Metaverse Wedding Reception In India: মেটাভার্সে দেশের প্রথম বৌভাত, ৬০০০ নিমন্ত্রিত, নবদম্পতিকে আশীর্বাদ করে গেলেন কনের স্বর্গীয় পিতা!

প্রথা মেনেই তামিলনাড়ুর শিবালিঙ্গপুরমে যুগলের বিয়ের অনুষ্ঠানটি সম্পন্ন হয়। কিন্তু কোভিডের বিধিনিষেধের কারণে সেখানে বেশি মানুষকে আমন্ত্রণ জানানো যায়নি। আর সেই কারণেই প্ল্যান বি হিসেবে একটি ভার্চুয়াল রিসেপশনের পরিকল্পনা করেন যুগলে, যেখানে ৬০০০ মানুষ নিমন্ত্রিত ছিলেন। এই অনুষ্ঠানকে বলা হচ্ছে এশিয়ার প্রথম মেটাভার্স ওয়েডিং রিসেপশন।

Metaverse Wedding Reception In India: মেটাভার্সে দেশের প্রথম বৌভাত, ৬০০০ নিমন্ত্রিত, নবদম্পতিকে আশীর্বাদ করে গেলেন কনের স্বর্গীয় পিতা!
বর, কনে ও তাঁর স্বর্গীয় পিতা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 9:55 PM

চার হাত এক হল দীনেশ এসপি ও জগননন্দিনী রামাস্বামীর। আর তাঁদের বিয়ের রিসেপশন অনুষ্ঠানটি হল মেটাভার্সে (Metaverse), হ্যারি পটারের হগওয়ার্টস থিমে। ৬ ফেব্রুয়ারি সেই মেটাভার্স বৌভাত অনুষ্ঠানে (Metaverse Wedding Reception) স্বর্গ থেকে এসে নবদম্পতিকে আশীর্বাদ করে গেলেন কনের স্বর্গীয় পিতা! প্রথা মেনেই তামিলনাড়ুর (Tamil Nadu) শিবালিঙ্গপুরমে যুগলের বিয়ের অনুষ্ঠানটি সম্পন্ন হয়। কিন্তু কোভিডের বিধিনিষেধের কারণে সেখানে বেশি মানুষকে আমন্ত্রণ জানানো যায়নি। আর সেই কারণেই প্ল্যান বি হিসেবে একটি ভার্চুয়াল রিসেপশনের পরিকল্পনা করেন যুগলে, যেখানে ৬০০০ মানুষ নিমন্ত্রিত ছিলেন। এই অনুষ্ঠানকে বলা হচ্ছে, এশিয়ার প্রথম মেটাভার্স ওয়েডিং রিসেপশন।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস-এর কাছে বর দীনেশ জানিয়েছেন যে, সবকিছু ঠিকঠাক পরিকল্পনামাফিকই হয়েছে এবং সকলে খুব খুশিও ছিলেন। অনুষ্ঠানে দীনেশ এবং রামাস্বামীর অবতারের পরনে ছিল ট্র্যাডিশনাল পোশাক। দীনেশ বলছিলেন, “আমরা যেহেতু পাহাড়ে একটা জঙ্গলের কাছাকাছি রয়েছি, তাই ইন্টারনেট কানেকশনের জন্য একটু সমস্যা হয়েছিল। বাদ বাকি এই ইভেন্ট ভালই হয়েছে। বিশ্বের সমস্ত প্রান্ত থেকে মানুষ আমাদের আশীর্বাদ জানাতে এসেছিলেন। ছিলেন, জার্মানি এবং অস্ট্রেলিয়ার লোকজনও। চেন্নাই থেকে আমাদের ফুড পার্টনার, অতিথিদের বাড়িতে খাবারও পৌঁছে দিয়েছিলেন। এই ইভেন্টের স্পনসর করেছে কয়েনসউইচ এবং আমরা তাদের কাছে কৃতজ্ঞ।”

গত বছর এপ্রিলে প্রয়াত হন কনে বাবা। তাই দীনেশ প্ল্যান করেছিলেন, রিসেপশনে যেন রামাস্বামীর বাবার ডিজিটাল অবতারও থাকতে পারে। আইআইসি মাদ্রাসের প্রজেক্ট অ্যাসোসিয়েট দীনেশ বলছেন, “রামাস্বামীর স্বর্গীয় পিতা সকলে আশীর্বাদ করেন এবং তাঁর জন্য এই ইভেন্টটি আরও বিশেষ হয়ে ওঠে।” টার্ডিভার্স নামে চেন্নাইয়ের একটি স্টার্ট-আপ যার প্রতিষ্ঠাতা ভিগ্নেশ সেলভারাজ যুগলের এই মেটাভার্স রিসেপশন অনুষ্ঠানটি পলিগন ব্লকচেন প্রযুক্তিতে করার পরিকল্পনা করেছিল। সেলভারাজ বলছেন, “এক ঘণ্টার জন্য ইভেন্টটি প্ল্যান করা হয়েছিল। কিন্তু তা প্রায় দু’ঘণ্টা ধরে চলে। আমরা মানুষের কাছ থেকে খুব ভাল সাড়া পেয়েছি। আমন্ত্রিতদের অনেকেই এখন আমাদের ক্লায়েন্টও হয়ে গিয়েছেন।”

এই ভার্চুয়াল অভিজ্ঞতা নিয়ে আমন্ত্রিতদের কী বক্তব্য, সেই বিষয়ে সেলভারাজ বললেন, “কিবোর্ডের শর্টকাট ব্যবহার করে তাঁরা ইভেন্টের এখানে-ওখানে চলাফেরা করতে পারছিলেন। একটা ডিজিটাল অবতার যে কেমন হতে পারে, তা তাঁরা খুব ভাল ভাবেই চাক্ষুষ করতে পেরেছেন এবং সুন্দর অভিজ্ঞতাও হয়েছে তাঁদের।” টার্ডিভার্স-এর ১২ জনের একটি দল ১ মাস ধরে অক্লান্ত পরিশ্রম করার ফসল হল, ভার্চুয়াল রিয়্যালিটি মেটাভার্সে এই রিসেপশন অনুষ্ঠান। প্রসঙ্গত, মেটাভার্স হল একটি ডিজিটাল স্পেস, যা প্রকৃত মানুষ, স্থান এবং জিনিসের ডিজিটাল উপস্থাপনা দ্বারা উপস্থাপিত হয়।

কী ভাবে এই ভার্চুয়াল রিয়্যালিটিতে রিসেপশন অনুষ্ঠান করার আইডিয়া এল? সে বিষয়ে বর দীনেশ এসপি বলছেন, “একদিন ইউটিউবে আমি একটা মেটাভার্স ভিডিয়ো দেখি। তখনই আমার মাথায় আসে, মেটাভার্সে আমরা রিসেপশন করলে কেমন হয়? আমি খুব ভাল ভাবেই জানতাম যে, মেটাভার্সের একটা বড় ভবিষ্যৎ রয়েছে। এখন মাইক্রোসফট থেকে শুরু করে ফেসবুকের মতো প্রথম সারির সংস্থাগুলিও মেটাভার্সে বিপুল অর্থ বিনিয়োগ করছে। তাই আমি একটি ইভেন্টের পরিকল্পনা করি, যাতে ভারতের সমস্ত মানুষ এই প্রযুক্তি সম্পর্কে জানতে পারেন এবং একটা স্টার্ট-আপের সঙ্গে কাজ করে আইডিয়াটা ডেভেলপ করি।”

আরও পড়ুন: মেটাভার্সে পদার্পণ রিলায়েন্স জিও-র, প্রণব মিস্ত্রির টেক স্টার্ট-আপে ১১২ কোটি টাকা বিনিয়োগ

আরও পড়ুন: প্রথম ভারতীয় গায়ক হিসেবে মেটাভার্সে পারফর্ম করলেন দালের মেহেন্দি

আরও পড়ুন: মার্ক জুকারবার্গকে অনুকরণ করে ভিডিয়ো বানালেন এই ব্যক্তি, কী মন্তব্য করলেন তাতে ফেসবুকের সিইও?