Own Broadband: স্লো ইন্টারনেট,আকাশছোঁয়া বিল! ব্যক্তির নিজস্ব ব্রডব্যান্ড পরিষেবা জনপ্রিয় হতেই সরকারের 20 কোটি টাকা অনুদান

Man gets 20 Crore For Setting Up Own Broadband: স্লে ইন্টারনেট আর ব্যাপক বিলে বিরক্ত এক ব্যক্তি নিজস্ব ব্রডব্যান্ড নেটওয়ার্ক তৈরি করেছিলেন। মিশিগানের প্রত্যন্ত গ্রামের সেই ব্যক্তিই এখন মার্কিন সরকারের কাছ থেকে 20 কোটি টাকা অনুদান পেয়ে গেলেন।

Own Broadband: স্লো ইন্টারনেট,আকাশছোঁয়া বিল! ব্যক্তির নিজস্ব ব্রডব্যান্ড পরিষেবা জনপ্রিয় হতেই সরকারের 20 কোটি টাকা অনুদান
সমস্যাই যখন অনুসন্ধানের পথ দেখায়। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 16, 2022 | 4:00 AM

একদিকে ব্রডব্যান্ডের (Broadband) ঢিমে গতি (Slow Speed)। আর একদিকে মাসের পর মাস বিরাট বিল। চালু ব্রডব্যান্ড পরিষেবায় বিরক্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানের (Michigan) এক ব্যক্তি নিজেই নিজের জন্য ব্রডব্যান্ড নেটওয়ার্ক তৈরি করে ফেলেছিলেন। আর এখন তিনিই সেই ‘মহৎ কাজের’ জন্য মার্কিন সরকারের কাছ থেকে পেয়ে গেলেন 2.6 মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় 20.7 কোটি টাকা অনুদান।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, মিশিগানের ওয়াশটিনও কাউন্টির জেয়ার্ড মখ তার স্থানীয় নেটওয়ার্ক প্রোভাইডারের কাছ থেকে 1.5Mbps স্পিডের ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করতে-করতে একপ্রকার হতাশাগ্রস্ত হয়ে গিয়েছিলেন। বারংবার অভিযোগ জানানো সত্ত্বেও লাভের লাভ কিছুই হয়নি। অন্য আর একটি ব্রডব্যান্ড সংস্থার ফাইবার কানেকশন নেবেন বলে মনোস্থির করেন। কিন্তু তারা আবার উল্টে 50 হাজার মার্কিন ডলার বা 40 লাখ টাকার বিল ধরিয়ে দেয়। আসলে তার বাড়ি গ্রামীণ এলাকায়, সেই কারণেই এই লম্বা বিল!

তারপরই তিনি নিজস্ব ব্রডব্যান্ড নেটওয়ার্ক তৈরির প্ল্যান ছকে ফেলেন। জেয়ার্ডের কথায়, “ওরা যদি আমার কাছে 10 হাজার মার্কিন ডলার চাইত, তাহলে আমি ওদের চেক লিখে দিতাম। কিন্তু 50 হাজার মার্কিন ডলার আসলে এতটাই চড়া যে, আমাকে অন্য কিছু ভাবতে হয়। কেন আমি এত টাকা ওদের দিতে যাব, যার বদলে প্রায় কিছুই পাব না।”

Jared Mauch

জেয়ার্ড মখ নামের সেই ব্যক্তি।

দিনের পর দিন গগনচুম্বী বিল আর স্লো ইন্টারনেট স্পিড নিয়ে তিতিবিরক্ত নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার জেয়ার্ড তারপরে নিজের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার সেট আপ করতে লাগেন। ওয়াশটিনও ফাইবার প্রপার্টিজ় LLC নামের তাঁরই ব্রডব্যান্ড পরিষেবার এখন 70 জন কাস্টমার রয়েছেন, যাঁরা প্রত্যেকেই জেয়ার্ডের গ্রামের, তাঁর এলাকার। কম খরচে খুব ভাল সার্ভিস দিয়ে অল্প সময়ের ব্যবধানেই জেয়ার্ডের ব্রডব্যান্ড কানেকশন ব্যাপক জনপ্রিয়তা পায়। তার ফলও পান হাতেনাতে, 2021 সালের মধ্যেই তার ব্রডব্যান্ড কানেকশনের কাস্টমার-সংখ্যা 600 ছাপিয়ে যায়।

কোভিড অতিমারি পরবর্তী সময়কালে স্থানীয় আর্থিক পুনরুদ্ধার তহবিলে মার্কিন সরকার বেশ কিছু কাউন্টিতে ব্রডব্যান্ড পরিষেবা বৃদ্ধি করতে মোট 71 মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেয়। আর সেই ফান্ডেই নিজের ব্রডব্যান্ড সার্ভিস বাড়াতে জেয়ার্ড পেয়ে যান 2.6 মিলিয়ন মার্কিন ডলার, যা ভারতীয় মূল্যে প্রায় 20 কোটি টাকা।

এই খবরটিও পড়ুন

জেয়ার্ডের কাছ থেকে যাঁরা ব্রডব্যান্ড কানেকশন নিয়েছেন, তাঁদের ইন্টারনেট স্পিড 100Mbps থেকে 1Gbps-এর মধ্যে ঘোরাফেরা করে। তার জন্য মাসে খরচ হয় 55 মার্কিন ডলার (প্রায় 4,379 টাকা) থেকে 79 মার্কিন ডলার (6,290 টাকা) প্রায়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla