WhatsApp: দীর্ঘ অপেক্ষার পর অত্যন্ত জরুরি ৩ ফিচার চালু করল হোয়াটসঅ্যাপ, ঘোষণা খোদ জ়াকারবার্গের

Reactions, 2GB Files Sharing, Ability To Add 512 Members: অত্যন্ত গুরুত্বপূর্ণ তিনটি ফিচার্স চালু করল হোয়াটসঅ্যাপ। খোদ মার্ক জ়াকারবার্গ সেই ফিচারগুলির ঘোষণা করেছেন। আপনার কী সুবিধা, কীভাবে ফিচারগুলি ব্যবহার করবেন, দেখে নিন।

WhatsApp: দীর্ঘ অপেক্ষার পর অত্যন্ত জরুরি ৩ ফিচার চালু করল হোয়াটসঅ্যাপ, ঘোষণা খোদ জ়াকারবার্গের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 1:11 PM

দীর্ঘ অপেক্ষার পর বৃহস্পতিবার থেকে রিঅ্যাকশনস ফিচারটি রোল আউট করল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। প্রতিযোগী অন্যান্য ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ যেমন, টেলিগ্রাম, আইমেসেজের কাছে অনেক আগে থেকেই এই ফিচারটি ছিল। পাশাপাশি একাধিক প্রডাক্টিভিটি অ্যাপ যেমন, স্ল্যাক, ইনস্টাগ্রামের কাছেও ছিল এমনতর রিঅ্যাকশনস ফিচারটি। ঠিক কী হতে চলেছে এই ফিচারের মাধ্যমে? এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপে আসা যে কোনও মেসেজে খুব দ্রুত রিঅ্যাক্ট করতে পারবেন ইউজাররা। আর রিঅ্যাক্ট করতে পারবেন ইমোজির সাহায্যে। প্রাথমিক ভাবে মোট ছয়টি ইমোজি থাকছে – লাইক, লভ, লাফ, সারপ্রাইজ়, স্যাড এবং থ্যাঙ্কস। ভবিষ্যতে এই মেসেজ রিঅ্যাকশনসের ক্ষেত্রে প্রায় সমস্ত ইমোজিই নিয়ে আসার পরিকল্পনা রয়েছে হোয়াটসঅ্যাপের। এই মেসেজ রিঅ্যাকশনের (Message Reactions) পাশাপাশিই আরও দুটি গুরুত্বপূর্ণ ফিচার চালু করল হোয়াটসঅ্যাপ। তার মধ্যে একটি হল, ২জিবি-র (2GB File Sharing) মতো বড় ফাইল হোয়াটসঅ্যাপে পাঠানোর সুবিধা। অপরটি, একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে ৫১২ জনকে যোগ করার মতো জরুরি ফিচার।

মেসেজ রিঅ্যাকশনস

মেটা-র সিইও মার্ক জা়কারাবর্গ নিজেই একটি ইনস্টাগ্রাম স্টোরি শেয়ার করে এই মেসেজ রিঅ্যাকশনস ফিচারটির ঘোষণা করেন। গত মাসেই মার্ক নিজেই এই ফিচারটি টিজ় করেছিলেন। সেই সঙ্গেই আবার হোয়াটসঅ্যাপ কমিউনিটিজ় ফিচারটি সম্পর্কেও বড় ঘোষণা করেছিলেন তিনি। যেমনটা আমরা আগেই জানিয়েছিলাম, প্রাথমিক ভাবে ছয়টি হোয়াটসঅ্যাপ রিঅ্যাকশনস থাকছে। রিঅ্যাক্ট করার সেই ছয়টি ইমোজিই ইনস্টা স্টোরিতে শেয়ার করেছেন জ়াকারবার্গ।

২জিবি ফাইল পাঠাতে পারবেন

এবার হোয়াটসঅ্যাপে ২জিবি সাইজ়ের বড় ফাইল পাঠাতে পারবেন ব্যবহারকারীরা, যা সম্পূর্ণ ভাবে এন্ড টু এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত থাকবে। এর আগে হোয়াটসঅ্যাপে ১০০এমবি-র বেশি ফাইল পাঠানো যেত না। এবার ২জিবি ফাইল শেয়ারিংয়ের সুবিধা যোগ হতে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা আরামসে একটা সিনেমাও পাঠাতে পারবেন। হোয়াটসঅ্যাপের তরফ থেকে দাবি করা হয়েছে, ছোট ব্যবসা এবং স্কুল গ্রুপগুলির জন্য অত্যন্ত সহায়ক হতে চলেছে ফিচারটি।

এখন প্রশ্ন হচ্ছে, হোয়াটসঅ্যাপে একটা ২জিবি সাইজ়ের ফাইল পাঠাতে কতক্ষণ সময় লাগতে পারে? মেটা-র এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটির তরফে বলা হয়েছে, তা একমাত্র ইউজাররাই বলতে পারবেন। “আমরা পরামর্শ দিতে পারি যে, এত বড় সাইজ়ের ফাইল পাঠানোর সময় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ওয়াই-ফাই ব্যবহার করা উচিৎ। কতটা আপলোড হয়েছে, তা আমরা ডিসপ্লে করব ফাইল শেয়ারিংয়ের সময়। তা থেকেই ইউজাররা বুঝতে পারবেন যে, ২জিবি ফাইলটা পাঠাতে কতক্ষণ সময় লাগতে পারে”, দাবি করছে হোয়াটসঅ্যাপ।

গ্রুপে ৫১২ জনকে যোগ করার ক্ষমতা

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অনেক দিন আগে থেকেই তাদের কাছে গ্রাহকরা অনুরোধ করছিলেন যাতে একটা গ্রুপে আরও অনেক মানুষকে অ্যাড করা যায়। গ্রাহকদের সেই আবেদনে সাড়া দিয়েই এবার একটা গ্রুপে ৫১২ জনকে যোগ করার ক্ষমতা পেতে চলেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি, যা চাল হচ্ছে শুক্রবার, ৬ মে থেকেই।

হোয়াটসঅ্যাপ মেসেজে কীভাবে আপনি রিঅ্যাক্ট করবেন

১) প্রথমে আপনাকে হোয়াটসঅ্যাপ খুলতে হবে। তারপরে সেই চ্যাটে চলে যেতে হবে, যেখানে আপনি রিঅ্যাকশন পাঠাতে চান।

২) এর পরে আপনাকে সেই মেসেজটা প্রেস এবং হোল্ড করতে হবে, যে মেসেজে আপনি ইমোজির মাধ্যমে রিঅ্যাক্ট করতে চান।

৩) এবার আপনার নজরে আসবে একটি পপ-আপ, যেখনে ছয়টি ইমোজি ডিসপ্লে করা হবে।

৪) ইমোজি রিঅ্যাকশন পাঠাতে আপনাকে পপ-আপ মেনু থেকে ছয়টি ইমোজির মধ্যে যে কোনও একটি বেছে নিতে হবে।