Xbox Cloud Gaming: আইওএস ডিভাইস এবং উইন্ডোজ ১০ ডেস্কটপে চালু হয়েছে মাইক্রোসফটের এই পরিষেবা

এক্সবক্স ক্লাউড গেমিং কর্তৃপক্ষ জানিয়েছেন, আইফোন , আইপ্যাড সব ডিভাইসেই ব্যবহার করা যাবে এই সার্ভিস। এক্ষেত্রে ব্রাউজার হিসেবে প্রয়োজন মাইক্রোসফট এজ, গুগল ক্রোম বা সাফারি।

Xbox Cloud Gaming: আইওএস ডিভাইস এবং উইন্ডোজ ১০ ডেস্কটপে চালু হয়েছে মাইক্রোসফটের এই পরিষেবা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2021 | 2:37 PM

মাইক্রোসফটের এক্সবক্স ক্লাউড গেমিং সার্ভিস, আগে যাকে এক্স-ক্লাউড বলা হতো, সেই পরিষেবাই এবার চালু হতে চলেছে আইওএস ডিভাই এবং উইন্ডোজ ১০ পিসি- তে। এক্সবক্স গেম পাস আল্টিমেট সাবস্ক্রাইবাররা এই সুবিধা পাবেন। গত এপ্রিল মাসে আইওএস এবং পিসি ইউজারদের জন্য মাইক্রোসফট সংস্থা এক্সবক্স ক্লাউড গেমিংয়ের কেবলমাত্র একটি ইনভাইট ভিত্তিক বিটা ভার্সান চালু করেছিল। তবে এবার বিশ্বের ২২টি দেশে সব ইউজারদের জন্য এই ফিচারের রোল-আউট শুরু হয়ে গিয়েছে।

ভাল ইন্টারনেট কানেকশন থাকলেই ব্রাউজারের মাধ্যমে আইওএস ডিভাইস বা পিসি- তে এক্সবক্স ক্লাউড গেমিং ব্যবহার করতে পারবেন ইউজাররা। এর পাশাপাশি জানা গিয়েছে, এক্সবক্স গেম প্লাস আল্টিমেট সাবস্ক্রিপশন থাকলে এক্সবক্স ক্লাউড গেমিং লাইব্রেরিতে থাকা ১০০- র বেশি গেম খেলতে পারবেন ইউজাররা। এক্সবক্স ক্লাউড গেমিং কর্তৃপক্ষ জানিয়েছেন, আইফোন , আইপ্যাড সব ডিভাইসেই ব্যবহার করা যাবে এই সার্ভিস। এক্ষেত্রে ব্রাউজার হিসেবে প্রয়োজন মাইক্রোসফট এজ, গুগল ক্রোম বা সাফারি। ম্যাক অপারেটিং সিস্টেমে মূলত সাফারি আর ক্রোমের সাহায্যে এক্সবক্স ক্লাউড গেমিং ব্যবহার সম্ভব। তবে দুঃখের খবর একটাই, যে ২২টি দেশে এই পরিষেবা চালু হয়েছে সেই তালিকায় ভারতের নাম নেই।

Xbox Game Pass Ultimate subscriptions

  • আমেরিকায় এই সাবস্ক্রিপশনের খরচ সাধারণ ভারতীয় মুদ্রায় ১১০০ টাকার কাছাকাছি। তবে আপাতত বিশাল ছাড় দিচ্ছে মাইক্রোসফট। সেজন্য মাত্র ৭৫ টাকায় এই সাবস্ক্রিপশন পাওয়া যাচ্ছে। এক মাসের সাবস্ক্রিপশন নিলে বাকি দু’মাসের জন্য পরিষেবা ফ্রি অর্থাৎ একদম বিনামূল্যে।
  • ভারতে এক্সবক্স গেম পাস আল্টিমেন্ট সাবস্ক্রিপশনের খরচ মাসে সাধারণত ৬৯৯ টাকা। তবে মাইক্রোসফটের ছাড়ের জন্য তিনমাসের সাবস্ক্রিপশন পাওয়া যাচ্ছে মাত্র ৫০ টাকায়। তবে ভারতীয় ইউজাররা এখন এক্সবক্স ক্লাউড গেমিং পরিষেবা পাবেন না।

আরও পড়ুন- FAU-G: চালু হয়েছে এই গেমের টিম ডেথম্যাচের বিটা ভার্সান, কীভাবে ডাউনলোড করবেন?