COVID-19 Vaccine Certificate: কীভাবে বুঝবেন যে আপনার কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট আসল নাকি নকল?

ভারতে ইউজাররা তাঁদের স্মার্টফোনেই চেক করে নিতে পারবেন যে, ভ্যাকসিনেশনের সার্টিফিকেট জাল নাকি আসল। এক্ষেত্রে ঠিক কী কী করণীয় দেখে নিন একনজরে।

COVID-19 Vaccine Certificate: কীভাবে বুঝবেন যে আপনার কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট আসল নাকি নকল?
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 7:22 PM

ভারতের প্রায় সব রাজ্যেই করোনার টিকাকরণ শুরু হয়ে গিয়েছে অনেকদিন হল। বেশিরভাগ জায়গাতেই প্রথম ডোজ হয়ে গিয়েছে জনসাধারণের। দ্বিতীয় ডোজ দেওয়াও শুরু হয়ে গিয়েছে প্রায় সর্বত্রই। ভারতে দৈনিক প্রায় এক কোটি করোনা টিকার ডোজ দেওয়া হচ্ছে। একজনের টিকাকরণ হয়ে গেলে কেন্দ্রীয় সরকারের কোউইন এবং আরোগ্য সেতু অ্যাপ থেকে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন ওই নির্দিষ্ট ব্যক্তি। উল্লেখ্য, এই দুই অ্যাপের মাধ্যমে ভ্যাকসিন নেওয়ার জন্য হাসপাতালে স্লট বুক করা সম্ভব।

কিন্তু চিন্তা বিষয় হল এই যে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট নিয়েও জালিয়াতি শুরু হয়েছে। ঘরে বসে এক ক্লিকে হাতের মুঠোয় চলে আসছে ভ্যাকসিনের সার্টিফিকেট। কিন্তু সেই সার্টিফিকেট আসল নাকি নকল, তা পরখ করে নেওয়া প্রয়োজন। বিশ্বজুড়ে মোট ২৯টি দেশে ভ্যাকসিনেশন সার্টিফিকেট নিয়ে জালিয়াতির খবর পাওয়া গিয়েছে। এর মধ্যে রয়েছে ভারতের নামও। CheckPoint – এর একটি গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। সেখানে বলা হয়েছে, আনুমানিক ছয় হাজার টাকার বিনিময়ে এক একটি সার্টিফিকেট বিক্রি করা হচ্ছে।

তবে এই জালিয়াতি এড়িয়ে চলার উপায়ও রয়েছে। ভারতে ইউজাররা তাঁদের স্মার্টফোনেই চেক করে নিতে পারবেন যে, ভ্যাকসিনেশনের সার্টিফিকেট জাল নাকি আসল। এক্ষেত্রে ঠিক কী কী করণীয় দেখে নিন একনজরে।

স্টেপ ১- প্রথম পর্যায়ে কোউইন- এর অফিশিয়াল ওয়েবসাইটে (cowin.gov.in) লগ-ইন করতে হবে। এবার উপরে ডানদিকের ‘প্ল্যাটফর্ম’ অপশনে ক্লিক করতে হবে। এখান থেকে ‘ভেরিফাই সার্টিফিকেটস’ অপশনে ক্লিক করলে সরাসরি ইউজার www.verify.cowin.gov.in- এই সাইটে পৌঁছে যাবেন।

স্টেপ ২- এই সাইটে ইউজাররা একটা সবুজ বাটন পাবেন। সেখানে লেখা থাকবে ‘Scan QR’। এক্ষেত্রে কিন্তু ইউজারের কাছে ক্যামেরা পারমিশন চাওয়া হবে। এই প্রসঙ্গে নোটিফিকেশন আসবে। নাহলে কাজ সম্পূর্ণ হবে না।

স্টেপ ৩- ওই নির্দষ্ট সবুজ বাটন আপনার ফোনের ক্যামেরা অ্যাক্টিভেট করে QR code স্ক্যান করার সুযোগ দেবে। এই QR code সার্টিফিকেটের উপরে ডানদিকের কোণে থাকবে।

স্টেপ ৪- যদি আপনার সার্টিফিকেট আসল হয় তাহলে ডিসপ্লের উপর ‘Certificate Successfully Verified’ বলে একটা মেসেজ ভেসে উঠবে। ইউজারের নাম, বয়স, লিঙ্গ, সার্টিফিকেট আইডি, ভ্যাকসিনের নাম-সহ আরও অনেক কিছুই দেখা যাবে স্ক্রিনে। আর যদি ভ্যাকসিনেশন সার্টিফিকেট জাল হয় তাহলে ‘Certificate Invalid’ মেসেজ দেখা যাবে ডিসপ্লেতে।

আরও পড়ুন- Internet Shutdown: বিশ্বজুড়ে বন্ধ হতে পারে ইন্টারনেট পরিষেবা, সমস্যা এড়াতে কী করবেন?