Gaming Career Option: প্রতি দু’জন ভারতীয় মহিলার একজন কেরিয়ার হিসেবে বেছে নিচ্ছেন গেমিং, কারণ জানাল HP India-র সমীক্ষা

'HP India Gaming Landscape Study 2022'-এর দ্বিতীয় সংস্করণ অনুসারে, সম্প্রতি একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, দেশের প্রায় 56 শতাংশ মহিলা এখন গেমিংকে ফুল বা পার্ট-টাইম কেরিয়ার অপশন হিসেবে গণ্য করছেন।

Gaming Career Option: প্রতি দু'জন ভারতীয় মহিলার একজন কেরিয়ার হিসেবে বেছে নিচ্ছেন গেমিং, কারণ জানাল HP India-র সমীক্ষা
ভারতীয় মহিলাদের কাছে গেমিং এখন আর ছেলেখেলা নয়, সিরিয়াস বিষয়। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Nov 25, 2022 | 7:41 PM

Gaming In India: গেমিং কয়েক বছরে ভারতের চালচিত্র বদলে দিয়েছে। বিদেশের একাধিক প্ল্যাটফর্মের বিভিন্ন মোবাইল গেম জনপ্রিয় হয়েছে ভারতে। তার মধ্যে আবার গুটিকয়েক ব্যানও করা হয়েছে। তবে, নজর ঘোরানোর মতো বিষয়টি হল, ভারতে মহিলাদের মধ্যেও গেমিং ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। সম্প্রতি একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, দেশের প্রায় 56 শতাংশ মহিলা এখন গেমিংকে ফুল বা পার্ট-টাইম কেরিয়ার অপশন হিসেবে গণ্য করছেন। সেখানে পরিষ্কার ভাবে উল্লেখ করা হয়েছে যে, 50 শতাংশ মহিলা শখকে পেশায় পরিণত করে মহিলা গেমাররা গেমিংকে সিরিয়াসলি নিচ্ছেন। কারণ হিসেবে ওই রিপোর্টটিতে বলা হয়েছে, 45 শতাংশ মহিলা এখান থেকে ভাল উপার্জনের গন্ধ পেয়েছেন বলেই গেমিং নিয়ে অত্যন্ত সিরিয়াসলি চিন্তাভাবনা করছেন।

‘HP India Gaming Landscape Study 2022’-এর দ্বিতীয় সংস্করণ অনুসারে, একজন গেমার হয়ে ওঠা যখন সবচেয়ে বেশি পছন্দের, একজন ইনফ্লুয়েন্সার বা গেমিং সফ্টওয়্যার ডেভেলপার হওয়ার মতো অন্যান্য বিকল্পগুলিও তাঁদের এই শিল্পের প্রতি আগ্রহী করে তোলার পিছনে যথেষ্ট দায়ী।

এইচপি ইন্ডিয়া গেমিং ল্যান্ডস্কেপ স্টাডি 2020 শীর্ষক রিপোর্টে পরিসংখ্যান দিয়ে স্পষ্ট করা হয়েছে কত শতাংশ মহিলা গেমিংকে কোন চোখে দেখেন। বিনোদন এবং শিথিলকরণের উৎস হিসেবে গেমিংকে বিবেচনা করেন দেশের 92 শতাংশ মহিলা। প্রায় 58 শতাংশ মহিলা মানসিক তৎপরতা এবং 52 শতাংশ মহিলা এই ইন্ডাস্ট্রিকে সামাজিকীকরণের মূল উৎস হিসেবে বিবেচনা করেন।

তবে দেশের অধিকাংশ মহিলার কাছেই গেমিংয়ের জন্য সবচেয়ে পছন্দের ডিভাইস হল পিসি (পার্সোনাল কম্পিউটার)। 68 শতাংশ মহিলা গেমাররা পিসিকে ভোট দিয়েছেন। কারণ, তাঁরা এই ডিভাইস থেকে গেম খেলার মধ্যে দিয়ে আরও নিমজ্জমান অভিজ্ঞতা সঞ্চয় করতে পারেন। গবেষণায় বলা হয়েছে, আরও ভাল প্রসেসর, ডিজাইন এবং গ্রাফিক্স সরবরাহ করে বলেই মোবাইল গেমিংয়ের তুলনায় পিসি গেমিংয়ে ঝোঁক মহিলাদের।

এইচপি ইন্ডিয়ার পার্সোনাল সিস্টেমস ডিপার্টমেন্টের সিনিয়র ডিরেক্টর বিক্রম বেদি বলছেন, “ভারতের পিসি গেমিং ল্যান্ডস্কেপ তরুণ-তরুণীদের জন্য অসাধারণ সুযোগ নিয়ে এসেছে। এদিকে আমরাও HP-র তরফ থেকে তাঁদের এই সেক্টরে আরও জ্ঞান, সরঞ্জাম এবং সুযোগ প্রদানের মাধ্যমে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ। OMEN সম্প্রদায়ের উদ্যোগের মাধ্যমে তাঁদের গেমিং অভিজ্ঞতা আরও ভাল হতে পারে।”

রিপোর্টে বলা হয়েছে, পিসি গেমিংয়ের সুবিধাগুলিও মোবাইল গেমারদের স্যুইচ করতে প্ররোচিত করছে। কারণ, 39 শতাংশ মোবাইল গেমার গেমিংয়ের জন্য একটি পিসিতে স্থানান্তরিত হতে চাইছেন। সমীক্ষা অনুসারে, উত্তরদাতাদের মাত্র 2 শতাংশ গেমিংয়ের আনুষ্ঠানিক প্রশিক্ষণ পেয়েছেন। যদিও বেশিরভাগ গেমাররা তাদের গেমিং পারফরম্যান্স আপগ্রেড করার জন্য ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধির উপর নির্ভরশীল, 32 শতাংশ তাঁদের দক্ষতা বাড়াতে একটি গেমিং স্টারকে অনুসরণ করেন।

এই খবরটিও পড়ুন

বিক্রম বেদি যোগ করলেন, “পিসি গেমিংয়ের ক্ষেত্রে দৃঢ় অগ্রাধিকার আমাদের জন্য একটি বিশাল ব্যবসায়িক সুযোগের পথ খুলে দিয়েছে। আমরা ভারতের সামগ্রিক এবং উন্নত গেমিং ইকোসিস্টেম সফল করার জন্য ব্যবহারকারীর অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে সেরা অভিজ্ঞতা প্রদানে মনোনিবেশ করেছি।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla