Samsung Gaming Hub: একই ছাতার তলায় আপনার মনপসন্দ সব গেম! নতুন গেমিং সার্ভিস নিয়ে আসছে স্যামসাং

নতুন ভিডিয়ো গেমিং প্ল্যাটফর্ম লঞ্চ করতে চলেছে স্যামসাং। সংস্থার সেই ভিডিয়ো গেম প্ল্যাটফর্মের নাম হতে চলেছে স্যামসাং গেমিং হাব (Samsung Gaming Hub)। ২০২২ সালে স্যামসাং যে সব স্মার্টটিভি নিয়ে আসবে, সেই সবেই দেওয়া হবে এই গেমিং হাব।

Samsung Gaming Hub: একই ছাতার তলায় আপনার মনপসন্দ সব গেম! নতুন গেমিং সার্ভিস নিয়ে আসছে স্যামসাং
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 7:55 PM

নতুন ভিডিয়ো গেমিং প্ল্যাটফর্ম লঞ্চ করতে চলেছে স্যামসাং। সংস্থার সেই ভিডিয়ো গেম প্ল্যাটফর্মের নাম হতে চলেছে স্যামসাং গেমিং হাব (Samsung Gaming Hub)। ২০২২ সালে স্যামসাং যে সব স্মার্টটিভি নিয়ে আসবে, সেই সবেই দেওয়া হবে এই গেমিং হাব। একটি সেন্ট্রাল হাব হিসেবে কাজ করবে এই প্ল্যাটফর্ম, যার মাধ্যমে জিফোর্স নাও (GeForce Now) এবং গুগল স্ট্যাডিয়ার (Google Stadia) মতো একাধিক সার্ভিস ব্যবহার করতে পারবেন প্লেয়াররা। ফলে প্লেয়াররা একাধিক ক্লাউড সার্ভিস একটাই জায়গা থেকে ব্যবহার করতে পারবেন।

২০২২ সালেই এই সার্ভিস লঞ্চ করা হবে। তবে অফিসিয়াল ডেট এখনও পর্যন্ত ঘোষণা করা হয়নি। এই সার্ভিস এক বার লঞ্চ হওয়ার পরেই স্যামসাং স্মার্টটিভি ব্যবহারকারীরা টিভির মেন নেভিগেশন থেকে ‘গেমিং’ বাটনে ক্লিক করেই তা অ্যাকসেস করতে পারবেন। আর অ্যাপের ক্ষেত্রে প্লেয়াররা রিসেন্ট প্লেড গেমস, জনপ্রিয় টাইটেল ব্রাউজিং এবং গুগল স্টাডিয়ার মতো সার্ভিস একটা জায়গা থেকেই অ্যাকসেস করতে পারবেন।

স্যামসাং সম্প্রতি তিনটি নতুন গেমিং সার্ভিসের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। পাশাপাশি নতুন এই প্ল্যাটফর্মে জিওফোর্স নাও এবং গুগল স্ট্যাডিয়া তাদের ক্লাউড গেমিং লাইব্রেরিও যোগ করতে চলেছে। স্যামসাং গেমি হাব ইউটোমিক (Utomik)-এর সার্ভিসও পাওয়া যাবে। এটি আসলে একটি স্বতন্ত্র সাবস্ক্রিপশন সার্ভিস যা প্লেয়ারদের একাধিক ছোট গেমের অ্যাকসেস দিতে পারে। সেই ছোট গেমের পাবলিশারের মধ্যে রয়েছে টিএইচকিউ নর্ডিক এবং র ফরি-র (THQ Nordic And Raw Fury) মতো ডেভেলপার। স্যামসাং-এর তরফ থেকে জানানো হয়েছে, এই তিনটা সার্ভিস আসলে তাদের একাধিক নতুন পার্টনারশিপের শুরু মাত্র।

এছাড়াও এই প্ল্যাটফর্মে একটি মার্কেটপ্লেসও থাকছে, যেখানে হাবের মধ্যে থেকেই একাধিক গেম ক্রয়ও করতে পারবেন প্লেয়াররা। আর সেই গেম এক বার ক্রয় করা হয়ে গেলেই প্লেয়াররা ইনস্ট্যান্টলি সেগুলিকে নিজেদের টিভিতে লঞ্চ করতে পারবেন।

প্লেয়ারদের একাধিক গেমের অ্যাকসেস দেওয়া ছাড়াও এই স্যামসাং গেমিং হাবে বিভিন্ন জরুরি ফাংশন রয়েছে। এই গেমিং হাব তার ইউটিউব গেমিংয়েরও অ্যাকসেস দেবে খেলোয়াড়দের। এর সাহায্যে প্লেয়াররা নিজেদের পছন্দসই ক্রিয়েটরদের তৈরি করা বিভিন্ন কনটেন্ট দেখতে পাবেন। পাশাপাশি আবার এই সার্ভিসের সাহায্যে প্লেয়াররা খুব সহজ ভাবে বিভিন্ন কন্ট্রোলারের সঙ্গে পেয়ার করতে পারবেন। যদিও প্রাথমিক ভাবে কোন কন্ট্রোলার দেওয়া হতে পারে এই প্ল্যাটফর্মে, তা এখনও পর্যন্ত জানা যায়নি।

একাধিক সার্ভিস এক জায়গা থেকে ট্র্যাক করার অন্যতম সুবিধাজনক উপায় হল এই স্যামসাং গেমিং হাব। তবে তা একাধিক পার্টনারকে ব্যবহার করে। যদিও এক্সবক্স গেম পাস, যা ক্লাউড গেমিং ফিচার করে, আপাতত তা কিন্তু স্যামসাং গেমিং হাবের পার্টনারদের প্রাথমিক তালিকাতে নেই। এখন স্যামসাং যদি মাইক্রোসফ্টকে অনবোর্ডে পেয়ে যায় তাহলে এই হাবের থেকে বিকল্প আর কিছু থাকছে না এই মুহূর্তে।

আরও পড়ুন: বিশ্বের প্রথম 4K 240Hz গেমিং মনিটরের ঘোষণা করল স্যামসাং, সিইএস ২০২২ ইভেন্টেই আনুষ্ঠানিক লঞ্চ

আরও পড়ুন: নতুন বছরে প্লেয়ারদের জন্য নতুন ম্যাপ নিয়ে আসছে পাবজি নিউ স্টেট

আরও পড়ুন: বুধবার রাত থেকেই ব্যাটলগ্রাউন্ডসে লগইন সমস্যা, সমাধানের চেষ্টা চলছে, ক্রাফ্টন-এর বার্তা