Rath Yatra 2022: ঠাঁই নেই জগন্নাথের, এই রথ আলো করে থাকেন মা তারা! কোথায় হয় এ বিশেষ রথযাত্রা?

Rath Yatra 2022: অন্যান্য জায়গায় রথে যেমন জগন্নাথ দেব, বলরাম দেব ও দেবী সুভদ্রা থাকেন, তারাপীঠে কিন্তু তাঁদের দেখা মেলেনা। এখানে মা তারাকে পিতলের রথে বসিয়ে গোটা তারাপীঠ ঘোরানো হয়।

Rath Yatra 2022: ঠাঁই নেই জগন্নাথের, এই রথ আলো করে থাকেন মা তারা! কোথায় হয় এ বিশেষ রথযাত্রা?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 01, 2022 | 8:20 PM

তারাপীঠ: করোনা (Coronavirus) সঙ্কটের জেরে গত ২ বছরের বেশি সময় ধরে বাংলার পাশাপাশি দেশের সমস্ত উৎসবেই লেগেছিল বিষাদের ছোঁয়া। এদিকে প্রতিবছরই মহা ধুমধামের সঙ্গে তারাপীঠে (Tarapith) রথযাত্রা (Rath Yatra) পালন করা হয়। কিন্তু করোনা সংক্রমণের কারণে গত দু’বছর রথ যাত্রায় সামিল না হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল তারাপীঠ মন্দির (Tarapith Temple) কমিটি। কিন্তু, বর্তমানে করোনা ফাঁস আলগা হওয়াতে ফের মহা ধুমধামের সঙ্গে রথযাত্রা পালন হল তারাপীঠে। তবে তারাপীঠের রথযাত্রার সঙ্গে অন্যান্য রথের বেশ খানিকটা তফাত রয়েছে। 

অন্যান্য জায়গার রথে যেমন জগন্নাথ দেব, বলরাম দেব ও দেবী সুভদ্রা থাকেন তারাপীঠে কিন্তু তাঁদের দেখা মেলে না। এখানে মা তারাকে পিতলের রথে বসিয়ে গোটা তারাপীঠ ঘোরানো হয়। বহুকাল থেকেই চলে আসছে এ প্রথা। বিশেষ এই রথ যাত্রা দেখতে গোটা রাজ্য থেকেই ভিড় জমান বহু পুর্ণ্যার্থী। সোজা রথ এবং উল্টো রথ, দুই দিনই লক্ষ লক্ষ মানুষের ভিড় হয় তারাপীঠে। কিন্তু, গত ২ বছর করোনার বাড়াবাড়ন্তের জেরে পুণ্যার্থী সমাগমে খানিক ভাটা দেখা গিয়েছিল। কিন্তু ফের ভিড় বাড়ায় খুশি এলাকার হোটেল ব্যাবসায়ীরা। তবে বর্তমানে ফের নতুন করে বাড়ছে গ্রাফ। উুঁকি দিচ্ছে চতুর্থ ঢেউয়ের আশঙ্কা। 

ঘড়ির কাঁটা দুপুর তিনটে ছুঁতেই চিঁড়ে, পাঁচ রকম মিষ্টি, ফল দিয়ে ভোগ নিবেদনের পর শুরু হয় বিশেষ পুজো। রথ উপলক্ষে তারা দেবীকে জিলিপির ভোগও নিবেদন করা হয়। পরানো হয় বেনারসি।এরপর  প্রাচীন প্রথা মেনে মা তারাকে অপরাজিতা, জবা, রজনীগন্ধা ফুলের বড় বড় মালা দিয়ে সাজানো হয়। তারপরে মন্দিরের গর্ভগৃহ থেকে মাকে বের করে মন্দিরের মূল প্রবেশ দ্বারের নীচে দাঁড়িয়ে থাকা সুসজ্জিত রথে চাপানো হয়। তারপরেই শুরু হয় যাত্রা। এরপর প্রথমে প্রথা মেনে মা তারাকে মূল প্রবেশ দ্বার থেকে উত্তরমুখে নিয়ে যাওয়া হয়। উত্তর মুখে রথে চেপে দ্বারকা সেতু সংলগ্ন রামপুরহাট-সাঁইথিয়া রাস্তা ধরে রথ তারাপীঠের তিন মাথা মোড় হয়ে এগিয়ে যায়।এরপর ফের মা তারাকে রথে চাপিয়ে মন্দিরের মূল প্রবেশ দ্বারে নিয়ে আসা হয়।