TOKYO PARALYMPICS 2020: ৪১-এর বিনোদের ব্রোঞ্জে প্যারালিম্পিকে ভারতের তৃতীয় পদক

সকালে ভাবিনা প্যাটেল আর বিকেলে নিশাদ কুমারের রুপোর পর ব্রোঞ্জ পেলেন বিনোদ কুমার। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ফের একবার সাফল্য এল ভারতে।

TOKYO PARALYMPICS 2020: ৪১-এর বিনোদের ব্রোঞ্জে প্যারালিম্পিকে ভারতের তৃতীয় পদক
সৌজন্যে-টুইটার

টোকিও: ভারতের সুপারহিট সানডে। একই দিনে তিনটে পদক। জাতীয় ক্রীড়া দিবসে (National Sports Day) টোকিওর মঞ্চে সাফল্য ধরা দিল ভারতীয় খেলাধূলায়। প্যারালিম্পিকে (PARALYMPICS) ভারতকে তৃতীয় পদক এনে দিলেন বিনোদ কুমার (Vinod Kumar)। সকালে ভাবিনা প্যাটেল আর বিকেলে নিশাদ কুমারের রুপোর পর ব্রোঞ্জ পেলেন বিনোদ কুমার। ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ফের একবার সাফল্য এল ভারতে।

বয়স কখনই বাধা হয়ে দাঁড়াতে পারে না। সেটা প্রমাণ করে দেখালেন বিনোদ কুমার। ৪১ বছর বয়সে ব্রোঞ্জ পেয়ে অনন্য নজির গড়লেন তিনি। ৩০ বছর বয়সের পর খেলাধূলায় আগ্রহ দেখান তিনি। আর তাতেই মিলল সাফল্য। বিনোদ দেখিয়ে দিলেন মানসিক জোর আর ইচ্ছেশক্তি থাকলে সব অসাধ্যই সাধন করা সম্ভব। ডিসকাল থ্রোয়ের F-52 বিভাগে তৃতীয় হয়ে ব্রোঞ্জ পেলেন বিনোদ। ১৯.৯১ মিটার ছোড়েন তিনি। ব্রোঞ্জ পাওয়ার সঙ্গে নতুন এশিয়ান রেকর্ডও গড়লেন বিনোদ। পোল্যান্ডের কোসেউইচ ২০.০২ মিটার ছুড়ে সোনা এবং ক্রোয়েশিয়ার ভেলিমির সান্দোর ১৯.৯৮ মিটার ছুড়ে রুপো পান।

সেনার পরিবার থেকে উঠে আসা বিনোদ কুমারের। ১৯৭১ সালের যুদ্ধে সেনা দলে ছিলেন বিনোদের বাবা। পড়াশোনা শেষ করে বিনোদও বিএসএফে যোগ দেওয়ার কথা ভাবেন। ২০০২ সালে লে-তে ট্রেনিং করার সময় ক্লিভ থেকে পড়ে গিয়ে গুরুতর জখম হন বিনোদ। পায়ে গুরুতর চোট পান। এরপর ১০ বছর বিছানা ছেড়ে উঠতে পারেননি বিনোদ। সেই সময় বাবা-মা দুজনকেই হারান।

২০১৬ সালে প্যারালিম্পিকের খবর জানতে পারেন বিনোদ কুমার। এর আগে তিনি জানতেন না প্যারা অ্যাথলেটিক্স বলে কিছু হয়। খবর পেয়েই রোহতকে সাইতে গিয়ে অনুশীলন শুরু করেন বিনোদ কুমার। ২০১৯ সালে প্রথম বার আন্তর্জাতিক স্তরে অংশ নেন। প্যারিসে হ্যান্ডিস্পোর্ট ওপেন প্যারা অ্যাথলেটিক্স গ্রাঁ প্রি-তে অংশ নেন। সেবারই F-52 বিভাগে অংশ নিয়ে চতুর্থ হন। এ বছর টোকিও প্যারালিম্পিকে অংশ নেওয়ার আগে ফাজ্জা প্যারা অ্যাথলেটিক্স গ্রাঁ প্রি-তে ব্রোঞ্জ পান। সেই সঙ্গে বিশ্ব র‍্যাঙ্কিংয়েও ৬ নম্বরে উঠে আসেন। এ বার টোকিওর মঞ্চে ইতিহাস গড়ে বিনোদ প্রমাণ করলেন, জেদ আর ইচ্ছেশক্তিতে দুনিয়ায় সব কিছু অর্জন করা যায়।

আরও পড়ুন: Tokyo Paralympics 2020: নিশাদের রুপোয় ভারতের দ্বিতীয় পদক

আরও পড়ুন: TOKYO PARALYMPICS 2020: রুপোতে থামলেও ভাবিনার সাফল্যে টেবিল টেনিসে সূর্যোদয়

Click on your DTH Provider to Add TV9 Bangla