গুচ্ছের WhatsApp গ্রুপে জুড়ে গিয়ে ঘেঁটে ঘ? কাউকে না জানিয়েই বেরিয়ে যেতে পারবেন এবার

WhatsApp Group Left Silently: একগাদা হোয়াটসঅ্যাপ গ্রুপে ঢুকে গিয়ে ভারী বিড়ম্বনায় পড়েছেন তাই তো? আর সেই গ্রুপগুলো থেকে বেরিয়ে গেলে কে কী বলবে, তা ভেবে লেফটও করতে পারছেন না? এবার চুপিসাড়ে আপনি হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বেরিয়ে যেতে পারবেন।

গুচ্ছের WhatsApp গ্রুপে জুড়ে গিয়ে ঘেঁটে ঘ? কাউকে না জানিয়েই বেরিয়ে যেতে পারবেন এবার
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 8:08 AM

WhatsApp-এর অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য তার গ্রুপ ফিচারের উপস্থিতি। কিন্তু গুচ্ছের হোয়াটসঅ্যাপ গ্রুপে ঢুকে পড়লেও যে বিড়ম্বনার শেষ থাকে না। তার থেকেও বড় বিড়ম্বনা হল, সেই গ্রুপ লেফট করা এবং যত সদস্য রয়েছেন সবাইকে সাক্ষী রেখেই বেরিয়ে যাওয়া। পরিবারের একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ যদি আপনি লেফট করেন, সবাই জানতে পারেন তা। তারপর ফোনও আসতে থাকে নিরন্তর। এই কেন গ্রুপ লেফট করলি? বিরক্তিকর এই পরিস্থিতির এবার পরিবর্তন করতে চলেছে WhatsApp। সূত্রের খবর, জনপ্রিয় এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি এমনই একটি গুরুত্বপূর্ণ ফিচার নিয়ে কাজ করছে, যার মাধ্যমে যে কেউ WhatsApp Group লেফট করলে অন্য সদস্যরা ঘুণাক্ষরেও তার টের পাবেন না।

WABetaInfo, হোয়াটসঅ্যাপের ফিচার্স ট্র্যাকার গ্রুপটি সাম্প্রতিকতম একটি রিপোর্টে উল্লেখ করেছে, নিঃশব্দে গ্রুপ লেফট করার ফিচারটি নিয়ে কাজ করছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি, যা ভবিষ্যতের কোনও আপডেটের মাধ্যমে ইউজারদের কাছে পৌঁছে যাবে। আসন্ন এই ফিচারে কেউ কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপ ছেড়ে বেরিয়ে গেলে একমাত্র অ্যাডমিনরাই তার টের পাবেন। কারণ, একটি নোটিফিকেশন পাঠিয়ে অ্যাডমিনদের এ বিষয়ে অবগত করা হবে। বাকি ইউজাররা ঘটনার বিন্দুবিসর্গও জানতে পারবেন না।

যখন আপনি একটি WhatsApp গ্রুপ লেফট করবেন, কেবল মাত্র অ্যাডমিনকে জানতে দিয়ে তা ঠিক যেমন দেখতে লাগবে, তার একটি স্ক্রিনশটও প্রকাশ করা হয়েছে WABetaInfo-র ওই রিপোর্টটি। সেই ছবিটি একবার দেখে নিন।

WhatsApp Group Left Silently

সেই স্ক্রিনশট।

আপাতত এই ফিচারটি দেখা গিয়েছে WhatsApp Desktop বিটা ভার্সন। তবে খুব শীঘ্রই তা Android ও iOS-এর জন্য হোয়াটসঅ্যাপ বিটা ভার্সনে দেখা যাবে। টেস্টিংয়ের পর যে ভাবে হোয়াটসঅ্যাপ ফিচারগুলি ব্যবহাকারীদের কাছে পাঠানো হয়ে থাকে, এ ক্ষেত্রেও ঠিক সেই ভাবেই স্টেবল আপডেট রোল আউট হয়ে গেলেই নিঃশব্দে গ্রুপ ত্যাগ করার অত্যন্ত জরুরি ফিচারটি ব্যবহার করতে পারবেন ইউজাররা। আর সেই স্টেবল আপডেট পেতে আর মাত্র কয়েক মাসের অপেক্ষা।

এদিকে আবার আর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, WhatsApp Status-এ এবার থেকে রিচ লিঙ্ক প্রিভিউ দেখা যাবে। অর্থাৎ স্টেটাসে আপনি যখন কোনও লিঙ্ক শেয়ার করবেন, তার একটি প্রিভিউ অর্থাৎ লিঙ্কের ছবিটি ও তার টাইটেলও ছোট্ট করে ভেসে উঠবে। WABetaInfo-এর একটি রিপোর্টে দেখা গিয়েছে, অ্যাপের লেটেস্ট বিটা ভার্সন একটি রিচ প্রিভিউ লিঙ্ক জেনারেট করতে সক্ষম হচ্ছে, যখন সেটিকে একটি স্টেটাস আপডেটে শেয়ার করা হচ্ছে।

উপরের এই ছবিটি WhatsApp বিটা-র iOS ভার্সন থেকে নেওয়া হয়েছে। এই ফিচারটিও বহু মানুষের জন্য সহায়ক হতে চলেছে। কারণ, কোনও লিঙ্কের প্রিভিউ থেকেই ইঙ্গিত মেলে, সেই লিঙ্কে আদতে কী রয়েছে। হোয়াটসঅ্যাপ স্টেটাসেও যদি এরকম লিঙ্ক প্রিভিউ দেখা যায়, তাহলে ইউজাররা ঠিক করে নিতে পারবেন, কোন লিঙ্ক খুলবেন আর কোনটা খুলবেন না। জানা গিয়েছে, এই লিঙ্ক প্রিভিউ আরও ডিটেইলড হতে চলেছে, যা অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপের ক্ষেত্রে সচরাচর হয় না।