Kamalpreet Kaur: গ্রামের রক্ষণশীল পরিবারের চিন্তাধারা পাল্টে দিতে চান কমলপ্রীত

Tokyo Olympics 2020: স্বাধীন ভারতে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দেশকে প্রথম পদকের স্বপ্ন দেখাচ্ছেন কমলপ্রীত কৌর। শুধু নিজের গ্রামের জন্য নয়, ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পদক জিতে দেশের কমল হয়ে ফুটতে চান কমলপ্রীত কৌর।

Kamalpreet Kaur: গ্রামের রক্ষণশীল পরিবারের চিন্তাধারা পাল্টে দিতে চান কমলপ্রীত
Kamalpreet Kaur: গ্রামের রক্ষণশীল পরিবারের চিন্তাধারা পাল্টে দিতে চান কমলপ্রীত
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 1:14 PM

টোকিও: এই অলিম্পিক কী তাহলে সত্যিই স্পেশাল? শুরু থেকেই বলা হচ্ছে, বক্সিং, কুস্তি, শুটিং, ব্যাডমিন্টনেই শুধু আটকে থাকবে না পদকের স্বপ্ন। ট্র্যাক অ্যান্ড ফিল্ডেও নাকি পদক প্রাপ্তি হতে পারে। তা যে অলীক কল্পনা ছিল না, কমলপ্রীত কৌর (Kamalpreet Kaur) প্রমাণ করে দিলেন। মেয়েদের ডিসকাস থ্রোয়ের (Discus Throw) কোয়ালিফাইং রাউন্ডে ৬৪ মিটার ছুড়ে ফাইনালে উঠেছেন। দ্বিতীয় হয়ে ফাইনালে পৌঁছানো পঞ্জাবের মেয়ে সত্যিই কমল হয়ে ফুটছেন।

কে এই কমলপ্রীত? টুইটারে এটাই এখন ট্রেন্ডিং।

১. পঞ্জাবের মুক্তসার সাহিব জেলার বাদল গ্রামের রক্ষণশীল পরিবারের মেয়ে ২. স্কুলে পড়ার সময় ফিজিক্যাল এডুকেশন টিচারই তাঁকে ডিসকাসে অনুপ্রাণিত করেন ৩. ২০১৪ সালে সাইয়ে ট্রায়ালে সুযোগ ৪. ২০১৬ ও ২০১৭ সালে বয়সভিত্তিক জাতীয় চ্যাম্পিয়ন ৫. ২০১৯ ফেডারেশন কাপে সোনা ৬. ফেডারেশন কাপে ৬৫ মিটার ছুড়ে ইতিহাস গড়েন ৭. পরে নিজেই নিজের রেকর্ড ভেঙে ৬৬.৫৯ মিটার ছোড়েন

ডিসকাস থ্রোয়ে কমলপ্রীতের আদর্শ সীমা পুনিয়া। পঞ্জাবের এমন এক পরিবার থেকে উত্থান, যেখানে মেয়েদের খেলাধূলার ইচ্ছেকে গুরুত্ব দেওয়া হয় না। সমস্ত প্রতিকূলতা টপকেই নিজের লক্ষ্যে সচেষ্ট থাকেন কমলপ্রীত। আর তাতেই মেলে টোকিও অলিম্পিকের টিকিট। ফাইনালে উঠেও কমলপ্রীতের নজরে পদক। তিনি বলেন, ‘এমন এক গ্রাম থেকে আমি উঠে এসেছি, যেখানে রক্ষণশীল মানসিকতার মানুষের বাস। খেলাধূলার চেয়ে মেয়েদেরকে পড়াশোনাতেই মন বসাতে বাধ্য করা হয়। যদি পড়াশোনা ঠিকঠাক করতে না পারে, তাহলে বাড়ি থেকে জোর করে বিয়ে দিয়ে দেওয়া হয়। তাই আমার এই পদকের উপর আমার গ্রামের অনেক মেয়ের ভবিষ্যত্‍ নির্ভর করছে। একটা ভুল মানেই ১০০ মেয়ের ভবিষ্যত্‍ অন্ধকারে।’

স্বাধীন ভারতে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দেশকে প্রথম পদকের স্বপ্ন দেখাচ্ছেন কমলপ্রীত কৌর। শুধু নিজের গ্রামের জন্য নয়, ট্র্যাক অ্যান্ড ফিল্ডে পদক জিতে দেশের কমল হয়ে ফুটতে চান কমলপ্রীত কৌর।

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০