণাঙ্গ ফুটবলারদের নিয়ে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছিল। যা নিয়ে বয়ে গিয়েছিল ঝড়। ব্যাপক সমালোচনা হয়েছিল সব মহল থেকে। তাতেও যে ইংল্যান্ড সমর্থকরা পাল্টাননি, আরও একবার প্রমাণিত হল। হাঙ্গেরির (Hungary) বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা পর্বের ম্যাচে ফের কটুক্তি করা হল রহিম স্টার্লিংদের (Raheem Sterling)।

ম্যাচের শুরুতেই বর্ণবিদ্বেষের প্রতিবাদে হাঁটু মুড়ে প্রতিবাদ জানায় ইংল্যান্ড টিম। তখনই গ্যালারি থেকে কটুক্তি ভেসে আসে। সারা ম্যাচ ধরে তা চলতে থাকে। লক্ষ্য ছিলেন স্টার্লিংই। যখনই বল ধরেছেন তিনি, নানা আওয়াজ ভেসে এসেছে পুসকাস স্টেডিয়ামের গ্যালারি থেকে। শুধু তাই নয়, জলের বোতল, সফট ড্রিংকসের পেপার কাপ ছোড়া হয় মাঠে। যা নিয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছে ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। ইংল্যান্ড ফুটবল ফেডারেশনের তরফে এ নিয়ে তদন্তও শুরু হয়েছে।

মাঠের বাইরে যাই হোক না কেন, মাঠে কিন্তু দুরন্ত পারফর্ম করেছেন স্টার্লিং, হ্যারিকেনরা। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও ৫৫ মিনিটে স্টার্লিংই হাঙ্গেরির গোলমুখ খোলেন। ৬৩ মিনিটে রহিমের পাস থেকেই ২-০ হ্যারির। পরের দুটো গোল হ্যারি মিগুয়ের ও ডিক্ল্যান রাইসের।

ম্যাচের পর ইংল্যান্ড কোচ ক্ষুব্ধ গ্যারেথ সাউথগেট বলেছেন, ‘আমরা ব্যাপারটা নিয়ে খুব বেশি মাথা ঘামায়নি। তবে, এটা নিয়ে যে গত তিন-চার বছর ধরে আমরা কথা বলছি, তা নিয়ে কোনও সন্দেহ নেই। যে কোনও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আমরা টিম হিসেবে বিরোধীতা করি। করবও।’

আরও পড়ুন: Cristiano Ronaldo: ৭ নম্বর জার্সি উপহার কাভানির ধন্যবাদ অভিভূত রোনাল্ডোর