Manika Batra: ভারতীয় টিমে ফিরতে উচ্চ আদালতের দ্বারস্থ মনিকা

টিটিএফএআই যে মনিকার অভিযোগ খুব একটা গুরুত্ব দিয়ে দেখেনি, তা নিয়ে কোনও সন্দেহ নেই। মনিকার অভিযোগের ভিত্তিতে সৌম্যদীপের জবাব চাওয়া হয়েছিল। তারপর একটা তদন্ত কমিটিও গড়া হয়েছে। কিন্তু তারপর কী হল, এ নিয়ে কেউই কিছু বলতে পারছেন না।

Manika Batra: ভারতীয় টিমে ফিরতে উচ্চ আদালতের দ্বারস্থ মনিকা
Manika Batra: ভারতীয় টিমে ফিরতে উচ্চ আদালতের দ্বারস্থ মনিকা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 6:43 PM

নয়াদিল্লি: ম্যাচ গড়াপেটার অভিযোগ আনারই খেসারত দিতে হচ্ছে তাঁকে? এই প্রশ্ন তুলে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন মনিকা বাত্রা (Manika Batra)। এশিয়ান চ্যাম্পিয়নশিপে ভারতীয় টিম থেকে বাদ পড়া মনিকার অভিযোগ যে গুরুতর, তা জানিয়ে উচ্চ আদালত নির্দেশ দিল অনতিবিলম্বে তা খতিয়ে দেখার জন্য। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের হস্তক্ষেপ দাবি করার পাশাপাশি দু’দিনের মধ্যে এ নিয়ে রিপোর্ট জমা করতে বলা হয়েছে।

অলিম্পিকের সময় ব্যক্তিগত কোচকে রাখতে না পারার জন্য ভারতীয় টেবল টেনিস টিমের কোচ সৌম্যদীপ রায়ের (Soumyadeep Roy) সঙ্গে ঝামেলায় জড়িয়েছিলেন মনিকা। যে কারণে তাঁকে শোকজও করা হয়। সর্বভারতীয় টিটি সংস্থাকে শোকজের জবাব দিতে গিয়ে মনিকা সৌম্যদীপের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ এনেছিলেন। বলেছিলেন, এক ছাত্রীকে অলিম্পিকে খেলানোর জন্য ম্যাচ ছাড়তে বলেছিলেন বাঙালি কোচ। গুরুতর অভিযোগ সত্ত্বেও টিটিএফআই তাতে খুব বেশি আমল দেয়নি। উল্টে জাতীয় শিবিরে যোগ না দেওয়ার জন্য টিম থেকে বাদ দেওয়া হয়েছে তাঁকে। যা একেবারে মানতে পারেননি মনিকা। তাই আদালতের দ্বারস্থ হয়েছিলেন টিটি প্লেয়ার।

বিচারপতি রেখা পাল্লি বলেছেন, ‘কিছু তো একটা ব্যাপার আছেই। ব়্যাঙ্কিংয়ের দিক থেকে এগিয়ে থাকা প্লেয়ার যখন রয়েছে আমাদের হাতে, তখন একটা ভারসাম্য রাখতেই হবে। যদি কোচের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ থাকে, সরকারকেও এ ব্যাপারে উদ্যোগী হতেই হবে। রিপোর্ট জমা পড়ুক। এ নিয়ে কোনও দ্বন্দ্ব নেই যে, মনিকা দেশের হাই ব়্যাঙ্কিং প্লেয়ার।’

টিটিএফএআই যে মনিকার অভিযোগ খুব একটা গুরুত্ব দিয়ে দেখেনি, তা নিয়ে কোনও সন্দেহ নেই। মনিকার অভিযোগের ভিত্তিতে সৌম্যদীপের জবাব চাওয়া হয়েছিল। তারপর একটা তদন্ত কমিটিও গড়া হয়েছে। কিন্তু তারপর কী হল, এ নিয়ে কেউই কিছু বলতে পারছেন না। তার মধ্যেই মনিকাকে বাদ দেওয়া হয়েছে জাতীয় টিম থেকে। বাংলার যে টেবল টেনিস প্লেয়ারও জড়িয়ে গিয়েছেন মনিকার অভিযোগে, সেই সুতীর্থা মুখোপাধ্যায়ও সুযোগ পেয়েছেন ভারতীয় টিমে।

টিটিএফআই স্পষ্ট জানিয়েছিল, জাতীয় শিবিরে যোগ না দিলে ভারতীয় টিমের জন্য কোনও প্লেয়ারকেই বিবেচনা করা হবে না। মনিকা ওই সময় জাতীয় শিবিরে যোগ দেননি। তিনি তখন পুনেতে নিজের ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং করছিলেন। নিয়ম না মানার জন্যই তাঁকে রাখা হয়নি এশিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য নির্বাচিত ভারতীয় টিমে। একটা মহল থেকে আবার এও বলা হচ্ছে, সৌম্যদীপ রায় জাতীয় শিবিরে থাকতে পারেন, এই আশঙ্কাতেই নাকি তিনি শিবিরে যোগ দেননি।

সব মিলিয়ে পরিস্থিতি যে জটিল, তা নিয়ে কোনও সন্দেহ নেই। গড়াপেটার অভিযোগের নিষ্পত্তি এবং ভারতীয় টিমে ফিরে আসার তাগিদ নিয়েই আদালতে গিয়েছেন মনিকা।

আরও পড়ুন: Manika Batra: জাতীয় শিবিরে যোগ না দেওয়া ভারতীয় টিম থেকে বাদ মণিকা