Trinamool Congress: পঞ্চায়েত সমিতিতে ‘ঠিকাদাররাজ’! BJP-র পর TMC-র বিরুদ্ধে সুর চড়াচ্ছে তৃণমূলের একাংশ

Trinamool Congress: পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা ও বিজেপির স্থানীয় বিধায়কের দাবি, বহুদিন ধরে তাঁরা একই অভিযোগ করে আসছিলেন। কিন্তু তৃণমূলের কেউই তখন মুখ খোলেননি। এখন ভাগের কমবেশি হওয়ায় তৃণমূলেরই একটি গোষ্ঠী বিক্ষুব্ধ হয়ে পঞ্চায়েত সমিতির ঠিকাদাররাজের বিরুদ্ধে সরব হচ্ছেন।

Trinamool Congress: পঞ্চায়েত সমিতিতে ‘ঠিকাদাররাজ’! BJP-র পর TMC-র বিরুদ্ধে সুর চড়াচ্ছে তৃণমূলের একাংশ
প্রশাসনিক মহলে শোরগোল Image Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2024 | 3:04 PM

ওন্দা: পঞ্চায়েত সমিতির তরফে কোনও সরকারি প্রকল্পের কাজ করতে গেলে পঞ্চায়েত সমিতির কর্মকর্তাদের দিতে হয় নির্দিষ্ট অঙ্কের টাকা। অজানা পদ্ধতিতে ঘনিষ্ঠ ও পছন্দের সেই ঠিকাদাররাই একের পর এক কাজ পেয়ে যান। তাঁদের কথাতেই চলে পঞ্চায়েত সমিতি। বাঁকুড়ার ওন্দা পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে এমন অভিযোগ বারেবারেই তুলে এসেছে বিরোধী বিজেপি। এবার সেই সুরে সুর মেলাতে দেখা গেল শাসকদলের একাংশকেও। 

পঞ্চায়েত সমিতির কর্মকর্তাদের মাথায় দলের প্রভাবশালী হিসাবে পরিচিত প্রাক্তন বিধায়কের হাত থাকায় দল কোনও ব্যবস্থা নিচ্ছে না বলেও দাবি তৃণমূলের ওই অংশের। যদিও পঞ্চায়েত সমিতিতে ঠিকাদাররাজের অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন পঞ্চায়েত সমিতির সভাপতি অভিরূপ খাঁ। 

তৃণমূলের সর্বোচ্চ নেতৃত্বের তরফে বারেবারে জনপ্রতিনিধি ও দলের নেতাদের প্রোমোটার, ঠিকাদার ও দুস্কৃতীদের সঙ্গ এড়িয়ে চলার বার্তা দেওয়া হয়েছে। একদিন আগে সেই একই বার্তা দিয়ে সৌগত রায় সতর্ক করেছেন নিজের এলাকার দলীয় নেতা-কর্মীদের। এদিকে বাঁকুড়ার তৃণমূল পরিচালিত ওন্দা পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে বারেবারেই অভিযোগ উঠেছে ঠিকাদাররাজের। বিজেপি দীর্ঘদিন ধরে অভিযোগ তুলে আসছে পঞ্চায়েত সমিতির সভাপতির পছন্দের কয়েকজন হাতেগোনা ঠিকাদারই পঞ্চায়েত সমিতির হর্তা-কর্তা-বিধাতা। তাদের অঙ্গুলিহেলনেই ঠিক হয় পঞ্চায়েত সমিতি কোন প্রকল্পের কাজ করবে আবার কোন কাজ করবে না। সরকারি প্রকল্পের কাজ অনুমোদন পেলে সেই কাজও পান ওই পছন্দের ঠিকাদাররাই। এবার সেই একই অভিযোগে কার্যত সিলমোহর দিলেন শাসক দলের একাংশ। তৃনমূলের জেলা, ব্লক ও অঞ্চল নেতৃত্বের একাংশ স্পষ্টতই পঞ্চায়েত সমিতির এই ঠিকাদাররাজের বিরুদ্ধে সরব হয়েছেন। তাঁদের দাবি, সরকারি প্রকল্পের কাজ পাওয়ার জন্য পছন্দের ওই ঠিকাদাররা পঞ্চায়েত সমিতির সভাপতি-সহ কয়েকজনকে দেন বরাদ্দ প্রকল্পব্যায়ের সাত শতাংশ পর্যন্ত টাকা। তৃণমূলের অঞ্চল, ব্লক ও জেলা নেতৃত্বের ওই অংশের দাবি, বিষয়টি  বারেবারে দলের নজরে আনা হলেও পঞ্চায়েত সমিতির সভাপতি অভিরুপ খাঁ সম্পর্কে  দলের প্রাক্তন বিধায়ক অরুপ খাঁর ভাইপো হওয়ায় দল তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা ও বিজেপির স্থানীয় বিধায়কের দাবি, বহুদিন ধরে তাঁরা একই অভিযোগ করে আসছিলেন। কিন্তু তৃণমূলের কেউই তখন মুখ খোলেননি। এখন ভাগের কমবেশি হওয়ায় তৃণমূলেরই একটি গোষ্ঠী বিক্ষুব্ধ হয়ে পঞ্চায়েত সমিতির ঠিকাদাররাজের বিরুদ্ধে সরব হচ্ছেন। 

পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে ওঠা ঠিকাদাররাজ ও ঠিকাদারের মাধ্যমে প্রকল্পের বরাদ্দ অর্থের অংশ গ্রহণের অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন পঞ্চায়েত সমিতির সভাপতি অভিরূপ খাঁ। তাঁর দাবি, সরকারি নিয়ম মেনে অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে ই-টেন্ডারের মাধ্যমে পঞ্চায়েত সমিতির সরকারি প্রকল্পের কাজ দেওয়া হয়। এর সাথে সভাপতির ব্যক্তিগত পছন্দ বা অপছন্দের কোনও বিষয় নেই। তাঁর দাবি, যারা এই ধরনের অভিযোগ করছে তাঁরা অশিক্ষিতের মতো কথা বলছেন।