Amphan compensation: দেড় বছর পর আমফান ক্ষতিগ্রস্তদের দেওয়া টাকা ফেরত চাইল প্রশাসন!

Amphan compensation: দেড় বছর পর আমফান ক্ষতিগ্রস্তদের দেওয়া টাকা ফেরত চাইল প্রশাসন!
ক্ষতিপূরণের টাকা ফেরত চেয়ে নোটিশ জারি (নিজস্ব ছবি)

Hooghly: এখন তারকেশ্বরবাসী কীভাবে টাকা ফেরত দেবেন বুঝে উঠতে পারছেন না।

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jan 28, 2022 | 1:58 PM

হুগলি: প্রায় দেড় বছর হয়ে গিয়েছে। এখনও কাটেনি আমফান দুর্নীতির জট। এবার আমফান ক্ষতিপূরণ প্রাপকদের টাকা ফেরত চেয়ে চিঠি তারকেশ্বর ব্লক প্রশাসনের। ঘটনায় ব্যাপক শোরগোল জেলা জুড়ে।

কাদের টাকা দিতে হবে?

২০২০ সালের ২০ মে ঘূর্ণিঝড় আমফানে ক্ষতিগ্রস্ত হয়েছিল চাষের জমি থেকে ঘরবাড়ি। সেই ক্ষতিপূরণের ব্যবস্থা করেছিল রাজ্য সরকার। তখন আমফান ক্ষতিপূরণ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল। যারা প্রকৃত ক্ষতিগ্রস্থ নয়, তারা ক্ষতিপূরণের টাকা পেয়েছে বলে অভিযোগ উঠেছিল। এবার সেই পুরনো স্মৃতিকে উস্কে দিয়ে তারকেশ্বর ব্লক প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিপূরণের টাকা ফেরত দেওয়ার নির্দেশিকা জারি করা হলো। ইতিমধ্যেই সেই নির্দেশিকা ক্ষতিগ্রস্থদের বাড়িতে পৌঁছে গিয়েছে। এখনও অনেকেই রয়েছেন যারা ক্ষতিপূরণের টাকা পাননি। তাদের হাতেও নির্দেশিকা পৌঁছেছে । আর এতেই অভিযোগ উঠেছে প্রশাসনের কাজ নিয়ে।

কত টাকা দিতে হবে?

গত কয়েক দিন ধরে তারকেশ্বর ব্লকের একাধিক আমফানের ক্ষতিপূরণ প্রাপকদের কাছে এই মর্মে নোটিশ দেওয়া হয়েছে যে, ক্ষতি পূরণের টাকা দু’বার করে পাঠানো হয়েছে প্রাপকদের। অর্থাৎ যারা আংশিক ক্ষতিগ্রস্ত তাঁদের পাওনা পাঁচ হাজার টাকা। অথচ তাঁদের অ্যাকাউন্টে দু’বারে চলে গিয়েছে দশ হাজার টাকা। এবার সেই অতিরিক্ত পাঁচ হাজার টাকা নিদৃর্ষ্ট একটি অ্যাকাউন্টে ফেরৎ দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে তারকেশ্বর ব্লক প্রশাসনের তরফ থেকে। ফলত নোটিশ পেয়ে সমস্যায় পড়েছেন তারকেশ্বরের চাপাডাঙ্গা পঞ্চায়েত এলাকার বেশ কিছু দারিদ্র পরিবার। নুন আনতে পান্তা ফুরায় পরিবারগুলি এই রকম পরিস্থিতিতে কীভাবে এতগুলো টাকা ফেরত দেবেন কুলকিনারা খুঁজে পাচ্ছেন না।

অন্যদিকে, দরিদ্র পরিবারগুলির অভিযোগ যে পরিমাণ টাকা তাদের দেওয়া হয়েছিল সেই টাকায় বাড়ি মেরামত করা সম্ভব হয়নি। ঝড়ের পরে প্রায় দেড় বছর কেটে যাওয়ার পর টাকা ফেরৎ চাওয়া হল কেন কিছুই বুঝে উঠতে পারছেন না দিশেহারা পরিবারগুলি।

এদিকে গোটা ঘটনায় শুরু হয়েছে রাজনৈতিক শোরগোল। বিজেপির দাবি তৃণমূল নেতাদের দুর্নীতি ঢাকতে এই টাকা ফেরতের প্রক্রিয়া চালু করা হয়েছে। রাজ্য বিজেপির সাধরণ সম্পাদক বিমান ঘোষ বলেন, “সেই সময় আমফান দুর্নীতিতে যুক্ত তৃণমূল নেতাদের বিরুদ্ধে আন্দোলন করেছিল বিজেপি। এখন মানুষকে জবাব দেওয়ার জন্য এই প্রক্রিয়া।” অন্যদিকে, তৃণমূলের বক্তব্য, “প্রশাসন নিজের কাজ করছে। এখানে কোনও রাজনীতি নেই। কেন্দ্রের ভুরি-ভুরি দুর্নীতির যাতে প্রকাশ না পায় তার জন্য এই সব এই সব প্রতিক্রিয়া দিচ্ছে বিজেপি।”

যদিও তারকেশ্বর পঞ্চায়েত সমিতির সভাপতি ফিরদৌস পারভীন জানান, “আমফানে ক্ষতিপূরণ হিসাবে কিছু কিছু ব্যক্তির কাছে দুবার টাকা চলে যাওয়ায় সেই টাকা ফেরৎ দেওয়ার জন্য প্রাপকদের নোটিশ দেওয়া হয়েছে। কারও সমস্যা থাকলে ব্লক প্রশাসনের সঙ্গে যোগাযোগ করতে পারেন। পূর্ণ সহযোগিতা করা হবে।”

আরও পড়ুন: Madan Mitra On Mamata Banerjee: ‘মমতাই বাড়ির কর্ত্রী, উনিই শেষ কথা’, আদালতের বাইরে দাঁড়িয়ে মদন মিত্রের ইঙ্গিতপূর্ণ মন্তব্য

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA