Balurghat : বালুরঘাট জেলা হাসপাতালে তৈরি হচ্ছে নয়া সিসিইউ ইউনিট, শীঘ্রই শুরু হবে কাজ

Balurghat : খুব শীঘ্রই জেলা হাসপাতালে সেই সিসিইউ ব্লকের কাজ শুরু হবে বলে জানা গিয়েছে। এই সিসিইউ ব্লক তৈরি হলে নানা কঠিন রোগের ক্ষেত্রে বিশেষভাবে উপকৃত হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

Balurghat : বালুরঘাট জেলা হাসপাতালে তৈরি হচ্ছে নয়া সিসিইউ ইউনিট, শীঘ্রই শুরু হবে কাজ
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Aug 08, 2022 | 8:40 AM

বালুরঘাট: সীমান্ত লাগোয়া দক্ষিণ দিনাজপুর (South dinajpur) জেলার বালুরঘাট (Balurghat) জেলা হাসপাতালে আলাদা করে তৈরি হতে চলেছে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট বা সিসিইউ ইউনিট(CCU Unit)। বালুরঘাট জেলা হাসপাতালে মোট ৫০ সিট বিশিষ্ট ওই আলাদা সিসিউ ব্লক করা হবে বলে খবর। এতদিন হাসপাতালে সীমিত সাধারণ সিসিইউ বেড থাকলেও এখন নতুন করে উন্নতমানের আলাদা সিসিইউ ব্লক তৈরি হবে। সম্প্রতি জেলা স্বাস্থ্য দফতরের তরফে রাজ্যে সেই প্রস্তাব পাঠানো হয়েছিল। ইতিমধ্যেই রাজ্য থেকে যার অনুমোদন মিলেছে। খুব শীঘ্রই জেলা হাসপাতালে সেই সিসিইউ ব্লকের কাজ শুরু হবে বলে জানা গিয়েছে। এই সিসিইউ ব্লক তৈরি হলে নানা কঠিন রোগের ক্ষেত্রে বিশেষভাবে উপকৃত হবে তা আর বলার অপেক্ষা রাখে না। 

এদিকে জেলা হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বালুরঘাট জেলা হাসপাতালে প্রথমে মাত্র ৮ টি হাইব্রিড সিসিইউ বেড ছিল। যার ফলে পর্যাপ্ত বেডের অভাবে গুরুতর রোগীদের সমস্যা বাড়ছিল। যদিও ৮ থেকে সংখ্যা বেড়ে তা ২৪ হয়েছে। কিন্তু বর্তমানে এবার আলাদা করে অত্যাধুনিক সিসিইউ ব্লক করা হবে বলে জানা গিয়েছে। যা অনেকটাই উন্নতমানের। নতুন ব্লকে ৫০ টি বেডের পাশাপাশি অত্যাধুনিক যন্ত্রাংশ ও উন্নতমানের চিকিৎসা ব্যবস্থা থাকবে বলে জানা যাচ্ছে। বিশেষ পরিষেবার জন্য আলাদা চিকিৎসককেও রাখা হবে। জেলা হাসপাতালের সুপারের অফিসের কাছেই এই আলাদা ব্লক গড়ার জায়গা দেখা হয়েছে বলে জানা যাচ্ছে। জেলা স্বাস্থ্য দফতরের উদ্যোগেই দ্রুত শুরু হতে চলেছে কাজ। 

প্রসঙ্গত, বালুরঘাট জেলা হাসপাতাল ও বালুরঘাট সুপার স্পেশালিটি হাসপাতালে প্রতিদিন বহু মানুষ দূর দূরান্ত থেকে চিকিৎসা করতে আসেন। দুর্ঘটনায় আহত বা অন্য কোনও রোগে গুরুতর রোগী এলে এতদিন তাঁদের সাধারণত বাইরের হাসপাতালে রেফার করা হতো। এবার স্পেশ্যাল ব্লক তৈরি হলে রেফার রোগীর সংখ্যা কমবে বলে মনে করা হচ্ছে। এদিকে জেলায় দীর্ঘদিন ধরেই মেডিক্যাল কলেজের দাবি রয়েছে। সম্প্রতি সেই দাবি আরও জোরালো হয়েছে। এমতাবস্থায়, এই নতুন সিসিইউ ব্লক সেই মেডিক্যাল কলেজ গড়ার জন্য একধাপ এগোতে বালুরঘাট হাসপাতালকে সাহায্য করবে বলে মনে করছে জেলার সাধারণ মানুষ।

এবিষয়ে শহরের এক সাধারণ বাসিন্দা অপূর্ব মন্ডল বলেন, “বালুরঘাটের মানুষ গুরুতর অসুস্থ হলেই বাইরে নিয়ে যাওয়া হয়। এই সিসিইউ ব্লক হলে রোগী রেফার ও মৃত্যুর সংখ্যা অনেকটাই কমবে। তবে শুধুমাত্র সিসিইউ ইউনিট করলেই হবে না। বালুরঘাট হাসপাতালের বিভিন্ন বিভাগকে চিকিৎসক নেই বললেই চলে। আবার কোনও বিভাগে চিকিৎসক থাকলেও তা প্রয়োজনের তুলনায় কম।  সেক্ষেত্রের চিকিৎসক থাকার বা আনার ব্যবস্থা করাটাও অত্যাবশক।”

এবিষয়ে বালুরঘাট হাসপাতালে সুপার কৃষ্ণ বিকাশ বাগ বলেন, “বালুরঘাট জেলা হাসপাতালে আলাদা করে সিসিইউ ইউনিট বা সিসিইউ ব্লক তৈরি হচ্ছে। যেখানে মোট ৫০ টি বেড থাকবে। জেলা হাসপাতাল চত্বরেই আলাদা করে এই ভবন তৈরি করা হবে। এই সিসিইউ ইউনিট তৈরি হলে আগামীতে জেলার চিকিৎসা ব্যবস্থার অনেকটাই উন্নতি হবে।”

অন্যদিকে এবিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক সুকুমার দে বলেন, “জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে রাজ্যে সিসি ব্লকের প্রস্তাব পাঠানো হয়েছিল। রাজ্য থেকে তা অনুমোদন দিয়েছে। জেলা হাসপাতাল চত্বরেই সেই আলাদা সিসি ব্লক গড়ে তোলা হবে। এই সিসি ব্লকে আপাতত ৫০ টি বেড রাখা হবে। এই ব্লক হয়ে গেলে জেলার সাধারণ মানুষ খুব উপকৃত হবে। অনেক সময় সিসিইউ বেডের অভাবে চিকিৎসা করতে সমস্যা হয়। এখন থেকে সেই সমস্যাগুলি আর হবে না।”

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla