টিমের সঙ্গে নিজের কথাও ভাবো, পন্থকে পরামর্শ দিয়েছিলেন কোচ তারক

অবশেষে স্বপ্নপূরণ হল ঋষভ পন্থের (Rishabh Pant)। দেশের (India) মাটিতে প্রথম সেঞ্চুরি করলেন পন্থ। ভারতীয় কিপার-ব্যাটসম্যানকে নিয়ে ক্রিকেটমহলে চর্চা চলছেই।

টিমের সঙ্গে নিজের কথাও ভাবো, পন্থকে পরামর্শ দিয়েছিলেন কোচ তারক
সৌজন্যে-বিসিসিআই টুইটার
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 6:47 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

বারবার সেঞ্চুরি মিস করার জন্য নানান প্রশ্ন উঠছিল পন্থের পারফরম্যান্স নিয়ে। অবশেষে মোতেরায় চতুর্থ টেস্টে ঝলসে উঠল ঋষভ পন্থের (Rishabh Pant) ব্যাট। ১০১ রানের ইনিংসে খেলেছিলেন ১৩টি চার ও ২ টি ছক্কা। জেমস অ্যান্ডারসনের বলে আউট হয়ে মাঠ ছাড়েন পন্থ। দেশের মাঠে পন্থের সেঞ্চুরিতে উচ্ছসিত তাঁর ছেলেবেলার কোচ তারক সিনহা (Tarak Sinha)। ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে (India vs England) সেঞ্চুরি দেখে তারক সিনহা দিল্লি থেকে ফোনে বলে দিলেন, “পন্থ সুযোগ পেলেই নিজেকে মেলে ধরে। খুব ভালো লাগছে ও দেশের মাঠে প্রথম সেঞ্চুরি করল। ও পরিস্থিতি অনুযায়ী খেলেছে। চমৎকার ইনিংস। এই সেঞ্চুরিটা ওর আত্মবিশ্বাস বাড়াবে।”

অবশেষে স্বপ্নপূরণ হল ঋষভ পন্থের। দেশের মাটিতে প্রথম সেঞ্চুরি করলেন পন্থ। ভারতীয় কিপার-ব্যাটসম্যানকে নিয়ে ক্রিকেটমহলে চর্চা চলছেই। ব্যাট হাতে পন্থ আবার একবার দেখিয়ে দিলেন তিনি আগের থেকে কতটা পরিণত। মোতেরায় পন্থ তাঁর টেস্ট কেরিয়ারের তৃতীয় শতরান করলেন। এক কথায় ভারতীয় ক্রিকেটমহল পন্থের পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ পন্থ শুধু ব্যাটসম্যান হিসেবেই উজ্জ্বল নন। যত দিন যাচ্ছে কিপার পন্থও বেশ পরিণত হচ্ছেন।

Rishabh Pant

                                             ছেলেবেলার কোচের সঙ্গে ঋষভ পন্থ। (সৌজন্যে-টুইটার)

ছেলেবেলার কোচের থেকে এখনও টিপস নেন পন্থ। এই সিরিজেও সেঞ্চুরি মিস করার পর কী টিপস দিয়েছিলেন তারক? তারক অকপট, “ও সেঞ্চুরি মিস করছিল বারবার। তাই আমি ওকে বলেছিলাম, একটু মনোযোগ দিয়ে খেলতে। ও বরাবর বলে, রেকর্ডের জন্য ও খেলে না। টিমের জন্য খেলে। কিন্তু ওকে বুঝিয়েছি, টিমের জন্য যেমন খেলতে হবে, নিজের জন্যও। রেকর্ডটা কিন্তু সবাই মনে রাখে।”

আরও পড়ুন: India vs England 4th test: দেশের মাঠে সেঞ্চুরির স্বপ্নপূরণ পন্থের

মোতেরায় দ্বিতীয় টেস্টে হাফ সেঞ্চুরির আগে পর্যন্ত একটু ধীরে সুস্থেই খেলছিলেন পন্থ। কিন্তু হাফ সেঞ্চুরির পরই স্বমেজাজে ব্যাট করতে দেখা যায় তাঁকে। পন্থকে ধৈর্য ধরে খেলতে হবে এমনটা বলেন অনেকেই, তাঁর কোচ তারক কিন্তু বলেই দিলেন, “পন্থ সুযোগ পেলে হাতছাড়া করে না। দলকে আজ কঠিন জায়গা থেকে বের করে আনার পরই ও মেজাজে ব্যাট করতে শুরু করল। ধৈর্য্য ধরেই আজ খেলেছে। পন্থের সেঞ্চুরিটা দেখতে খুব ভালো লাগছিল।”

তারকের মনে হচ্ছে তাঁর ছাত্র কেরিয়ার জুড়ে এমন আরও অনেক ইনিংস খেলবেন। আত্মবিশ্বাসের সুরে তারক বললেন, “পন্থ আজ তো ভালো খেলেছেই, ভবিষ্যতে আরও ভালো খেলবে। দিন দিন ছেলেটা পরিণত হচ্ছে।”

আরও পড়ুন: India vs England 4th Test, Day 2 LIVE Score: পন্থ-সুন্দরে মাতোয়ারা মোতেরা

কিপার পন্থকে নিয়ে প্রশ্ন তুলছিলেন যারা, তাঁদের যোগ্য জবাব দিচ্ছেন পন্থ। তারকের ব্যাখ্যা, “আগে দলে ওর জায়গা নিয়ে প্রশ্ন উঠছিল। এখন দলে ওকে গুরুত্ব দেওয়া হচ্ছে। তাই ও নিজেকে মেলে ধরতে পারছে। টিম ম্যানেজমেন্ট ওর ওপর বিশ্বাস রাখছে। ও তাই সেটার মর্যাদাও দিচ্ছে।”

মোতেরায় সেঞ্চুরি যদি পন্থকে তৃপ্তি দেয়, তারককেও কম দিচ্ছে না!