অলিম্পিক ঝুঁকি বাড়াচ্ছে সংক্রমণের

অলিম্পিক ঘিরে যখন দুশ্চিন্তার নানা খবর ভেসে আসছে, তখন আয়োজকরা কিন্তু এগিয়ে যাচ্ছে নিজেদের মতো করে। আয়োজকদের তরফে জানিয়ে দেওয়া হল, যে সব বিদেশি সাংবাদিক অলিম্পিক কভার করতে যাবেন, তাঁদের জিপিএস ট্র্যাকিংয়ের আওতায় রাখা হবে।

অলিম্পিক ঝুঁকি বাড়াচ্ছে সংক্রমণের
অলিম্পিক ঝুঁকি বাড়াচ্ছে সংক্রমণের
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 2:18 PM

টোকিও: করোনা আবহে টোকিও অলিম্পিক (Tokyo Olympics) করা অত্যন্ত ঝুঁকির। এমনই বলে দিচ্ছেন জাপানের ভাইরোলজিস্ট (Japanese virologist) হিরোশি ওশিতানি। আর দু’মাসও বাকি নেই গেমসের। কিন্তু করোনা সংক্রমণের খবর নিয়মিত আসছে ওই দেশ থেকে। যা চিন্তায় রেখেছে জাপানের প্রশাসনকে। তার মধ্যে তোহোকু ইউনিভার্সিটির প্রফেসারের এমন মন্তব্য কিন্তু নতুন করে চিন্তায় ফেলে দিচ্ছে আয়োজকদের।

হিরোশির কথায়, ‘আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে জাপান সরকার ও আয়োজক কমিটিকে বাস্তবটা মানতে হবে। এই পরিস্থিতিতে অলিম্পিক আয়োজন করার অর্থ হল, ঝুঁকির পরিমাণ বহু মাত্রায় বাড়িয়ে ফেলা। আর যাই হোক, নিরাপদ গেমস আয়োজন করা সম্ভব নয়।’

অলিম্পিক ঘিরে যখন দুশ্চিন্তার নানা খবর ভেসে আসছে, তখন আয়োজকরা কিন্তু এগিয়ে যাচ্ছে নিজেদের মতো করে। আয়োজকদের তরফে জানিয়ে দেওয়া হল, যে সব বিদেশি সাংবাদিক অলিম্পিক কভার করতে যাবেন, তাঁদের জিপিএস ট্র্যাকিংয়ের আওতায় রাখা হবে। যেখানেই যান না কেন, তা ধরা পড়বে জিপিএসে। এমনিতেই নির্দিষ্ট জ়োন ছাড়া কেউই ইচ্ছে মতো জায়গায় পা রাখতে পারবেন না। ঝুঁকির বহর আরও কমানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টোকিও গেমসের চিফ সেইকো হাসিমোতো (Seiko Hashimoto) বলেছেন, ‘যাঁরা গেমস কভার করতে আসছেন, তাঁরা চাইলেই সর্বত্র যেতে পারবেন না। সেটা নিশ্চিত করার জন্যই এই ব্যবস্থা। এটা আমরা কড়া হাতে সামলাতে চাই।’ আয়োজকরা যাই বলুন না কেন, প্রফেসর হিরোশির যুক্তি কিন্তু অগ্রাহ্য করার মতো নয়।

আরও পড়ুন: টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের পর ২০ দিনের ‘মুক্তি’ বিরাটদের ?