ইনস্টাগ্রাম লাইট লঞ্চ করল ফেসবুক, চলবে ২জি নেটওয়ার্কেও

ইতিমধ্যেই ১৭০টি দেশে চালু হয়েছে এই পরিষেবা। ভারত, আফ্রিকা, এশিয়া এবং ল্যাটিন আমেরিকার পুরনো ইন্টারনেট কানেকশনের পরিকাঠামোতেও কাজ করবে ইনস্টাগ্রামের এই লাইট ভার্সান।

ইনস্টাগ্রাম লাইট লঞ্চ করল ফেসবুক, চলবে ২জি নেটওয়ার্কেও
এমনিতে ইনস্টাগ্রাম অ্যাপ ডাউনলোড করতে ৩০ এমবি জায়গা লাগে, সেক্ষেত্রে লাইট ভার্সানে মাত্র ২ এমবি জায়গা লাগবে।
Follow Us:
| Updated on: Mar 11, 2021 | 9:35 PM

ইনস্টাগ্রামের লাইট ভার্সান লঞ্চ করেছে ফেসবুক। এবার থেকে ইন্টারনেট কানেকশন যতই দুর্বল হোক না কেন, ইনস্টাগ্রাম করতে আর কোনও অসুবিধা হবে না ইউজারদের। ছবি, ভিডিয়ো সবই আপলোড করা যাবে। এমনকি ২জি নেটওয়ার্কেও নাকি কাজ করবে ইনস্টাগ্রামের এই লাইট ভার্সান। তেমনভাবেই তৈরি হয়েছে অ্যাপের ডিজাইন। এমনিতে ইনস্টাগ্রাম অ্যাপ ডাউনলোড করতে ৩০ এমবি জায়গা লাগে, সেক্ষেত্রে লাইট ভার্সানে মাত্র ২ এমবি জায়গা লাগবে। অতএব ফোনের স্টোরেজের ক্ষেত্রেও সমস্যা হবে না।

আরও পড়ুন- নেটফ্লিক্সের নতুন মোবাইল প্ল্যান, ভারতে চলছে টেস্টিং, মাসে খরচ মাত্র ২৯৯ টাকা

কম ব্যান্ডউইথের ইনস্টাগ্রাম লাইট ভার্সান ডাউনলোড করা যাবে সমস্ত অ্যানড্রয়েড ভার্সানের ফোনে। ইতিমধ্যেই ১৭০টি দেশে চালু হয়েছে এই পরিষেবা। ভারত, আফ্রিকা, এশিয়া এবং ল্যাটিন আমেরিকার পুরনো ইন্টারনেট কানেকশনের পরিকাঠামোতেও কাজ করবে ইনস্টাগ্রামের এই লাইট ভার্সান। সাধারণ ইনস্টাগ্রাম অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে বেশ ভাল পরিমাণ ডেটা খরচ হয়। তবে লাইট ভার্সান ব্যবহারের ক্ষেত্রে সামান্য ডেটাই খরচ হবে। ইনস্টা টিভি আর রিল ছাড়া ইনস্টাগ্রামের বাকি সব ফিচারই পাওয়া যাবে এই লাইট ভার্সানে।

ভারতে বরাবরের মতো টিকটক নিষিদ্ধ হওয়ায় জনপ্রিয়তা আরও বেড়েছে ইনস্টাগ্রামের। আর তাই ইউজারদের স্বার্থে এবং ভারতের বাজার ধরতেই এই লাইট ভার্সান চালু করার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। সদ্যই আবার জানা গিয়েছে যে, ইনস্টাগ্রামের রিল এবার থেকে শেয়ার করা যাবে ফেসবুকেও। তবে ভারতের ক্ষেত্রে ইনস্টাগ্রামের কনটেন্ট ক্রিয়েটরদের জন্য এটা একটা পরীক্ষামূলক বিষয়। তাই সবাই এই সুযোগ পাবেন না। ইনস্টাগ্রামের বিখ্যাত কনটেন্ট ক্রিয়েটররাই প্রাথমিক ভাবে তাঁদের রিল ফেসবুকে শেয়ার করার সুযোগ পাবেন।