Joker ম্যালওয়্যারের উপস্থিতি, নিমেষে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হতে পারে, জনপ্রিয় 3 অ্যাপ সরাল Google

Joker Malware Infected Android Apps: ফের ভয়ঙ্কর জোকার ম্যালওয়্যারের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে Google Play Store-এর তিনটি অ্যান্ড্রয়েড অ্যাপে। সেই অ্যাপগুলিকে চিনে নিয়ে এখনই আন-ইনস্টল করুন।

Joker ম্যালওয়্যারের উপস্থিতি, নিমেষে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি হতে পারে, জনপ্রিয় 3 অ্যাপ সরাল Google
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 9:59 AM

জনপ্রিয় তিনটি Android অ্যাপকে প্লে স্টোর থেকে সরিয়ে দিল Google। সেই তিনটি অ্যাপই আপনার জন্য ভয়ঙ্কর ক্ষতিকারক হতে পারে। কারণ, অ্যাপগুলির মধ্যে Joker Malware-এর উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। এই তিনটি অ্যাপ যেমন যে কোনও লিঙ্কের মাধ্যমে বা অন্য কোনও উপায়ে সাধারণ মানুষের ফোনে ম্যালওয়্যার ঢুকিয়ে দিতে পারে। তেমনই আবার এরা অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই তাদের এমনই কিছু সাবস্ক্রিপশন সার্ভিসে সাইন ইন করিয়ে দিতে পারে, যেখান থেকে গ্রাহক প্রচুর টাকা অজান্তেই খোয়াতে পারেন। প্রাথমিক ভাবে এই ম্যালিশিয়াস অ্যাপগুলির সন্ধান পায় Kaspersky। একটি পোস্টে সিকিওরিটি রিসার্চার ইগর গোলোভিন বলছেন, Joker হল এমনই এক ম্যালওয়্যার যা খুব সহজেই গুগল প্লে স্টোরের সিকিওরিটি সংক্রান্ত নীতিকে তোয়াক্কা না করেই বিভিন্ন অ্যাপের মধ্যে ঢুকে গিয়ে গ্রাহকের ফোনে প্রভূত ক্ষতিসাধম করতে পারে।

ইগর গোলোভিন আরও লিখছেন, “Trojan.AndroidOS.Jocker পরিবারের ট্রোজ়ানরা টেক্সট মেসেজ দ্বারা পাঠানো যে কোনও কোড বিচ্ছিন্ন এবং বাইপাস করে বিভিন্ন প্রতারণমূলক কাজকর্ম করতে পারে। এগুলিকে মূলত গুগল প্লে-তেই ছড়িয়ে দেওয়া হয়, যেখানে স্ক্যামাররা বৈধ অ্যাপ ডাউনলোড করে এবং তাদের মধ্যে ম্যালিশিয়াস কোড ঢুকিয়ে আবার অন্য নামে স্টোরে রি-আপলোড করে দেয়।” ট্রোজ়ান ইনফেক্টেড অ্যাপগুলি এর পরে গ্রাহকের কাছে এমন ভাবেই হাজির হয়, যে তাঁদের অজান্তেই কোনও সাবস্ক্রিপশন করিয়ে বসে থাকে।

সেই তিনটি অ্যাপের নাম কী

Joker ম্যালওয়্যারের উপস্থিতির কারণে যে তিনটি অ্যাপ Play Store থেকে Google ব্যান করেছে, সেগুলি হল –

1) Camera PDF Scanner

2) Blood Pressure App

3) Style Message App

এখন গুগল এই অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে ব্যান করেছে ঠিকই। যে কারণে নতুন করে আর অ্যাপগুলিকে ইনস্টল করা যাবে না। কিন্তু এই তিনটি অ্যাপই যদি আপনার ফোনে থাকে, তাহলে এখনও ক্ষতির সম্ভাবনা রয়েছে। তাই যত দ্রুত সম্ভব অ্যাপগুলির নাম জেনে সেগুলিকে আপনার ফোন থেকে আন-ইনস্টল করে দিন। তবে এই প্রথম যে Joker Malware-এর উপস্থিতির টের পেয়ে Play Store থেকে Google অ্যাপ ডিলিট করল এমনটা নয়। এর আগে বিভিন্ন সময়ে এই একই ম্যালওয়্যারের উপস্থিতির কারণে একাধিক অ্যাপ ব্যান করেছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি।

ম্যালওয়্যার থেকে কীভাবে এড়িয়ে চলবেন

ম্যালওয়্যার থেকে এড়িয়ে চলার সবথেকে সহজ এবং নিরাপদন উপায় হল, আনঅফিসিয়াল সোর্স থেকে Android অ্যাপ ডাউনলোড না করা। কারণ, অবাঞ্ছিত লিঙ্কই হল ম্যালওয়্যারের ফ্রিকোয়েন্ট সোর্স। পাশাপাশি Play Store থেকে কোনও অ্যাপ ইনস্টল করার আগে ভাল করে তার রিভিউ পড়ুন। সেই অ্যাপের ডেভেলপার কারা যাচাই করুন এবং সেই সঙ্গেই অ্যাপ ব্যবহারের শর্তাবলী এবং পেমেন্ট সম্পর্কেও বিস্তারিত জানুন। মেসেজিংয়ের জন্য সবসময় জনপ্রিয় অ্যাপ ব্যবহার করুন, যাদের রিভিউ ইতিবাচক। এছাড়াও, একটা অ্যাপকে একসঙ্গে একাধিক পার্মিশন দিতে যাবেন না।