Bankura Chaos: কারখানা মেরামতি হবে, নোটিস ঝুলিয়ে ৯০০ শ্রমিকের সাময়িক কাজ বন্ধ করল কর্তৃপক্ষ

Bankura: বাঁকুড়ার ঘটনা। সেখানে রীতিমত নোটিশ দিয়ে গোটা জুলাই মাস কারখানায় কর্মরত ৯০০ ইউনিয়ন শ্রমিককে কাজে যোগ দিতে নিষেধ করেছে কারখানা কর্তৃপক্ষ।

Bankura Chaos: কারখানা মেরামতি হবে, নোটিস ঝুলিয়ে ৯০০ শ্রমিকের সাময়িক কাজ বন্ধ করল কর্তৃপক্ষ
আন্দোলনরত শ্রমিকরা (নিজস্ব ছবি)
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jul 05, 2022 | 4:47 PM

বাঁকুড়া: কারখানা মেরামতির নাম করে প্রায় ৯০০ শ্রমিকের সাময়িক কাজ বন্ধ করে দিল কর্তৃপক্ষ। এর প্রতিবাদে কারখানার গেটে লাগাতার বিক্ষাভ শ্রমিকদের।

বাঁকুড়ার জোড়হিড়ার ঘটনা। সেখানে রীতিমত নোটিস দিয়ে গোটা জুলাই মাস কারখানায় কর্মরত ৯০০ ইউনিয়ন শ্রমিককে কাজে যোগ দিতে নিষেধ করেছে কারখানা কর্তৃপক্ষ। আর তাতেই এবার শ্রমিক বিক্ষোভ আছড়ে পড়ল বাঁকুড়ার জোড়হিড়ায় থাকা অঙ্কিত মেটাল অ্যান্ড পাওয়ার লিমিটেড নামের একটি বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানায়। নোটিস দেখার পর কাজ ফিরিয়ে দেওয়ার দাবিতে গত ১ জুলাই থেকে কারখানার গেটে লাগাতার অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন ৯০০ জন।

জানা গিয়েছে, অঙ্কিত মেটাল অ্যান্ড পাওয়ার লিমিটেড নামের বেসরকারি স্পঞ্জ আয়রন কারখানায় প্রায় ৯০০ জন ইউনিয়ন শ্রমিক কাজ করেন। এছাড়াও এই কারখানায় কর্মরত রয়েছে বেশ কিছু ঠিকা শ্রমিক ম্যানেজমেন্ট কর্মী। অভিযোগ, দীর্ঘদিন ধরে ওই কারখানার কর্তৃপক্ষ ইউনিয়ন শ্রমিকদের বিভিন্নভাবে বঞ্চিত করে আসছে। অভিযোগ, কারখানায় কর্মরত ইউনিয়ন শ্রমিকদের সরকারি নিয়ম মেনে এরিয়ার দেওয়া, পিএফ-এর সুবিধা, বকেয়া দু’ মাসের বেতন দেওয়ার ব্যাপারে বেশ কিছুদিন ধরেই টালবাহানা করছিল কারখানা কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই ক্ষোভ বাড়ছিল ইউনিয়ন শ্রমিকদের মধ্যে।

এই খবরটিও পড়ুন

এরপর গত ৩০ শে জুন কারখানা কর্তৃপক্ষ গেটে নোটিস দিয়ে জানিয়ে দেয় কারখানা মেরামতির জন্য গোটা জুলাই মাস কারখানা বন্ধ থাকবে। ইউনিয়ন শ্রমিকদের অভিযোগ, কর্তৃপক্ষ মেরামতির নামে কারখানা বন্ধের নোটিস দিলেও ম্যানেজমেন্ট ও ঠিকা শ্রমিকরা যথারীতি কারখানায় কাজ করছে। শুধুমাত্র কারখানার কাজে যোগ দিতে দেওয়া হচ্ছে না ইউনিয়নের সঙ্গে যুক্ত শ্রমিকদের। তাঁদের প্রতি এই বঞ্চনার প্রতিবাদে গত ১ জুলাই থেকে লাগাতার আন্দোলন শুরু করেন ইউনিয়ন শ্রমিকরা। কারখানার গেটে শুরু হয় লাগাতার অবস্থান বিক্ষোভ। বিক্ষোভকারী শ্রমিকদের দাবি অবিলম্বে তাঁদের কাজে ফেরানো না হলে আন্দোলন ক্রমশ তীব্র করা হবে। আন্দোলনরত এক শ্রমিক বলেন, ‘আমাদের প্রধান দাবি হচ্ছে কারখানার কর্তৃপক্ষ শুধু একটা নোটিস ঝুলিয়ে আমাদের এত-এত শ্রমিকের কাজ কেড়ে নিচ্ছে। সেই কারণে আমাদের মূল দাবি শ্রমিকের কাজ ফিরিয়ে দিতে হবে। তার সঙ্গে-সঙ্গে শ্রমিকের যে মূল অধিকার সেগুলিও ফিরিয়ে দিতে হবে।’ বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষের তরফে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla