Jupiter Close To Earth: 59 বছর পর পৃথিবীর খুব কাছে এল বৃহস্পতি, আগামী 107 বছরে এমনটা আর হবে না…

Jupiter And Earth Closest: পৃথিবী থেকে 59,06,29,248 কিলোমিটার দূরে এটি 107 বছরে আমাদের এত কাছাকাছি হবে। অর্থাৎ এর পরে এই ঘটনা আবার 107 বছর পরে ঘটবে। পরের বার যখন গ্রহটি এই কাছাকাছি আসবে তখন 2129 সাল, যা সোমবারের গ্রহের নৈকট্যটিকে একটি অপ্রত্যাশিত ঘটনা তৈরি করবে।

Jupiter Close To Earth: 59 বছর পর পৃথিবীর খুব কাছে এল বৃহস্পতি, আগামী 107 বছরে এমনটা আর হবে না...
আগামী 107 বছরে এমন কাণ্ড আপনি আর দেখতে পাবেন না।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 9:16 PM

Jupiter And Earth: গত 25 সেপ্টেম্বর পৃথিবীর সবথেকে কাছে চলে এসেছিল বৃহস্পতি। তার ঠিক পরের দিন অর্থাৎ 26 সেপ্টেম্বর বৃহস্পতিকে জাঁকজমকপূর্ণ ভাবে পর্যবেক্ষণ করতে সূর্যের ঠিক বিপরীতে থাকবে। সোমবার, সেই অবস্থানে পৌঁছানোর পাশাপাশি সৌরজগতের বৃহত্তম গ্রহটি 59 বছরের মধ্যে পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে। পৃথিবী থেকে 59,06,29,248 কিলোমিটার দূরে এটি 107 বছরে আমাদের এত কাছাকাছি হবে। অর্থাৎ এর পরে এই ঘটনা আবার 107 বছর পরে ঘটবে। পরের বার যখন গ্রহটি এই কাছাকাছি আসবে তখন 2129 সাল, যা সোমবারের গ্রহের নৈকট্যটিকে একটি অপ্রত্যাশিত ঘটনা তৈরি করবে।

নাসার একটি বিবৃতিতে বলা হয়েছে, সূর্যের প্রতি বৃহস্পতি গ্রহের অপোজ়িশন সাধারণত প্রতি 13 মাসে হয়। কিন্তু আলোকিত গ্রহটিকে এত কাছ থেকে দেখার জন্য অপোজ়িশন এবং পেরিজি এক দিনের পার্থক্যের সঙ্গে মিলে যায়, এটি এমনই একটি সত্য যা প্রায় ছয় বছর ধরে ঘটেনি। নাসা আরও যোগ করে বলছে, “পূর্বে এর নিকটতম পন্থায় বৃহস্পতি পৃথিবী থেকে প্রায় 590 মিলিয়ন কিলোমিটার দূরে থাকবে, প্রায় একই দূরত্বে এটি 1963 সালে ছিল।”

আলাবামার হান্টসভিলে নাসার মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারের গবেষণা জ্যোতির্বিজ্ঞানী অ্যাডাম কোবেলস্কি বলেছেন, “ভাল বাইনোকুলার দিয়ে ব্যান্ডগুলি (কেন্দ্রীয় ব্যান্ড) এবং তিন বা চারটি গ্যালিলিয়ান উপগ্রহ (চাঁদ) দৃশ্যমান হওয়া উচিত।” “এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে গ্যালিলিও 17 শতকের আলোকবিজ্ঞানের সঙ্গে এই চাঁদগুলি পর্যবেক্ষণ করেছিলেন। আপনি যে সিস্টেমটি ব্যবহার করেন, তার মূল চাহিদার জন্য একটি স্থিতিশীল মাউন্ট হবে”, বলে তিনি আরও যোগ করেছেন।

কোবেলস্কি গ্রেট রেড স্পট এবং জুপিটারের ব্যান্ডগুলিকে আরও বিশদে দেখতে একটি বড় টেলিস্কোপের পরামর্শ দেন; একটি 4-ইঞ্চি বা বড় টেলিস্কোপ এবং সবুজ থেকে নীল পরিসরের কিছু ফিল্টার এই বৈশিষ্ট্যগুলির দৃশ্যমানতা উন্নত করবে।

গ্যালিলিয়ান উপগ্রহ

কোবেলস্কি বলেন, “26 সেপ্টেম্বরের আগে ও পরে কয়েক দিনের জন্য ভিউ দারুণ হওয়া উচিত। সুতরাং দৃশ্য উপভোগ করতে এই তারিখের উভয় দিকের ভাল আবহাওয়ার সুবিধা নিন। চাঁদের বাইরে, এটি রাতের আকাশে (যদি না হয়) উজ্জ্বল বস্তুগুলির মধ্যে একটি হওয়া উচিত।” নাসার বিবৃতিতে মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারের গবেষণা জ্যোতির্বিজ্ঞানী অ্যাডাম কোবেলস্কি আরও যোগ করে বলছেন, “ভাল বাইনোকুলার দিয়ে, অন্তত কেন্দ্রীয় ব্যান্ড এবং গ্যালিলিয়ান উপগ্রহগুলির তিন বা চারটি দৃশ্যমান হওয়া উচিত।”

প্রসঙ্গত, গ্যালিলিয়ান উপগ্রহ বলতে বোঝায়, যেগুলি গ্যালিলিও 17 শতকে আবিষ্কার করেছিলেন এবং গ্রহের বৃহত্তম প্রাকৃতিক উপগ্রহ: আইও, ইউরোপা, গ্যানিমিড এবং ক্যালিস্টো।

গ্যাস জায়ান্ট গ্রহটি সূর্য থেকে পৃথিবী থেকে 5 গুণ দূরত্বে অবস্থিত। আমাদের নক্ষত্রের চারপাশে যেতে প্রায় 12 পৃথিবী বছর সময় লাগে, এবং যদিও সেগুলি সবই জানা যায় না, 79টি চাঁদ বা উপগ্রহ এতে বরাদ্দ করা হয়েছে।