Child Marriage: ১৮-র আগেই অন্তঃসত্ত্বা, বাড়ছে যৌনরোগ, উদ্যোগী হল প্রশাসন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Apr 29, 2022 | 10:05 AM

Child Marriage: সীমান্ত এলাকায় বাল্যবিবাহের সংখ্যা ক্রমশ বাড়ছে। আর তার জেরে স্বাস্থ্য নিয়ে বাড়ছে আশঙ্কা।

Child Marriage: ১৮-র আগেই অন্তঃসত্ত্বা, বাড়ছে যৌনরোগ, উদ্যোগী হল প্রশাসন
সাধারণ মানুষকে সচেতন করতে মেলার আয়োজন করা হল হিলিতে।

হিলি: সীমান্ত এলাকায় বাড়ছে বাল্যবিবাহ। ১৮ বছরের আগেই অন্তঃসত্ত্বা হয়ে পড়ছে কিশোরীরা। যার ফলে বাড়ছে যৌনরোগ সহ বিভিন্ন ধরনের অসুখ। এ দিকে লোকলজ্জার ভয়ে সেই সব কিশোর- কিশোরীরা নিজের অসুখ বা সমস্যার কথা পরিবার পরিজনকে বলতে পারছে না। এমনকি চিকিৎসককে দেখাতেও ভয় পাচ্ছে তারা। মূলত কিশোর কিশোরীদের ক্ষেত্রে এমনটা বেশি দেখা যাচ্ছে। তাই এই বিষয়ে কিশোর-কিশোরীদের বিভিন্ন ধরনের চিকিৎসা পরিষেবা ও পরামর্শ দিতে উদ্যোগী হয়েছে প্রশাসন।

হিলি ব্লক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতি এবং হিলি পঞ্চায়েত সমিতির তরফে সতর্কতামূলক প্রচার চালানো হচ্ছে। এ ছাড়াও সীমান্ত এলাকায় বাল্যবিবাহ বন্ধ করতেও উদ্যোগী হয়েছে প্রশাসন। নতুন প্রজন্মকে বিভিন্ন রোগ সম্পর্কে সচেতন করতে ও বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দিতে হিলিতে অনুষ্ঠিত হল কিশোর কিশোরী স্বাস্থ্য মেলা।

বৃহস্পতিবার দুপুরে হিলি গ্রামীণ হাসপাতাল চত্বরে কিশোর-কিশোরী স্বাস্থ্য মেলার আয়োজন করা হয়। যা দক্ষিণ দিনাজপুর জেলায় প্রথম বলেই দাবি করেছেন আয়োজকরা। এ দিন মেলায় উপস্থিত ছিলেন হিলি ব্লক স্বাস্থ্য আধিকারিক ডিএসপি ট্রাফিক বিল্বমঙ্গল সাহা, রুদ্রাংশু মজুমদার সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা।

বাল্যবিবাহ রোধে পরামর্শ দেওয়া হয় অভিভাবকদের। এ ছাড়াও থ্যালাসেমিয়া পরীক্ষা, যৌন রোগ সম্পর্কে পরিষেবা দেওয়া হয়। এর আগে জেলায় এমন কোন মেলার আয়োজন করা হয়নি। এদিন হিলি ব্লকের বিভিন্ন জায়গা থেকে কিশোর কিশোরী, স্কুল ও কলেজ পড়ুয়ারা মেলায় অংশগ্রহণ করেন৷

আরও পড়ুন : Telangana Murder: স্ত্রী ‘বাজে’ দেখতে, সন্তানও যদি… রাতের অন্ধকারে স্বামীর কাণ্ড শুনে শিউরে উঠছেন সবাই

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla