Europa Image: এই প্রথম বৃহস্পতির চাঁদ ইউরোপার ক্লোজ়-আপ উঠল, কেমন সেই ছবি?

NASA-র জুনো মহাকাশযান বৃহস্পতির চাঁদ, ইউরোপার হাই-রেজোলিউশনের ছবি ক্যাপচার করতে সক্ষম হয়েছে। এই প্রথম ইউরোপার এমন হাই-রেজ়োলিউশন ছবি উঠল, যা চাঁদের ভাঙা বরফের ভূত্বকের একটি বিশদ আভাস প্রদান করে।

Europa Image: এই প্রথম বৃহস্পতির চাঁদ ইউরোপার ক্লোজ়-আপ উঠল, কেমন সেই ছবি?
বৃহস্পতির চাঁদ ইউরোপার সেই ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 8:49 PM

NASA-র জুনো মহাকাশযান বৃহস্পতির চাঁদ, ইউরোপার হাই-রেজোলিউশনের ছবি ক্যাপচার করতে সক্ষম হয়েছে। এই প্রথম ইউরোপার এমন হাই-রেজ়োলিউশন ছবি উঠল, যা চাঁদের ভাঙা বরফের ভূত্বকের একটি বিশদ আভাস প্রদান করে। সম্প্রতি Phys.org-এর প্রকাশিত একটি রিপোর্ট থেকে এমনই তথ্য জানা গিয়েছে।

ছবিটি চাঁদের একটি নির্দিষ্ট অংশের, যা প্রায় 150 কিলোমিটার বাই 200 কিলোমিটার জুড়ে রয়েছে। চিত্রটিতে খাঁজ এবং শিলাগুলির একটি ক্রিসক্রসড নেটওয়ার্কে আবদ্ধ অঞ্চল দেখা গিয়েছে। ছবিটির উপরের ডানদিকে ও কেন্দ্রের নীচে গাঢ় দাগ রয়েছে, যা পৃষ্ঠের নীচে কিছু বিস্ফোরণ নির্দেশ করতে পারে।

কেন্দ্রের ঠিক নীচে ডানদিকে মিউজিক্যাল নোটের মতো একটি সারফেস ফিচার রয়েছে, যা 67 কিলোমিটার বাই 37 কিলোমিটার দীর্ঘ। চিত্রটিতে দৃশ্যমান ক্ষুদ্র সাদা চশমাগুলি চাঁদ জুড়ে একাধিক বিকিরণ পরিবেশ থেকে অনুপ্রবেশকারী উচ্চ-শক্তি কণার ইঙ্গিত দেয়।

এটি জুনোর স্টেলার রেফারেন্স ইউনিট ব্যবহার করে ধারণ করা হয়েছিল – একটি স্টার ক্যামেরা যা মহাকাশযানের অভিযোজনে সহায়তা করে। 29 সেপ্টেম্বর প্রায় 412 কিলোমিটার দূরত্বে বিমানের ফ্লাইবাই চলাকালীন কালো এবং সাদা চিত্রটি ধারণ করা হয়। ছবিটির রেজোলিউশন 256 থেকে 340 মিটার প্রতি পিক্সেলের মধ্যে রয়েছে এবং যখন জুনো প্রকৃতপক্ষে 24 কিলোমিটার প্রতি সেকেন্ডের গতিতে ছিল, তখন রাত্রিকালে বৃহস্পতির আলোয় আলোকিত হয়েছিল।

SRU বিশেষভাবে কম আলোর অবস্থার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বৃহস্পতির রিং সিস্টেম, এর বায়ুমণ্ডল এবং এখন এর ভূতাত্ত্বিক গঠন সহ আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহের জন্য একগুচ্ছ আবিষ্কারে সহায়ক ভূমিকা পালন করেছে।

হেইডি বেকার, এসআরইউ-এর প্রধান সহ-তদন্তকারী, ব্যাখ্যা করেছেন, “এই ছবিটি এমন একটি অঞ্চলের বিবরণের অবিশ্বাস্য স্তর আনলক করছে, যা আগে এই জাতীয় রেজোলিউশনে চিত্রিত হয়নি এবং এমন প্রকাশক আলোকসজ্জার পরিস্থিতিতে তো কখনও হয়নি। দলটির একটি স্টার-ট্র্যাকার ক্যামেরা ব্যবহারের পিছনে বিজ্ঞান হল, জুনোর গ্রাউন্ডব্রেকিং ক্ষমতার একটি দুর্দান্ত উদাহরণ তুলে ধরা। এই বৈশিষ্ট্যগুলি খুবই চমকপ্রদ। তারা কীভাবে গঠিত হয়েছিল এবং কীভাবে তারা ইউরোপের ইতিহাসের সঙ্গে সংযোগ স্থাপন করেছে, আমাদেরকে বরফের ভূত্বকের আকার দেওয়ার অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্রক্রিয়াগুলি সম্পর্কে অবহিত করে।”