মারণ ছত্রাক! উত্তরবঙ্গে মিউকরমাইকোসিসে মৃত ২

হাসপাতাল সূত্রে খবর, মৃত জগদীশ মল্লিক মাটিগাড়া এবং জিতেন্দ্র সুশ্রুত নগরের বাসিন্দা। দুজনেই করোনা আক্রান্ত হয়েছিলেন। এর মধ্যে জিতেন্দ্রের বয়স ৩৩ বছর। জানা গিয়েছে, তাঁরা দুজনেই কোমর্বিড ছিলেন।

মারণ ছত্রাক! উত্তরবঙ্গে মিউকরমাইকোসিসে মৃত ২
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 9:35 PM

শিলিগুড়ি: করোনার পাশেই ধীরে ধীরে বাড়ছে কৃষ্ণ ছত্রাকের আতঙ্ক। বঙ্গে ফের মিউকরমাইকোসিসে (Mucormycosis) সংক্রমিত হয়ে মৃত্যু হল দুইজনের। মৃতরা হলেন জগদীশ মল্লিক ও জিতেন্দ্র দেব সিংহ। দুজনেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি ছিলেন।

হাসপাতাল সূত্রে খবর, মৃত জগদীশ মল্লিক মাটিগাড়া এবং জিতেন্দ্র সুশ্রুত নগরের বাসিন্দা। দুজনেই করোনা আক্রান্ত হয়েছিলেন। এর মধ্যে জিতেন্দ্রের বয়স ৩৩ বছর। জানা গিয়েছে, তাঁরা দুজনেই কোমর্বিড ছিলেন। দুজনেই উচ্চ রক্তচাপ ও সুগারে ভুগছিলেন। ফলে তাঁদের বাঁচানো সম্ভব হয়নি। এখনও মেডিক্যাল কলেজে আরও ৪ জন মিউকরমাইকোসিসে (Mucormycosis) আক্রান্ত হয়ে ভর্তি আছেন। উল্লেখ্য, শুক্রবারই হাসপাতাল থেকে মিউকরমাইকোসিসে আক্রান্ত এক রোগী উধাও হয়ে যান। তাহেরা বিবি নামের ওই রোগীর বাড়ি মুর্শিদাবাদে। তিনি কেন শিলিগুড়িতে এসে মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছিলেন তা স্পষ্ট নয়। হাসপাতাল কর্তৃপক্ষ থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

উল্লেখ্য, শিলিগুড়িতেই প্রথম মিউকরমাইকোসিসে (Mucormycosis) আক্রান্ত এক মহিলার খোঁজ পাওয়া যায়। করোনা থেকে সেরে ওঠার পরেই তিনি মিউকরমাইকোসিসে আক্রান্ত হন। শনিবারের পর রাজ্যে মিউকরমাইকোসিস আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৭। গত কয়েকমাস ধরেই আতঙ্ক ছড়াচ্ছে কৃষ্ণ ছত্রাক বা মিউকরমাইকোসিসের সংক্রমণ। করোনা সংক্রমণের জেরে দেহের অনাক্রম্যতা কমতেই সেখানে বাসা বাঁধছে মারণ ছত্রাক। সংক্রমণ ছড়িয়ে পড়ছে মুখগহ্বরের নানা প্রকোষ্ঠে। রোগীকে বাঁচাতে ক্ষেত্র বিশেষে বাদ দিতে হচ্ছে দেহের অংশও। আর এই খবরেই আতঙ্ক ছড়িয়েছে। সংক্রমিত হলেও চিকিৎসা করাতে চাইছেন না অনেকেই। রাজ্য়ে করোনার দৈনিক সংক্রমণ কমলেও উদ্বেগ ছড়িয়েছে কৃ্ষ্ণ ছত্রাক। করোনা মুক্ত হওয়ার পর তাই দৈনন্দিন রুটিনে নিজের প্রতি বিশেষ যত্নশীল হতে নির্দেশ দিচ্ছেন চিকিৎসকরাও।

আরও পড়ুন: ‘বাংলা ভাগ করতে চাইছে বিজেপি’ প্রতিবাদ ঘাসফুলের