iPhone 14 Satellite Feature: নেটওয়ার্ক নেই, বরফাবৃত আলাস্কায় ‘নিখোঁজ’ ব্যক্তির খোঁজ দিল আইফোনের স্যাটেলাইট ফিচার

Apple Emergency SOS: iPhone 14-র স্যাটেলাইট ফিচারের মাধ্যমে ওয়াইফাই বা সেলুলার নেটওয়ার্ক ছাড়াই ব্যবহারকারীরা জরুরি পরিষেবার সাহায্য নিতে পারবেন একটা একটা টেক্সট মেসেজ পাঠিয়ে। এই ফিচারই বাঁচাল আলাস্কায় আটকে পড়া এক ব্যক্তিকে।

iPhone 14 Satellite Feature: নেটওয়ার্ক নেই, বরফাবৃত আলাস্কায় 'নিখোঁজ' ব্যক্তির খোঁজ দিল আইফোনের স্যাটেলাইট ফিচার
মসীহার ভূমিকায় অবতীর্ণ অ্যাপলের স্যাটেলাইট ফিচার। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 1:36 PM

iPhone ব্যবহারকারীদের জন্য অত্যন্ত জরুরি ফিচার নিয়ে হাজির হয়েছে Apple। কুপার্টিনোর টেক জায়ান্টটি স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি SOS পরিষেবা নিয়ে হাজির হয়েছে। কী সুবিধা এই পরিষেবার? আপনার আশপাশে সেলুলার নেটওয়ার্ক বা WiFi না থাকলে আপনি এর মাধ্যমে জরুরি পরিষেবায় যোগাযোগ করতে পারবেন। তবে এই বৈশিষ্ট্যটি কেবল মাত্র iPhone 14 মডেলগুলির জন্য উপলব্ধ। এখন সেই ফিচারই এক ব্যক্তির কাছে মসীহা হিসেবে অবতীর্ণ হল, যিনি আলাস্কার বরফাবৃত পাহাড়ে আটকে গিয়েছিলেন।

জনমানবশূন্য একটা জায়গা। সেলুলার বা ওয়াইফাই নেটওয়ার্ক তো দূরস্ত। MacRumours-এর রিপোর্ট অনুযায়ী, আলাস্কা স্টেট ট্রুপার্সের কাছে একটি অ্যালার্ট আসে। ট্রুপার্সের সদস্যরা জানতে পারেন, নুর্ভিক থেকে কোতজ়েবুয়ের দিকে স্নো মেশিনে করে যাচ্ছিলেন এক ব্যক্তি। কনকনে ঠান্ডায় জমে রিমোট লোকেশনে আটকে গিয়েছিলেন ওই ব্যক্তি। না ইন্টারনেট অ্যাক্সেস করতে পারছিলেন, না কল করতে পারছিলেন। তারপরই তিনি সদ্য লঞ্চ হওয়া স্যাটেলাইট ফিচারের মাধ্যমে Emergency SOS ব্যবহার করেন। নিজের iPhone 14-তে ফিচারটি অ্যাক্টিভেট করেন, যাতে কাছাকাছি থাকা কর্তৃপক্ষ বুঝতে পারে কেউ আটকে রয়েছেন।

ওই ব্যক্তির আটকে থাকার বিষয়ে যেই আলাস্কা স্টেট ট্রুপার্স কর্তৃপক্ষ সতর্কতা পায়, সঙ্গে সঙ্গে উদ্ধারকারী দলগুলি Apple দ্বারা শেয়ার করা জায়গাগুলিতে পৌঁছে যায়। তড়িঘড়ি উদ্ধার করা হয় ব্যক্তিকে। এমন ভাবে বিপজ্জনক পরিস্থিতিতে থাকা সত্ত্বেও অক্ষত অবস্থাতেই তিনি হাঁফ ছেড়ে বাঁচেন। উদ্ধারকারী দলের তরফে বলা হয়েছে, “প্রাথমিক সতর্কতা এবং নির্ভুল তথ্য দিয়ে আইফোনের এই বৈশিষ্ট্য আমাদের মুগ্ধ করেছে।”

যে এলাকায় ওই ব্যক্তি আটকে গিয়েছিলেন, সেটি এক্কেবারেই রিমোট জায়গা। বিপদে পড়লে মানুষের সঙ্গে যোগাযোগ করার জন্য সেই সীমান্ত অঞ্চলে কেবল স্যাটেলাইট কানেক্টিভিটিই পাওয়া যায়। Apple দাবি করেছে, 62 ডিগ্রি ল্যাটিটিউড বা তার উপরে স্যাটেলাইট কানেক্টিভিটি কাজ করবে না। কিন্তু কানাডা, আলাস্কা, নুর্ভিক এবং কোতজ়বুয়ের এই সব জায়গাগুলি 69 ডিগ্রি ল্যাটিটিউডের কাছাকাছি। তাই, কীভাবে এই অসম্ভবকে সম্ভব করা গেল, তা সত্যিই অনেকের কাছে অবাক করা কাণ্ড।

এ বিষয়ে মনে রাখতে হবে, স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি SOS পরিষেবাটি কেবলমাত্র iPhone 14 এবং iPhone 14 Pro মডেলগুলিতেই কাজ করে। ফিচারটি ব্যবহার করা যেতে পারে টেক্সট ইমার্জেন্সি সার্ভিস হিসেবে। যখন আপনার ফোনে ওয়াইফাই বা সেলুলার নেটওয়ার্ক থাকবে না, তখনই স্যাটেলাইটের সাহায্যে আপনি টেক্সট ইমার্জেন্সি পরিষেবার সাহায্য নিয়ে পারবেন।

তবে সাধারণত যে ভাবে আমরা মেসেজ পাঠাই, এই ইমার্জেন্সি SOS ঠিক সেই ভাবেই মেসেজ পাঠায় না। Apple এ বিষয়ে জানিয়েছে, আবহাওয়ার যদি আদর্শ পরিস্থিতি থাকে, তাহলে একটা মেসেজ পাঠাতে সময় লাগে মাত্র 15 সেকেন্ড। কিন্তু কেউ যদি গাছ-গাছালি দ্বারা আবৃত থাকেন, তাহলে ইমার্জেন্সি SOS-এর মাধ্যমে বার্তা প্রেরণে এক মিনিটেরও বেশি সময় লেগে যেতে পারে বলে জানিয়েছে অ্যাপল। পাশাপাশি আপনার পারিপার্শ্বিক যদি কোনও ভাবে বিঘ্নিত হয়, আপনার মেসেজের লেন্থ যদি অনেকটা বেশি হয়, তাহলেও মেসেজ পাঠাতে অনেকটা বেশি সময় লেগে যেতে পারে বলেও জানা গিয়েছে।

প্রসঙ্গত, স্যাটেলাইটের মাধ্যমে Emergency SOS পরিষেবাটি iPhone 14 এবং iPhone 14 Pro মডেল দুটিতে অ্যাক্টিভেট করার পরবর্তী দুই বছর পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে অফার করা হবে। আপাতত এই ফিচারটি কেবল মাত্র উত্তর আমেরিকাতেই চালু করা হয়েছে। শীঘ্রই ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড এবং ব্রিটেনের iPhone 14 ব্যবহারকারীরাও এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।