Corona in West Bengal: তৃতীয় ঢেউ সামাল দিতে কতটা প্রস্তুত বাংলা? খতিয়ে দেখতে হাজির কেন্দ্রের প্রতিনিধি দল

Corona in West Bengal: বুধবার প্রথমেই জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমা ভু্ঁইয়ার দফতরে বৈঠকে বসেন তাঁরা। সেখান থেকে চুঁচুড়া ইমামবাড়া জেলা হাসপাতাল ও চন্দননগর মহকুমা হাসপাতাল ঘুরে দেখেন।

Corona in West Bengal: তৃতীয় ঢেউ সামাল দিতে কতটা প্রস্তুত বাংলা? খতিয়ে দেখতে হাজির কেন্দ্রের প্রতিনিধি দল
হুগলিতে কেন্দ্র প্রতিনিধি দল (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 6:49 PM

হুগলি: কোভিড সচেতনতায় কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের প্রতিনিধিরা হাজির হলেন হুগলিতে। বুধবার চুঁচুড়ায় হুগলির মুখ্য স্বাস্থ্য আধিকারিক সহ জেলা স্বাস্থ্য দফতরের আধিকারিকদের নিয়ে জরুরি বৈঠক হয়। এ দিন কেন্দ্রীয় সরকারের রিজিওনাল ডিরেক্টর ডাঃ সত্যজিৎ সেনের নেতৃত্বে ৫ জনের প্রতিনিধি দল উপস্থিত হয় চুঁচুড়ায়।

বুধবার প্রথমেই জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমা ভু্ঁইয়ার দফতরে বৈঠকে বসেন তাঁরা। সেখান থেকে চুঁচুড়া ইমামবাড়া জেলা হাসপাতাল ও চন্দননগর মহকুমা হাসপাতাল ঘুরে দেখেন। রুদ্ধদ্বার বৈঠক শেষ হওয়ার পর মুখ্য স্বাস্থ্য আধিকারিক রমা ভুঁইয়া জানান, এই মুহুর্তে জেলায় প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা ৫০-এর নীচেই থাকছে, যা মোটামুটি সন্তোষজনক। তবে তৃতীয় ঢেউ এলে  তার মোকাবিলায় জেলা কতটা প্রস্তুত, সে বিষয়েই বিশদে জানতেই এ দিন কেন্দ্রীয় প্রতিনিধিদের এই বৈঠক।

যদিও এ দিন বৈঠক শেষে কেন্দ্রীয় প্রতিনিধি দলের কোনও সদস্যই সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে চাননি। তবে মুখ্য স্বাস্থ্য আধিকারিক বলেন, এদিন কোভিড নিয়েই আলোচনা হয়েছে। জেলায় তৃতীয় ঢেউয়ের মোকাবিলা করার সার্বিক পরিস্থিতি জেনে কেন্দ্রীয় দল সন্তোষ প্রকাশ করেছেন বলে মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দাবি।

পাশাপাশি, ওমিক্রন নিয়ে জেলা স্বাস্থ্য দফতরকে সচেতন করা হয়েছে বলে সূত্রের খবর। সিএমওএইচের বক্তব্য, এই মুহূর্তে জেলায় ওমিক্রন আক্রান্তের সংখ্যা শূন্য। তিনি আরও জানান, এই মুহূর্তে জেলায় ১৮টি ব্লকের সব সরকারি স্বাস্থ্যকেন্দ্রেই কোভিড রোগীদের চিকিৎসার ব্যবস্থা রয়েছে। তবে কেউ ওমিক্রনে কঠিনভাবে আক্রান্ত হলে চিকিৎসার জন্য বেলেঘাটা আইডি হাসপাতালে যাওয়া প্রয়োজন বলেই উল্লেখ করেন তিনি।

ওমিক্রন নিয়ে ক্রমশই বাড়ছে উদ্বেগ। ইতিমধ্যেই দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৭০০ পার করেছে। বেশ কয়েকটি রাজ্যে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যাও। পরিস্থিতি পর্যালোচনা করতেই তাই কেন্দ্রের তরফে বিভিন্ন রাজ্যে বিশেষজ্ঞের দল  পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, যে রাজ্যগুলিতে করোনা ও ওমিক্রন সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে এবং টিকাকরণের গতি ধীর, এমন ১০টি রাজ্যে প্রতিনিধি দল পাঠানো হবে।

স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, যে রাজ্যগুলিতে বিশেষ প্রতিনিধি দল পাঠানো হচ্ছে, কেরল, মহারাষ্ট্র, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, উত্তর প্রদেশ, মিজোরাম, কর্নাটক, বিহার, ঝাড়খণ্ড ও পঞ্জাবে। সেই মতো রাজ্যে এসেছে প্রতিনিধি দল। এর মধ্য়ে মহারাষ্ট্র, কেরল, তামিলনাড়ু, কর্নাটকের মতো রাজ্য়গুলিতে ক্রমশ ওমিক্রন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে, পঞ্জাব ও উত্তর প্রদেশে আগামী বছরের শুরুতেই বিধানসভা নির্বাচন রয়েছে।

উল্লেখ্য, বুধবার রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১০০০ পার হয়েছে। এ দিন  গঙ্গা সাগরে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় করোনা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে, স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম জানান, ‘গতকাল সংক্রমণ ছিল প্রায় ৮০০, আজ হাজার পার করে গিয়েছে।’ স্বাস্থ্য দফতর সূত্রে খবর, বুধবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছে অন্তত ১০৮৯ জন। জুলাই মাসের শুরুর দিকে শেষবার হাজার ছাড়িয়েছিল সংক্রমণ। ফের একবার চোখ রাঙাচ্ছে করোনা। ওমিক্রনের প্রভাবেই এই পরিস্থিতি বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

আরও পড়ুন : COVID 19 in Kolkata: ফিরহাদের শপথ গ্রহণ অনুষ্ঠান থেকে ফিরেই করোনায় আক্রান্ত ৪ নম্বর বরোর চেয়ারম্যান, জ্বর এসেছে আরও অনেকের