ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ ছিলই, রিপোর্ট আসার আগেই উত্তরবঙ্গে মৃত্যু মহিলার

করোনা সংক্রমণের জেরে দেহের অনাক্রম্যতা কমতেই সেখানে বাসা বাঁধছে মারণ ছত্রাক। সংক্রমণ ছড়িয়ে পড়ছে মুখগহ্বরের নানা প্রকোষ্ঠে। রোগীকে বাঁচাতে ক্ষেত্র বিশেষে বাদ দিতে হচ্ছে দেহের অংশও। আর এই খবরেই আতঙ্ক ছড়িয়েছে। সংক্রমিত হলেও চিকিৎসা করাতে চাইছেন না অনেকেই।

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ ছিলই, রিপোর্ট আসার আগেই উত্তরবঙ্গে মৃত্যু মহিলার
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 8:24 PM

শিলিগুড়ি: বঙ্গে ভয় ধরাচ্ছে মিউকরমাইকোসিস। মারণ ছত্রাকের সংক্রমণে ইতিমধ্যেই রাজ্য প্রাণ গিয়েছে ১৭ জনের। রবিবার সেই সংখ্যা বেড়ে দাঁড়াল ১৮। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মিউকরমাইকোসিসে (Mucormycosis) সংক্রমিত সন্দেহভাজনের তালিকায় থাকা নিভা রায় সিংহের মৃত্যু হল রবিবার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৪।

হাসপাতাল সূত্রে খবর, গত ১৬জুন, মঙ্গলবার মিউকরমাইকোসিসের কিছু উপসর্গ নিয়ে মেডিক্যাল কলেজে ভর্তি হন নিভাদেবী। সম্প্রতি কোভিডমুক্ত হয়েছিলেন তিনি। চিকিৎসকেরা জানিয়েছেন, কোমর্বিডিটি ছিল ওই মহিলার। উচ্চ রক্তচাপ ও সুগারে ভুগছিলেন নিভাদেবী। মঙ্গলবার যখন হাসপাতালে ভর্তি তখন তাঁর মুখ, চোখে কালো ছোপ পড়তে শুরু করেছে। সেই দেখেই সন্দেহ করেন চিকিৎসকরা যে নিভাদেবী মিউকরমাইকোসিসে (Mucormycosis) আক্রান্ত। বৃহস্পতিবার তাঁর নমুনা পরীক্ষা করা হয়। সোমবার তাঁর  রিপোর্ট আসার কথা ছিল। কিন্তু তার আগে রবিবার হাসপাতালেই মৃত্য়ু হয় নিভাদেবীর। ধূপগুড়ির বাসিন্দা ওই মহিলার পরিবারকেও খবর দেওয়া হয়েছে।

উল্লেখ্য়,  শনিবারই উত্তরবঙ্গ মেডিক্য়াল কলেজে মিউকরমাইকোসিসে মৃত্যু হয়েছে দুই ব্যক্তির। দুজনেই কোমর্বিড ছিলেন। তাঁদের মধ্যে একজনের বয়স ৩৩ বছর। সম্প্রতি, মিউকরমাইকোসিসের চিকিৎসা করাতে আসা তাহেরা বিবি নামে এক রোগিনী পালিয়ে যান হাসপাতাল থেকে। তিনি মুর্শিদাবাদের বাসিন্দা। এখনও পর্যন্ত সেই রোগিনীর খোঁজ মেলেনি। সূত্রের খবর, রবিবার, মিউকরমাইকোসিসের (Mucormycosis) সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বেশ কয়েকজন। গোটা উত্তরবঙ্গে ছত্রাক সংক্রমণের সন্দেহভাজনের তালিকায় আছেন ২৬জন।

করোনা সংক্রমণের জেরে দেহের অনাক্রম্যতা কমতেই সেখানে বাসা বাঁধছে মারণ ছত্রাক। সংক্রমণ ছড়িয়ে পড়ছে মুখগহ্বরের নানা প্রকোষ্ঠে। রোগীকে বাঁচাতে ক্ষেত্র বিশেষে বাদ দিতে হচ্ছে দেহের অংশও। আর এই খবরেই আতঙ্ক ছড়িয়েছে। সংক্রমিত হলেও চিকিৎসা করাতে চাইছেন না অনেকেই। রাজ্য়ে করোনার দৈনিক সংক্রমণ কমলেও উদ্বেগ ছড়িয়েছে কৃ্ষ্ণ ছত্রাক। করোনা মুক্ত হওয়ার পর তাই দৈনন্দিন রুটিনে নিজের প্রতি বিশেষ যত্নশীল হতে নির্দেশ দিচ্ছেন চিকিৎসকরাও।

আরও পড়ুন: Malda Murder: বাড়িতেই ‘সাইবার ল্যাব’ বানানোর পরিকল্পনা আসিফের, যোগ অস্ত্র পাচারেও! অনুমান পুলিশের