Paris Paralympics 2024: প্যারালিম্পিকে পতাকা বিতর্ক, ঠিক যে কারণে নভদীপের রুপো বদলে গেল সোনায়

প্যারিস প্যারালিম্পিকে (Paris Paralympics 2024) পুরুষদের জ্যাভলিন থ্রো-য়ের F41 বিভাগে ৪৭.৩২ মিটার থ্রো করে প্রথমে রুপো পেয়েছিলেন নভদীপ। কিন্তু তাঁর ভাগ্যে লেখা ছিল প্যারিস প্যারালিম্পিক থেকে সোনার পদক নিয়ে দেশে ফেরা। হচ্ছেও সেটাই।

Paris Paralympics 2024: প্যারালিম্পিকে পতাকা বিতর্ক, ঠিক যে কারণে নভদীপের রুপো বদলে গেল সোনায়
প্যারালিম্পিকে পতাকা বিতর্ক, ঠিক যে কারণে নভদীপের রুপো বদলে গেল সোনায়Image Credit source: X
Follow Us:
| Updated on: Sep 15, 2024 | 6:43 PM

কলকাতা: কপালে সোনা থাকলে কে আটকাতে পারে? কেউ পারে না। ঠিক যেমনটা হল নভদীপ সিংয়ের (Navdeep Singh) সঙ্গে। প্যারিস প্যারালিম্পিকে (Paris Paralympics 2024) পুরুষদের জ্যাভলিন থ্রো-য়ের F41 বিভাগে ৪৭.৩২ মিটার থ্রো করে প্রথমে রুপো পেয়েছিলেন নভদীপ। কিন্তু তাঁর ভাগ্যে লেখা ছিল প্যারিস প্যারালিম্পিক থেকে সোনার পদক নিয়ে দেশে ফেরা। হচ্ছেও সেটাই। ইরানের বেত সাইয়া সাদেখ ডিসকোয়ালিফাই হওয়ার কারণে তাঁর পাওয়া সোনা দেওয়া হয় নভদীপকে। কিন্তু কেন ইরানের প্যারা অ্যাথলিট ডিসকোয়ালিফাই হলেন? নেপথ্যে উঠে আসছে এক পতাকা।

প্যারিস প্যারালিম্পিকে পতাকা বিতর্কে সোনা খোয়ালেন ইরানের বেত সাইয়া সাদেখ। বিষয়টা ঠিক কী রকম?

এই খবরটিও পড়ুন

৪৭.৬৮ মিটার দূরে জ্যাভলিন থ্রো করে প্যারালিম্পিকে নতুন রেকর্ড গড়ে সোনা জিতেছিলেন ইরানের বেত সাইয়া সাদেখ। কিন্তু সেই সোনার হাসি তাঁর মুখে বেশিক্ষণ থাকেনি। তাঁর ইভেন্ট শেষ হওয়ার পর ব্যাগ থেকে একটি কালো রংয়ের পতাকা বের করে প্রকাশ্যে দেখান ইরানের প্যারা অ্যাথলিট। তাতে লাল রং দিয়ে কিছু রাজনৈতিক বার্তাও লেখা ছিল। সেই কারণেই তাঁকে ডিসকোয়ালিফাই করে প্যারালিম্পিকের আয়োজকরা।

ওয়ার্ল্ড প্যারা অ্যাথলেটিক্স রুলস অ্যান্ড রেগুলেশনসের ৮.১ ধারা অনুযায়ী, প্রত্যেক অ্যাথলিটকে স্বচ্ছতা, সততার সঙ্গে খেলতে হবে। এবং নিজের দেশের পতাকা প্রদর্শন করতে পারেন তাঁরা। কিন্তু ইরানের বেত সেই নিয়ম না মেনে একটি অন্য পতাকা তুলে ধরেন, তাই তাঁর সোনার স্বপ্ন অধরা থাকে। এবং তাঁর প্যারালিম্পিক রেকর্ডও মুছে ফেলা হয়।