অশোক-আক্রমণ: ক্ষিতি-কন্যার কাছে নীতিশিক্ষা নেবে না সিপিএম

Asok Bhattacharya: অশোকবাবু বলেন, "'জাগো বাংলা' পত্রিকায় অজন্তা বিশ্বাস কী লিখেছেন সেটা বিবেচ্য নয়। বিবেচ্য বিষয় হল রাজনৈতিক শত্রুপক্ষের মুখপত্রে তিনি লিখেছেন। এবং সেটা দলের অনুমতি না নিয়েই।''

অশোক-আক্রমণ: ক্ষিতি-কন্যার কাছে নীতিশিক্ষা নেবে না সিপিএম
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 4:36 PM

শিলিগুড়ি: অনিল বিশ্বাসের মেয়ে অধ্যাপক তথা বাম নেত্রী অজন্তা বিশ্বাস তৃণমূলের মুখপত্রে কলম ধরে সিপিএমের কাছে শাস্তি পেয়েছেন। যদিও ‘জাগো বাংলা’য় তাঁর কলমে কোথাও সিপিএমের সমালোচনা শোনা যায়নি।

কিন্তু তাঁকে শো-কজের প্রেক্ষিতে সিপিএমকে তুলোধোনা করে সেই ‘জাগো বাংলা’তেই লিখেছেন আরএসপি নেতা ক্ষিতি গোস্বামীর কন্যা বসুন্ধরা। আর এ নিয়ে তাঁকে পাল্টা আক্রমণ শানালেন প্রাক্তন মন্ত্রী তথা প্রবীণ সিপিএম নেতা অশোক ভট্টাচার্য। প্রাক্তন বিধায়কের কথায়, ক্ষিতি-কন্যার কাছে সিপিএম নীতিশিক্ষার পাঠ নেবে না।

‘জাগো বাংলা’ পত্রিকায় ধারাবাহিকভাবে একাধিক কলমে লেখেন অনিল বিশ্বাসের কন্যা অজন্তা বিশ্বাস। যার প্রেক্ষিতে অজন্তাকে শো-কজ করেছে সিপিএম। অন্যদিকে সেই আগুনে ঘি দিয়ে বাম শরিক নেতা ক্ষিতি গোস্বামীর কন্যা তৃণমূল মুখপত্রে উত্তর সম্পাদকীয় নিবন্ধ লিখেছেন। সেখানে তিনি অজন্তার পক্ষ নিয়ে লেখেন, ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ করছে সিপিএম। তারা ‘স্ট্যালিনিস্ট আচরণ’ করছে।

আর এই প্রসঙ্গে অশোক ভট্টাচার্যের পাল্টা মন্তব্য, “বাম দল সম্পর্কে মন্তব্য করতে হলে সেই দল এবং তার শৃঙ্খলা বোধ বোঝার প্রয়োজন রয়েছে। আমরা কোথাও কাউকে ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ করিনি।” তবে এখানেই থামেননি তিনি।

তিনি যোগ করেন, “আমাকে কেউ তৃণমূলের মুখপাত্র বা আরএসএসের মুখপত্রে লিখতে বললে, আমি কখনওই তা লিখব না। আর ক্ষিতি গোস্বামীর কন্যা তার পাশে দাঁড়ালেন? আমরা সবাই জানি, ক্ষিতিবাবুর স্ত্রী কিছুদিন আগে রাজ্য মহিলা কমিশনের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হন। অর্থাৎ, তিনি আগেই তৃণমূলে যোগ দিয়েছেন। যা কার্যত ক্ষিতিবাবুকেও শেষ জীবনে লজ্জা দিয়েছিল। একই বাড়িতে থেকে তিনি বাম শরিক দল করতেন। আর তাঁর স্ত্রী তৃণমূল কংগ্রেস করতেন! তাই ক্ষিতিবাবুর কন্যার কাছ থেকে আমাদের নীতি শিক্ষার পাঠ নেওয়ার প্রয়োজন নেই।”

উল্লেখ্য, অজন্তা-বিতর্কে পেশায় মনোবিদ ক্ষিতি গোস্বামীর মেয়ে তৃণমূল মুখপত্রে দাবি করেছেন,”সিপিএমের এইসব আচরণ বহু প্রতিভাকে বামফ্রন্টের স্রোত থেকে সরে যেতে বাধ্য করেছে। ওরা সবেতে চক্রান্তের গন্ধ দেখে। বদনাম করে। তারপরে শাস্তির পথে যায়। এই খেলা মানুষ ধরে ফেলেছেন। প্রকৃত বাম মনোভাবাপন্ন মানুষ কোনও অবস্থায় এটা মানবেন না। এই করতে করতে বামফ্রন্টকে সব দিক থেকে শূন্যে নামিয়েছে সিপিএম।”

আর অশোকবাবু বলেন, “‘জাগো বাংলা’ পত্রিকায় অজন্তা বিশ্বাস কী লিখেছেন সেটা বিবেচ্য নয়। বিবেচ্য বিষয় হল রাজনৈতিক শত্রুপক্ষের মুখপত্রে তিনি লিখেছেন। এবং সেটা দলের অনুমতি না নিয়েই। দলের কর্মী হিসেবে তাঁর এই বোধটুকু থাকা দরকার, কোথায় লিখবেন বা কোথায় লিখবেন না।” আরও পড়ুন: লাল কাপড় হাতে রেল লাইনে দাঁড়িয়ে ৭ বছরের খুদে, বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল আপ ক্যানিং লোকাল!