কলকাতায় হতে পারে বিরাটদের ওয়ান ডে সিরিজ?

যদি ইডেনে হয় ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজ, তা হলে ভারত-বাংলাদেশ গোলাপি টেস্টের পর কোনও আন্তর্জাতিক ম্যাচ দেখবে কলকাতা!

কলকাতায় হতে পারে বিরাটদের ওয়ান ডে সিরিজ?
কলকাতায় সরতে পারে বিরাটদের ওয়ান ডে সিরিজ?
Follow Us:
| Updated on: Feb 27, 2021 | 6:39 PM

কৌস্তভ গঙ্গোপাধ্যায়

করোনা থাবা বসাতে পারে ভারত-ইংল্যান্ড (India vs England) ওয়ান ডে সিরিজে (ODIs)। মহারাষ্ট্রে আচমকাই নতুন করে প্রভাব ফেলছে এই ভাইরাস। যে কারণে পুণে থেকে সরানো হতে পারে ৩টি একদিনের ম্যাচ। তা হলে কোথায় হবে ওয়ান ডে সিরিজ? দু’টি সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। পুণে থেকে ম্যাচ সরতে পারে মুম্বই অথবা কলকাতায়। মুম্বই প্রথম পছন্দ হলেও, একটাই সমস্যা। করোনার জন্য মুম্বইয়ে রাত ১০টার পর লকডাউন চলছে। দিনের বেলাতেও যথেষ্ট সতর্কতা রেখেই চলছে প্রশাসন। এই পরিস্থিতিতে মুম্বইয়ের কোনও মাঠে ম্যাচ করতে হলে দর্শকশূন্য অবস্থায় করতে হবে। সেটা কোনও ভাবেই চাইছে না বোর্ড। আর তাই কলকাতার সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হচ্ছে।

একটা যুক্তি অবশ্য কাজ করছে এ ক্ষেত্রে। চলতি বছরেই দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওই সময় ইডেনে কিছু বড় ম্যাচ আয়োজন করতে চায় সিএবি। ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজ যদি এখন আয়োজন করে ফেলে, তখন ম্যাচের সংখ্যা কমতে পারে। যা কোনও ভাবেই চান না কর্তারা। খোঁজ নিয়ে জানা গেল, বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ও নিজের শহরে যে কারণে ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজ করার ব্যাপারে খুব একটা আগ্রহী নন।

আরও পড়ুন: মার্চেই জাপানে অ্যাথলিটদের প্রবেশের অনুমতি

ঘটনা হল, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের একটা ওয়ান ডে ম্যাচ ইডেনে হওয়ার কথা ছিল গতবছর শুরুর দিকে। করোনার জন্য ওই ম্যাচ বাতিল হয়ে যায়। দক্ষিণ আফ্রিকা টিম কলকাতা থেকেই দেশে ফেরার বিমান ধরে। নিয়ম ধরলে, ইডেনেরই ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজের একটা ম্যাচ পাওয়া উচিত। যেহেতু পরিস্থিতি এখনও স্বাভাবিক নয়, তাই একটা ভেনুতেই পুরো সিরিজ হচ্ছে। সেই কারণে ইডেনে ৩টে ওয়ান ডে করার কথা ভাবছে বিসিসিআই।

আরও পড়ুন: দু’বছর পর জাতীয় দলে ফিরলেন ক্যারিবিয়ান তারকা

যতটা সহজ ভাবা হচ্ছে, পরিস্থিতি ততটাও নয়। তার কারণ ওই সময় বাংলায় ৮ দফায় বিধানসভা ভোট। ২৩, ২৬ ও ২৮ মার্চ তিনটে ওয়ান ডে-র মধ্যেই প্রথম দফার নির্বাচনও রয়েছে। যা হবে ২৭ মার্চ, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম ও পূর্ব মেদিনীপুরে। কলকাতাতে ওই সময় নির্বাচন না থাকলেও এই তিনটে ওয়ান ডে আয়োজন করা খুব একটা সহজ হবে না সিএবি-র পক্ষে। কারণ, বাংলার ভোটকে নজিরবিহীন ভাবে ৮ দফায় ভাগ করার যুক্তিই হল শান্তিপূর্ণ ভাবে ভোট আয়োজন। ফলে পুলিশ প্রশাসনের অনুমতি সিএবি পাবে কিনা, তা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন থাকছেই।

আরও পড়ুন: সমর্থকদের জন্য শেষ ম্যাচে জয় চাইছেন ফাউলার

অবশ্য সিএবি কর্তারা ক্ষীণ হলেও আশার আলো দেখছেন। ওয়ান ডে সিরিজ হতে পারে এমন সম্ভাবনা আছে, ভেবেই সিএবি কিন্তু বিজয় হাজারে ট্রফির নকআউট আয়োজন করার আগ্রহ প্রকাশ করেনি। ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজ নিয়ে কী ভাবছে সিএবি? নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্তা বলেন, ‘হতেও পারে, নাও হতে পারে। ব্যাপারটা এই রকমই ৫০-৫০ জায়গায় দাঁড়িয়ে। এটুকু বলতে পারি, এর আগে রাজ্যে নির্বাচনের সময় আইপিএলের ম্যাচ ইডেনে হয়েছে। এই ৩টে ওয়ান ডে আয়োজন করতে আমাদের অন্তত সমস্যা হবে না। তবে শুধু সিএবি চাইলেই তো হবে না, বোর্ড, পুলিশ, প্রশাসন কী বলছে, তার উপর নির্ভর করছে অনেক কিছু।’

যদি ইডেনে হয় ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজ, তা হলে ভারত-বাংলাদেশ গোলাপি টেস্টের পর কোনও আন্তর্জাতিক ম্যাচ দেখবে কলকাতা!