Child Marriage: ১৮-র আগেই অন্তঃসত্ত্বা, বাড়ছে যৌনরোগ, উদ্যোগী হল প্রশাসন

Child Marriage: সীমান্ত এলাকায় বাল্যবিবাহের সংখ্যা ক্রমশ বাড়ছে। আর তার জেরে স্বাস্থ্য নিয়ে বাড়ছে আশঙ্কা।

Child Marriage: ১৮-র আগেই অন্তঃসত্ত্বা, বাড়ছে যৌনরোগ, উদ্যোগী হল প্রশাসন
সাধারণ মানুষকে সচেতন করতে মেলার আয়োজন করা হল হিলিতে।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 10:05 AM

হিলি: সীমান্ত এলাকায় বাড়ছে বাল্যবিবাহ। ১৮ বছরের আগেই অন্তঃসত্ত্বা হয়ে পড়ছে কিশোরীরা। যার ফলে বাড়ছে যৌনরোগ সহ বিভিন্ন ধরনের অসুখ। এ দিকে লোকলজ্জার ভয়ে সেই সব কিশোর- কিশোরীরা নিজের অসুখ বা সমস্যার কথা পরিবার পরিজনকে বলতে পারছে না। এমনকি চিকিৎসককে দেখাতেও ভয় পাচ্ছে তারা। মূলত কিশোর কিশোরীদের ক্ষেত্রে এমনটা বেশি দেখা যাচ্ছে। তাই এই বিষয়ে কিশোর-কিশোরীদের বিভিন্ন ধরনের চিকিৎসা পরিষেবা ও পরামর্শ দিতে উদ্যোগী হয়েছে প্রশাসন।

হিলি ব্লক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতি এবং হিলি পঞ্চায়েত সমিতির তরফে সতর্কতামূলক প্রচার চালানো হচ্ছে। এ ছাড়াও সীমান্ত এলাকায় বাল্যবিবাহ বন্ধ করতেও উদ্যোগী হয়েছে প্রশাসন। নতুন প্রজন্মকে বিভিন্ন রোগ সম্পর্কে সচেতন করতে ও বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিতে হিলিতে অনুষ্ঠিত হল কিশোর কিশোরী স্বাস্থ্য মেলা।

বৃহস্পতিবার দুপুরে হিলি গ্রামীণ হাসপাতাল চত্বরে কিশোর-কিশোরী স্বাস্থ্য মেলার আয়োজন করা হয়। যা দক্ষিণ দিনাজপুর জেলায় প্রথম বলেই দাবি করেছেন আয়োজকরা। এ দিন মেলায় উপস্থিত ছিলেন হিলি ব্লক স্বাস্থ্য আধিকারিক ডিএসপি ট্রাফিক বিল্বমঙ্গল সাহা, রুদ্রাংশু মজুমদার সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা।

বাল্যবিবাহ রোধে পরামর্শ দেওয়া হয় অভিভাবকদের। এ ছাড়াও থ্যালাসেমিয়া পরীক্ষা, যৌন রোগ সম্পর্কে পরিষেবা দেওয়া হয়। এর আগে জেলায় এমন কোন মেলার আয়োজন করা হয়নি। এদিন হিলি ব্লকের বিভিন্ন জায়গা থেকে কিশোর কিশোরী, স্কুল ও কলেজ পড়ুয়ারা মেলায় অংশগ্রহণ করেন৷

আরও পড়ুন : Telangana Murder: স্ত্রী ‘বাজে’ দেখতে, সন্তানও যদি… রাতের অন্ধকারে স্বামীর কাণ্ড শুনে শিউরে উঠছেন সবাই