বিশ্বের বৃহত্তম ই-স্কুটার তৈরির কারখানা হবে ভারতে, তামিলনাড়ু সরকারের সঙ্গে মউ স্বাক্ষর ওলার

অনেকদিন ধরেই ভারতে ই-স্কুটার তৈরির কারখানা গড়ার জন্য বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে কথাবার্তা চালাচ্ছিল ওলা।

বিশ্বের বৃহত্তম ই-স্কুটার তৈরির কারখানা হবে ভারতে, তামিলনাড়ু সরকারের সঙ্গে মউ স্বাক্ষর ওলার
তামিলনাড়ু সরকারের সঙ্গে মউ স্বাক্ষর করেছে ওলা।
Follow Us:
| Updated on: Dec 14, 2020 | 3:53 PM

ভারতকে ইলেক্ট্রনিক যানবাহনের ম্যানুফাকচারিং হাব বানানোর লক্ষ্যে তামিলনাড়ু সরকারের সঙ্গে মউ স্বাক্ষর করেছে ওলা। জানা গিয়েছে ২৪০০ কোটি  টাকা বিনিয়োগ করে তামিলনাড়ুতে ই-স্কুটারের কারখানা বানাতে উদ্যোগী ওলা। এই কারখানা তৈরি হলে অন্তত ১০ হাজার কর্মসংস্থান হবে বলে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে। বিশ্বের বৃহত্তম ই-স্কুটার তৈরির কারখানা হিসেবেও নির্বাচিত হবে তামিলনাড়ুর এই ফ্যাক্টরি। প্রাথমিক ভাবে এই কারখানায় বার্ষিক ২ মিলিয়ন অর্থাৎ ২০ লক্ষ ই-স্কুটার নির্মাণের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। ওলা কর্তৃপক্ষ জানিয়েছেন যে প্রথম স্তরে ২ হাজার লোককে কাজে যুক্ত করার চিন্তাভাবনা রয়েছে তাঁদের।

সংস্থার তরফে জানানো হয়েছে, তামিলনাড়ুতে ওলার এই স্কুটি কারখানা তৈরি হলে অন্যান্য দেশের প্রতি ইলেকট্রনিক গাড়ি আমদানির ক্ষেত্রে ভারতের যে নির্ভরশীলতা রয়েছে সবার প্রথমে সেটা কমবে। এতে লাভ একটাই যে স্বয়ংসম্পূর্ণ হবে এই দেশ। ভারতের মাটিতেই তৈরি হবে ইলেকট্রিক স্কুটার বা ই-স্কুটার। দেশে উৎপাদন বৃদ্ধির ফলে কর্মসংস্থান বাড়বে। কারিগররা প্রযুক্তিগত ভাবে আরও উন্নত হবেন। অত্যধুনিক প্রযুক্তির সঙ্গে নিজেদের খাপ খাইয়ে সড়গড় হবেন। তাঁদের কর্মক্ষমতাও বাড়বে। ফলে আগামী দিনে বিশ্বের দরবারে ইলেকট্রনিক ভেহিকেল অর্থাৎ ইলেকট্রনিক যানবাহন তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ রাখতে পারবে ভারত।

অনেকদিন ধরেই ভারতে ই-স্কুটার তৈরির কারখানা গড়ার জন্য বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে কথাবার্তা চালাচ্ছিল ওলা। পাশাপাশি ১০০ একর জমির খোঁজও করছিল এই সংস্থা। শেষ পর্যন্ত মউ স্বাক্ষর হয়েছে দক্ষিণের রাজ্য তামিলনাড়ুর সঙ্গে। এবার নতুন অভিযান শুরু করতে প্রস্তুত ওলা।

অন্যদিকে ২০২১-এর জানুয়ারিতেই ভারতের বাজারে আসছে ওলা-র ই-স্কুটি। আপাতত নেদারল্যান্ডসের কারখানায় চলছে স্কুটি তৈরির প্রক্রিয়া। স্মার্ট-ঝকঝকে ডিজাইনের এই স্লিম স্কুটিতে থাকছে একাধিক অত্যাধুনিক ফিচার।

১। থাকবে একটি ইউনিক রিমুভেবল বানানা ব্যাটারি, যা সহজে বয়ে নিয়ে যাওয়া সম্ভব এবং যেকোনও জায়গায় চার্জ দেওয়ায় সম্ভব।

২। শুরুর বছরে ভারতে দশ লক্ষ ইউনিটের বেশি ইলেকট্রিক স্কুটার বিক্রির লক্ষ্যমাত্রা ওলা নিয়েছে। পরে তা বাড়ানো হবে।

৩। ওলা ই-স্কুটারটিতে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি রয়েছে। ফুল চার্জে স্কুটারটি ২৪০ কিলোমিটার মাইলেজ দেবে।

৪। সূত্রের খবর, প্রতিযোগিতার কথা মাথায় রেখে ওলা তাদের ই-স্কুটারের দাম তুলনামূলক ভাবে কম রাখবে। শোনা যাচ্ছে, বর্তমানে বাজারে পেট্রল মডেলের স্কুটারের যা দাম তার ধারে কাছেই থাকবে ই-স্কুটারের দাম।

৫। ভারত ছাড়াও ইউরোপ, এশিয়া এবং ল্যাটিন আমেরিকা ও অন্যান্য আরও অনেক দেশে নিজেদের ব্যবসা বাড়াতে প্রস্তুত ওলা। এইসব দেশেও ই-স্কুটার তৈরির কারখানা গড়তে চায় এই সংস্থা।