করোনায় মৃত্যুহার রুখতে ম্যাসাজ থেরাপি, বালুরঘাটে চালু নতুন পরিষেবা

COVID Hospital:হাসপাতাল সূত্রে আরও খবর, ফিজিওথেরাপি চালু হওয়ার পর পাঁচজন ফিজিওথেরাপিস্টকে রোস্টার করে তাদের ডিউটি দেওয়া হয়েছে। তাঁরাই আপাতত চিকিৎসা ও ম্যাসেজ থেরাপি করবেন। সিসিইউ ইউনিটে বাড়ানো হয়েছে চিকিৎসকের সংখ্যাও।

করোনায় মৃত্যুহার রুখতে ম্যাসাজ থেরাপি, বালুরঘাটে চালু নতুন পরিষেবা
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jul 02, 2021 | 9:29 PM

দক্ষিণ দিনাজপুর:  করোনার দ্বিতীয় ঢেউয়ে ক্রমবর্ধমান মৃত্যুমিছিলে রাশ টানতে নয়া উদ্যোগ বালুরঘাট করোনা হাসপাতালের (COVID Hospital)। করোনায় মৃত্যু রুখতে বিশেষ করে সিসইউতে থাকা রোগীদের জন্য় ম্যাসাজ থেরাপি চালু করল হাসপাতাল কর্তৃপক্ষ। সিসিইউ বেডে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়া বা গুরুতর চিকিৎসাধীন রোগীদের মন ও শরীর ভালো রাখতে এবার থেকে ম্যাসাজ থেরাপি দেবার কাজ শুরু করেছে জেলা স্বাস্থ্য দফতর। দীর্ঘদিন ধরে শুয়ে থেকে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ গুলো অচল হয়ে পরা রোগীদেরই ম্যাসাজ থেরাপির মধ্য দিয়ে এবারে কিছুটা স্বস্তি দেবার চেষ্টা করছেন চিকিৎসকরা। এই থেরাপি চালু হবার পর থেকেই মৃত্যুর হার কমতে শুরু করেছে বলে অনুমান স্বাস্থ্যকর্তাদের।

জেলার একমাত্র করোনা হাসপাতাল (COVID Hospital) বালুরঘাট নাট্য উৎকর্ষ কেন্দ্রে পাঁচটির পরিবর্তে নয়টি সিসিইউ বেড করা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, সিসিইউতে থাকা রোগীদের চিকিৎসার জন্য  প্রায় টানা ১৫ থেকে ১৬ দিন শুয়ে থাকতে হচ্ছে। অধিকাংশই প্রবীণ। ফলে খুব দ্রুত সম্পূর্ণ কর্মক্ষমতা হারাচ্ছেন তাঁরা। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে-এর কথায়, “করোনা ভাইরাস মূলত, ফুসফুসে আক্রমণ করে। ফলে, শরীরের অক্সিজেনের পরিমাণও মারাত্মকভাবে কমে আসে। তাই করোনা মোকাবিলায় ফুসফুসকে অধিক কার্যকর করে তোলাই হবে সর্বোত্তম প্রতিকারমূলক ব্যবস্থা। সেক্ষেত্রে সিসিইউতে থাকা রোগীদের মাংসপেশি সচল করতে এই ম্যাসাজ থেরাপি বিশেষ কার্যকরী। এর ফলে সুস্থতার হারও বাড়বে।”

হাসপাতাল সূত্রে আরও খবর, ফিজিওথেরাপি চালু হওয়ার পর পাঁচজন ফিজিওথেরাপিস্টকে রোস্টার করে তাদের ডিউটি দেওয়া হয়েছে। তাঁরাই আপাতত চিকিৎসা ও ম্যাসেজ থেরাপি করবেন। সিসিইউ ইউনিটে বাড়ানো হয়েছে চিকিৎসকের সংখ্যাও। প্রসঙ্গত, জেলায় এবারে করোনায় দ্বিতীয় ঢেউয়ে রেকর্ড মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী দক্ষিণ দিনাজপুর জেলায় মোট মৃত্যুর সংখ্যা ১৬৭ জন। করোনার দ্বিতীয় ঢেউয়ে এখন পর্যন্ত জেলায় মৃত্যু হয়েছে ৯১ জনের। এছাড়াও দৈনিক সংক্রমণ কিছুটা অনেকটাই কমেছে। রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত একদিনে ১১ জনের সংক্রমণ হয়েছে। যা নিয়ে জেলায় করোনা সংক্রমণ বেড়ে ১৬ হাজার ৬১৯ জন হয়েছে। সংক্রমণ কমে এলেও, মৃত্যুর সংখ্যা কিন্তু ভাবাচ্ছিল জেলা স্বাস্থ্য দফতরকে। সেই মৃত্যু মিছিল আটকাতেই এ বার নয়া পদক্ষেপ করল জেলা স্বাস্থ্য দফতর।

আরও পড়ুন: ‘ওরা শুনলই না!’ প্রথম ডোজ় নিতে গিয়ে ডবল ডোজ় নিয়ে বাড়ি ফিরলেন সুজিতবাবু

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?