বাড়িতে বসে ল্যাপটপে টানা কাজ, গরম হচ্ছে মেশিন? কীভাবে ঠাণ্ডা রাখবেন…

Sohini chakrabarty

Sohini chakrabarty |

Updated on: Apr 17, 2021 | 7:01 PM

একটানা ল্যাপটপ চালাবেন না। নাগাড়ে কাজ করার পরিবর্তে মাঝে মাঝে একটু বিরতি নিয়ে কাজ করুন। কিছুক্ষণের জন্য হলেও ল্যাপটপ বন্ধ রাখুন।

বাড়িতে বসে ল্যাপটপে টানা কাজ, গরম হচ্ছে মেশিন? কীভাবে ঠাণ্ডা রাখবেন...
কী কী করবেন জেনে নিন।

একুশ শতকের তরুণ সমাজ এমনিতেই গ্যাজেট নির্ভর। তার মধ্যে ওয়ার্ক ফ্রম হোমের দাপটে ল্যাপটপ তো আমাদের নিত্যসঙ্গী। সারাক্ষণই প্রায় মেশিন করে কিছু না কিছু কাজ করে চলেছেন সকলে। কাজের ফাঁকে একটু রিল্যাক্সেশন হোক বা সিনেমা কিংবা ওয়েব সিরিজ বা মিউজিক ভিডিয়ো দেখার ক্ষেত্রেও অনেকে ল্যাপটপই পছন্দ করেন। এছাড়াও বিভিন্ন ই-কমার্সের সাইট ঘেঁটে একটু উইন্ডো শপিং বা টুকটাক কিছু কিনে ফেলা, ল্যাপটপ আমাদের মধ্যে অনেকেরই প্রায় সবসময়ের সঙ্গী।

নাগাড়ে কাজ করার ফলে, ল্যাপটপ অস্বাভাবিক ভাবে গরম হয়ে যায়। তলার অংশে আচমকা হাত লেগে গেলে মন হয় যেন ছ্যাঁকা খেলেন আপনি। কিন্তু এই সমস্যা থেকে মুক্তির উপায় কী? রোজ ল্যাপটপ নিয়ে কাজ করতে বসার সময় ছোটখাটো কয়েকটা জিনিস মনে রাখলেই দেখবেন আপনার ল্যাপটপ আর গরম হচ্ছে না সেভাবে। ফলে মেশিন খারাপ হয়ে যাওয়ার আতঙ্কে থাকবেন না আপনি।

কী কী করা যেতে পারে?

১। চার্জে বসিয়ে ল্যাপটপে কাজ করবেন না। চার্জ শেষ হওয়ার আগে ইন্ডিকেটর পেলে চার্জে বসান। অথবা একটু খেয়াল রাখবেন যে ব্যাটারিতে চার্জ কতটা কমে গিয়েছে। একান্ত প্রয়োজন না থাকলে ল্যাপটপ চার্জে বসিয়ে কাজ করবেন না।

২। চেষ্টা করবেন টেবিল বা শক্ত কোনও সারফেসে ল্যাপটপ রেখে কাজ করতে। আমাদের অনেকেরই স্বভাব রয়েছে বিছানায় বসে বালিশ বা কুশন কিংবা বিছানার উপর ল্যাপটপ রেখে কাজ করা এর ফলে ক্যাপটপের তলার অংশ অতিরিক্ত গরম হয়ে যায়। তাই এই বদঅভ্যাস ত্যাগ করুন।

৩। ল্যাপটপ ঠাণ্ডা রাখার জন্য একটা কুলিং প্যাড কিনে নিন। তার উপর ল্যাপটপ বসিয়ে কাজ করুন। মাঝে মাঝে ল্যাপটপ খুলে ভিতরটা পরিষ্কার করতে পারলে ভাল। তবে এ ব্যাপারে দক্ষ লোক না থাকলে করার প্রয়োজন নেই। তার ফলে হিতে বিপরীত হতে পারে।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপের ‘অনলাইন স্ট্যাটাস’-ই আসল সমস্যা, ইউজারদের উপর নজরদারি চালাচ্ছে সাইবার-স্টকাররা

৪। যেখানে কাজ করতে বসছেন, তার আশপাশে ফ্যান থাকলে ভাল। এক্ষেত্রে টেবিল ফ্যান বা পেডিস্টাল ফ্যান কিংবা এসি থাকলে সবচেয়ে ভাল হয়।

৫। একটানা ল্যাপটপ চালাবেন না। নাগাড়ে কাজ করার পরিবর্তে মাঝে মাঝে একটু বিরতি নিয়ে কাজ করুন। কিছুক্ষণের জন্য হলেও ল্যাপটপ বন্ধ রাখুন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla