Jio Phone Next: কেন পিছিয়ে গেল জিও স্মার্টফোনের লঞ্চ? কী কী থাকছে এই ফোনে? বিস্তারিত জেনে নিন…

এখনও পর্যন্ত জিওফোন নেক্সট লঞ্চের নির্দিষ্ট দিনক্ষণ এবং ফোনের সঠিক দাম জানা যায়নি। তবে শোনা যাচ্ছে যে, দীপাবলির আগেই হয়তো জিওফোন নেক্সটের শিপিং শুরু হবে। অর্থাৎ নভেম্বরের শুরুতে সুখবর পেতে পারেন জিও গ্রাহকরা।

Jio Phone Next: কেন পিছিয়ে গেল জিও স্মার্টফোনের লঞ্চ? কী কী থাকছে এই ফোনে? বিস্তারিত জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 8:03 AM

একেবারেই যেন বেপাত্তা জিওর স্মার্টফোন। প্রাথমিক ভাবে সেপ্টেম্বর মাসে জিওফোন নেক্সট লঞ্চের কথা ছিল। গণেশ চতুর্থীর দিন অর্থাৎ ১০ সেপ্টেম্বর এই ফোন লঞ্চের সম্ভাবনা ছিল। কিন্তু একদম শেষ মুহূর্তে পিছিয়ে যায় জিও ফোন নেক্সটের লঞ্চ। সেই সময় শোনা গিয়েছিল যে দীপাবলির সময় রোলআউট শুরু হবে এই ফোনের। এদিকে দীপাবলির সময়ও প্রায় এসেই গিয়েছে। কিন্তু এখনও জিও ফোনের কোনও সুনির্দিষ্ট দিন ঘোষণা হয়নি। 

বিশ্বজুড়ে চিপের ঘাটতি চলছে। আর ঠিক সেই কারণেই বাজারে লঞ্চ করা সম্ভব হচ্ছে না জিও ফোন নেক্সটকে। প্রথমে সেপ্টেম্বরেই বিক্রি শুরুর কথা ছিল জিওর প্রথম স্মার্টফোনের। কিন্তু বিশ্বজুড়ে সেমিকন্ডাটর চিপের অভাবের কারণে উৎপাদন সম্ভব হয় নি। সেই কারণেই দীপাবলি পর্যন্ত লঞ্চ পিছিয়ে দেয় জিও।

মূলত প্রথমবার অ্যান্ড্রয়েড ইউজারদের কথা মাথায় রেখে এই স্মার্টফোন বানানো হয়েছে। সেই মতোই এই ফোনে একটা সহজ ইউজার ইন্টারফেস দিয়েছে গুগল। দেশের সকলের কাছে ইন্টারনেট কানেকশন প্রদান করার এই স্মার্টফোনের মূল উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যেই হাত মিলিয়েছে জিও এবং গুগল।

Jio Phone Next Specs

জিও এখনও পর্যন্ত তাদের বাজেট স্মার্টফোনের বিষয়ে কোনও স্পেসিফিকেশন প্রকাশ করেনি। তবে সম্প্রতি গুগলের লিস্টিংয়ে জিওর কিছু স্পেক্স সামনে এসেছে। ২ জিবি ও ৩ জিবি র‍্যামের অপশন থাকবে বলে জানা গিয়েছে। থাকবে কোয়ালকম স্ন্যাপড্র্যাগন ২১৫ প্রসেসর। এই স্মার্টফোনের স্ক্রিন হবে ৫.৫ ইঞ্চির। থাকবে ২,৫০০ এমএএইচের ব্যাটারিও।

অ্যান্ড্রয়েড ১১-এর ‘গো’ এডিশন থাকবে এই ফোনে। অর্থাৎ হার্ডওয়্যার অনুযায়ী সবচেয়ে ভাল পারফরম্যান্সকে সুনিশ্চিত করা হচ্ছে বলেই মনে করা যায়। ফলে সাধারণ ইউজার, যাদের মূলত ইন্টারনেট ব্রাউজিং প্রয়োজন, তাদের ক্ষেত্রে একেবারেই সমস্যা হবে না। তবে বলাই বাহুল্য, এতে হার্ডকোর গেমিং বা বড় অ্যাপ চলবে না।

এখনও পর্যন্ত জিওফোন নেক্সট লঞ্চের নির্দিষ্ট দিনক্ষণ এবং ফোনের সঠিক দাম জানা যায়নি। তবে শোনা যাচ্ছে যে, দীপাবলির আগেই হয়তো জিওফোন নেক্সটের শিপিং শুরু হবে। অর্থাৎ নভেম্বরের শুরুতে সুখবর পেতে পারেন জিও গ্রাহকরা। বিশেষজ্ঞদের মতে, যেহেতু এখনও ভারতের একটা বড় অংশের হাতে স্মার্টফোন পৌঁছয়নি, তাই তাঁদের হাতে স্মার্টফোন তুলে দেওয়ার পাশাপাশি বাজার ধরার জন্য অ্যাফোর্ডেবল রেঞ্জে এই অ্যানড্রয়েড স্মার্টফোন লঞ্চ করছে রিলায়েন্স জিও সংস্থা। এছাড়াও শোনা যাচ্ছে যে, এই ফোনের দাম থাকবে মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই। অনুমান চার হাজার টাকার কমই হবে (সম্ভবত ৩৪৯৯ টাকা) জিওফোন নেক্সটের দাম।

আরও পড়ুন: Redmi Note 11 Series: তিনটি স্মার্টফোন লঞ্চের সম্ভাবনা রয়েছে রেডমি নোট ১১ সিরিজে, দেখে নিন বিভিন্ন ফিচার

আরও পড়ুন: Nokia C30: ভারতে লঞ্চ হয়েছে নোকিয়ার নতুন স্মার্টফোন, রয়েছে জিও এক্সক্লুসিভ অফার