Tokyo Olympics 2020: অলিম্পিকে পদক জিতলেই বিশ্বের বড়লোক হবেন ভারতীয় অ্যাথলিটরা

অন্যান্য দেশের অ্যাথলিটরা পদক জিতলে যা অর্থ পাবেন, এ দেশের বিভিন্ন রাজ্য সরকারই তার চেয়ে অনেক গুণ বেশি পুরস্কার মূল্য দেবে অ্যাথলিটদের।

Tokyo Olympics 2020: অলিম্পিকে পদক জিতলেই বিশ্বের বড়লোক হবেন ভারতীয় অ্যাথলিটরা
Tokyo Olympics 2020: অলিম্পিকে পদক জিতলেই বিশ্বের বড়লোক হবেন ভারতীয় অ্যাথলিটরা

কলকাতা: অলিম্পিকে (Olympics) পদক জিতলেই অন্যান্য দেশের অ্যাথলিটদের চেয়ে বেশি পুরস্কার মূল্য পাবেন ভারতীয় অ্যাথলিটরা (Indian athletes)। দেশের অ্যাথলিটদের কাছে এ বার বড়লোক হওয়ার সুযোগ। বলা হচ্ছে, এ বারের অলিম্পিকে ভারতের পদক সংখ্যা দুই অঙ্কের ঘর পেরোতে পারে। অন্যান্য বারের তুলনায় অনেকটা বাড়তে পারে পদকসংখ্যা। ভারতীয় অ্যাথলিটদের প্রশংসা করছে বিদেশের সংবাদমাধ্যমও। দেশের সুনাম অর্জনে অ্যাথলিটদের আকর্ষণীয় বোনাস দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছে কেন্দ্র সরকার থেকে রাজ্য সরকার। অন্যান্য দেশের অ্যাথলিটরা পদক জিতলে যা অর্থ পাবেন, এ দেশের বিভিন্ন রাজ্য সরকারই তার চেয়ে অনেক গুণ বেশি পুরস্কার মূল্য দেবে অ্যাথলিটদের।

আমাদের দেশের বিভিন্ন রাজ্যের সরকার বিভিন্ন পুরস্কার মূল্যের কথা ঘোষণা করেছে। পদক জিতলে ২৫ লক্ষ থেকে ৬ কোটি টাকা পুরস্কার পেতে পারেন দেশের অ্যাথলিটরা। হরিয়ানা আর উত্তর প্রদেশ ঘোষণা করেছে, টোকিও অলিম্পিকে পদক জিতলে সেই রাজ্যের অ্যাথলিটকে ৬ কোটি টাকা পুরস্কার মূল্য দেওয়া হবে। ব্রোঞ্জ পদক পেলে দেওয়া হবে ২.৫ কোটি টাকা। কুস্তিগীর বজরং পুনিয়া হরিয়ানার অ্যাথলিট। কর্ণাটক, গুজরাতের কোনও অ্যাথলিট সোনা জিতলে পাবেন ৫ কোটি টাকা। বাংলা থেকে অলিম্পিকে অংশ নিচ্ছেন তিরন্দাজ অতনু দাস, টেবল টেনিসের সুতীর্থা মুখোপাধ্যায় আর জিমন্যাস্ট প্রণতি নায়েক। এঁদের মধ্যে কেউ সোনা জিতলে রাজ্য সরকার থেকে ২৫ লক্ষ টাকা পুরস্কার মূল্য পাবেন। রুপো জিতলে ১৫ লক্ষ টাকা আর ব্রোঞ্জ পেলে পাবেন ১০ লক্ষ টাকা। অন্যান্য রাজ্যে পুরস্কার মূল্যের অঙ্ক বিভিন্ন রকম। কেন্দ্র সরকার থেকে সোনাজয়ীদের দেওয়া হবে ৭৫ লক্ষ টাকা করে। রুপোজয়ীরা পাবেন ৫০ লক্ষ আর ব্রোঞ্জ জিতলে পাবেন ৩০ লক্ষ টাকা।

অন্যান্য দেশের যা পুরস্কার মূল্যের তালিকা, তাতে অনেকটাই এগিয়ে ভারত। কোন দেশ সোনাজয়ীদের কত পুরস্কার মূল্য (ভারতীয় মূল্য) দিচ্ছে তা একনজরে দেখে নেওয়া যাক-

মার্কিন যুক্তরাষ্ট্রের সোনাজয়ী পাবেন ২৮ লক্ষ টাকা
কাজাখস্তানের সোনাজয়ী পাবেন ১.৮৭ কোটি টাকা
ইতালির সোনাজয়ী অ্যাথলিট পাবেন ১.২৫ কোটি টাকা
রাশিয়ার সোনাজয়ী প্রত্যেক অ্যাথলিট পাবেন ৪৬ লক্ষ টাকা
জার্মানির সোনাজয়ী অ্যাথলিট পাবেন ১৮.৭৩ লক্ষ টাকা
কানাডার সোনাজয়ী অ্যাথলিট পাবেন ১৫ লক্ষ টাকা

এ বারে ১২৭ জনের টিম পাঠিয়েছে ভারত। ১৮টি খেলাধূলায় অংশ নেবেন তাঁরা। হরিয়ানা থেকে সবচেয়ে অ্যাথলিট এ বার গিয়েছে টোকিওয়। ৩১জন অ্যাথলিট হরিয়ানার। প্রত্যাশা অনেক। সিন্ধু, মেরি কম, বজরং, অতনুরা প্রত্যাশা পূরণে সফল হন কিনা সেটাই এখন দেখার।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: এক নজরে দেখে নিন টোকিওয় নামতে চলা ভারতীয় টিম

Click on your DTH Provider to Add TV9 Bangla