South Dinajpur: কেন্দ্রীয় দল আসছে শুনেই কি তড়িঘড়ি বসানো হল একশো দিনের কাজের গাছের চারা?

South Dinajpur: এই গ্রাম পঞ্চায়েতটি কিন্তু তৃণমূল পরিচালিত নয়। বিজেপি পরিচালিত বোর্ড। সহযোগিতায় সিপিএম। এই পঞ্চায়েতের প্রধান বিজেপির, উপপ্রধান সিপিএম-এর।

South Dinajpur: কেন্দ্রীয় দল আসছে শুনেই কি তড়িঘড়ি বসানো হল একশো দিনের কাজের গাছের চারা?
একশো দিনের কাজ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 10:58 PM

বংশীহারী : রাজ্যের বিভিন্ন জায়গায় একশো দিনের কাজে দুর্নীতির অভিযোগ উঠেছে। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ইতিমধ্যেই বিষয়টি নিয়ে কেন্দ্রের কাছে চিঠি লিখেছেন। পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে জেলায় জেলায় পরিদর্শনে নেমেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এদিন তিন সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল পৌঁছে যান দক্ষিণ দিনাজপুরে। আর এরই মধ্যে আরও এক চাঞ্চল্যকর অভিযোগ উঠল বংশীহারী ব্লকের ব্রজবল্লভপুর গ্রাম পঞ্চায়েতে। এই গ্রাম পঞ্চায়েতটি কিন্তু তৃণমূল পরিচালিত নয়। বিজেপি পরিচালিত বোর্ড। সহযোগিতায় সিপিএম। এই পঞ্চায়েতের প্রধান বিজেপির, উপপ্রধান সিপিএম-এর।

কী অভিযোগ উঠছে?

স্থানীয়দের একাংশ অভিযোগ তুলছে, কেন্দ্রীয় প্রতিনিধি দল আসছে জানতে পেরেই তড়িঘড়ি একশো দিনের কাজের প্রকল্পের আওতায় গাছের চারা লাগানো হয়েছে রাস্তার দু’পাশে। স্থানীয়দের দাবি, কেন্দ্রীয় প্রতিনিধি দল আসার তিন দিন আগেই স্থানীয় পঞ্চায়েতের তরফে ওই গাছের চারা লাগানো হয়েছে। বসানো হয়েছে সরকারি বোর্ডও। কেন হঠাৎ কেন্দ্রীয় প্রতিনিধি দল আসার আগে তড়িঘড়ি এমন ব্যবস্থা করা হল? এর পিছনে কি রয়েছে কোনও বেনিয়ম? যদিও সেই সংক্রান্ত অভিযোগ অস্বীকার করেছেন পঞ্চায়েতের উপপ্রধান।

জানা গিয়েছে, ২০২১ – ২২ অর্থবর্ষে একশো দিনের কাজের জন্য ব্রজবল্লভপুর গ্রাম পঞ্চায়েতের হাতে প্রায় সাড়ে নয় লাখ টাকা এসেছিল। রাস্তার দুই ধারে গাছের চারা লাগানোর কথা ছিল। কিন্তু স্থানীয়দের অভিযোগ, কেলনা এলাকায় রাস্তার ধারে পঞ্চায়েতের থেকে কোনও গাছ লাগানো হয়নি। কয়েকদিন আগে পঞ্চায়েতের এক সদস্য রাস্তার দুই পাশে গাছের চারা লাগানোর ব্যবস্থা করেন। স্থানীয়দের সংশয়, কেন্দ্রীয় প্রতিনিধি দল আসছে বলেই কি তড়িঘড়ি এই ব্যবস্থা? তবে স্থায়ী পঞ্চায়েতের উপপ্রধান জয়ন্ত সরকারের দাবি, ২০২১ সালেই রাস্তার ধারে গাছের চারা লাগানো হয়েছিল। কিন্তু সেই গাছের চারা বেশিদিন বাঁচেনি। কয়েকদিন পরেই মারা গিয়েছিল চারাগুলি। সেই কারণেই আবার নতুন করে গাছের চারা লাগানো হয়েছে। এদিকে কেন্দ্রীয় প্রতিনিধি দলের পরিদর্শন প্রসঙ্গে তিনি বলেন, “একশো দিনের কাজের অডিট করার জন্য এসেছেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। ওনারা সব কাজ খতিয়ে দেখেন।”

দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক বিজিন কৃষ্ণাও ফোনে জানিয়েছেন, কেন্দ্রীয় প্রতিনিধি দল জেলায় এসেছে। তদন্তে সব রকম ভাবে তাঁদের সহযোগিতা করা হচ্ছে। প্রসঙ্গত, সোমবার সকাল প্রায় ১১ টা নাগাদ বংশীহারী ব্লকে আসেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। ঘুরে দেখেন ব্রজবল্লভপুর গ্রাম পঞ্চায়েতের একশো দিনের কাজ। তাঁদের সঙ্গে ছিলেন বংশীহারী ব্লকের বিডিও সুদেষ্ণা পালও।