GriftHorse Malware: প্রায় ১০ মিলিয়নের বেশি ইউজারের লক্ষ লক্ষ টাকা লুট করল এই ম্যালওয়্যার!

GriftHorse ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত কিছু জনপ্রিয় অ্যাপের মধ্যে রয়েছে হ্যান্ডি ট্রান্সলেটর প্রো, হার্ট রেট এবং পালস ট্র্যাকার, জিওস্পট: জিপিএস লোকেশন ট্র্যাকার, আইকেয়ার - ফাইন্ড লোকেশন এবং মাই চ্যাট ট্রান্সলেটর।

GriftHorse Malware: প্রায় ১০ মিলিয়নের বেশি ইউজারের লক্ষ লক্ষ টাকা লুট করল এই ম্যালওয়্যার!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 11:32 AM

আজকের দিনে ম্যালওয়্যার একটা খুব জটিল সমস্যা। ইন্টারনেটে কাজ করা ছাড়া অনেকের জীবিকা অচল। এই অবস্থায় যদি সেই ইন্টারনেট পরিষেবার জন্যই আপনি ক্ষতিগ্রস্ত হন, তাহলে সমস্যা অত্যন্ত গুরুতর হয়ে ওঠে। এরকম ম্যালওয়্যার সমস্যা আজ প্রথম নয়। তবে প্রতিটা নতুন ম্যালওয়্যার সমস্যা আমাদের নতুন নতুন সমস্যার মুখোমুখি এনে ফেলে।

১০ মিলিয়নেরও বেশি অ্যান্ড্রয়েড স্মার্টফোন GriftHorse নামে একটি নতুন ম্যালওয়্যার দ্বারা প্রভাবিত হয়েছে বলে জানা গেছে। মোবাইল সিকিউরিটি ফার্ম জিম্পেরিয়ামের গবেষকরা জানতে পেরেছেন, যে এই ম্যালওয়্যারটি ২০২০ সালের নভেম্বর থেকে এই অভিযান চালাচ্ছে। এই ম্যালওয়্যারটি প্লে স্টোর বা অন্যান্য থার্ড পার্টি সোর্স থেকে ইউজারদের ফোনে ঢুকে যায় আর কোটি কোটি টাকা চুরি করে ফেলে। এছাড়াও, তারা ইউজারদের সম্মতি ছাড়াই যেকোনও প্রিমিয়াম সাবস্ক্রিপশন করিয়ে দেয়। এই ম্যালওয়্যারকে প্রাথমিকভাবে বোঝা সম্ভব নয় কারণ এদের ডেস্ক্রিপশনেও সেভাবে কিছু বলা থাকে না। তবে, সময়ের সঙ্গে সঙ্গে প্রিমিয়াম সাবস্ক্রিপশনগুলো হতে থাকে।

GriftHorse Malware

একটি ব্লগ পোস্টে কোম্পানিটি বলেছে যে ম্যালিসাস অ্যাপগুলি (অর্থাৎ ভেরিফায়েড নয় যেগুলো) যেকোনও অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যই সমস্য তৈরি করতে পারে। এরা মূলত একটা ট্রোজান হিসাবে কাজ করে এবং প্রতি মাসে প্রায় ৩৬ ইউরো (প্রায় ৩,১০০ টাকা) প্রিমিয়াম চার্জ করে। এই সমস্যাটা পৃথিবীর ৭০ টি দেশের লক্ষ লক্ষ ইউজারদের মধ্যে দেখা গেছে। এরা মূলত কোনো একজন ইউজারের জিও-লোকেশন ট্র্যাক করে স্থানীয় ভাষায় একটা পেজ খুলে দেয়। এই পেজগুলোই সেই ধরনের প্রিমিয়াম সাবস্ক্রিপশনের দিকে ইউজারদের এগিয়ে নিয়ে যায়। স্থানীয় ভাষা ব্যবহার করার কারণে এই ম্যালওয়্যারের সাফল্যের হারও অনেক বেশি।  

GriftHorse-এর এই ক্যাম্পেন অন্যান্য ম্যালওয়্যারের ক্যাম্পেনগুলির মধ্যে অন্যতম। এখানে মূলত ইউজারদের একটা বিশেষ অফারের কথা বলা হত আর তার ব্যাপারে জানার জন্য আলাদা একটা পেজে যাওয়ার ব্যবস্থা ছিল। যখন ইউজাররা অফারের ব্যাপারে বিস্তারে জানার জন্য ক্লিক করত, তখন প্রথমে বিভিন্ন প্রিমিয়াম সাবস্ক্রিপশন হয়ে যেত। পরে সেই টাকাগুলো এই ম্যালওয়্যারের কাছে চলে যেত।

GriftHorse ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত কিছু জনপ্রিয় অ্যাপের মধ্যে রয়েছে হ্যান্ডি ট্রান্সলেটর প্রো, হার্ট রেট এবং পালস ট্র্যাকার, জিওস্পট: জিপিএস লোকেশন ট্র্যাকার, আইকেয়ার – ফাইন্ড লোকেশন এবং মাই চ্যাট ট্রান্সলেটর। সংস্থার মতে, ভারতের ইউজাররাও এই ম্যালওয়্যারে আক্রান্ত হয়েছে। অ্যাপ ডিফেন্স অ্যালায়েন্সের সদস্য জিম্পেরিয়াম জানিয়েছে যে তারা GriftHorse সংক্রামিত সমস্ত অ্যাপ সম্পর্কে গুগলের সঙ্গে যোগাযোগ করেছে। সেই অ্যাপগুলিকে এখন প্লে স্টোর থেকে সরানো হয়েছে। তবে, এই অ্যাপ্লিকেশনগুলি এখনও থার্ড পার্টি অ্যাপ স্টোরগুলিতে বিদ্যমান থাকতে পারে।

আরও পড়ুন: Amazon Great Indian Festival 2021 Sale: ক্রেতাদের জন্য কী কী চমক থাকতে পারে অ্যামাজনের এই সেলে?

আরও পড়ুন: Flipkart Curtain Raiser Deals: বিগ বিলিয়ন ডে’জ- এর আগেই শুরু হবে এই সেল