Puja Donation: ‘একজন নারীর সঙ্গে যা হয়েছে…’ দুর্গাপুজোর ৮৫ হাজার টাকা প্রত্যাখ্যান পুজো কমিটির

Donation Refuse: পুজো উদ্যোক্তাদের বক্তব্য, দেবী দুর্গার পুজো করি সকলে। অথচ এক নারীর এমন অমানবিক নৃশংস পরিণতি হল। মানবিকভাবেই সকলে প্রতিবাদ করছে। এই ক্লাবও তার ব্যতীক্রম নয়। একজন মা বা বোনের বিচার হচ্ছে না, সেখানে অনুদান নিয়ে পুজো করা যুক্তিযুক্ত নয় বলে মনে করছে ক্লাব কর্তৃপক্ষ।

Puja Donation: 'একজন নারীর সঙ্গে যা হয়েছে...' দুর্গাপুজোর ৮৫ হাজার টাকা প্রত্যাখ্যান পুজো কমিটির
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2024 | 3:45 PM

হুগলি: আরজি করে চিকিৎসক পড়ুয়ার মৃত্যুর প্রতিবাদ নিয়ে নিজেদের মতো করে সরব হচ্ছে বিভিন্ন মহল। এবার পুজোর সরকারি অনুদান ফেরানোর কথা ঘোষণা করতে শুরু করেছে পুজো কমিটিগুলি। প্রথমেই নিজেদের সিদ্ধান্তের কথা জানাল উত্তরপাড়ার শক্তি সংঘ ক্লাব। তারা জানিয়ে দিয়েছে, পুজোর অনুদান নেবে না। বরং তাদের দাবি, দোষীদের কঠোর শাস্তি দেওয়া হোক।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)

গত ২৩ জুলাই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, এবার পুজোর অনুদান দেওয়া হবে ৮৫ হাজার টাকা। গতবার এই টাকার অঙ্ক ছিল ৭০ হাজার টাকা। উত্তরপাড়ার শক্তি সংঘ ক্লাবের তরফে প্রথমে সোশ্যাল মিডিয়ায় বিষয়টি জানানো হয়েছিল। পরে ক্লাবের তরফেও জানিয়ে দেওয়া হয় এই সিদ্ধান্তের কথা। ক্লাবের সদস্য প্রসেনজিৎ ঘোষ জানান, রাজ্যে যে মর্মান্তিক ঘটনা ঘটেছে, আগে তার বিচার হোক।

ক্লাব, সংগঠনগুলির তরফে যারা প্রতিবাদে সরব হচ্ছে, তাদের পাশে দাঁড়াতেই এ হেন সিদ্ধান্ত। তবে তিনি স্পষ্ট করে দেন, এই সিদ্ধান্ত কোনওভাবেই রাজনৈতিক নয়। কারণ, ক্লাবের কোনও রাজনৈতিক রং নেই। বরং আরজি করে যে ঘটনা ঘটেছে, তারই প্রতিবাদের একটা ভাষা এই অনুদান না নেওয়া।

পুজো উদ্যোক্তাদের বক্তব্য, দেবী দুর্গার পুজো করি সকলে। অথচ এক নারীর এমন অমানবিক নৃশংস পরিণতি হল। মানবিকভাবেই সকলে প্রতিবাদ করছে। এই ক্লাবও তার ব্যতীক্রম নয়। একজন মা বা বোনের বিচার হচ্ছে না, সেখানে অনুদান নিয়ে পুজো করা যুক্তিযুক্ত নয় বলে মনে করছে ক্লাব কর্তৃপক্ষ।

ক্লাবের সদস্য জ্যোৎস্না পাত্র বলেন, “আরজি করকাণ্ডে একজন মহিলাকে নৃশংস ভাবে মারা হয়েছে। আমরা ক্লাবের সকলে মিলে তাই সিদ্ধান্ত নিয়েছি, যতক্ষণ না সঠিক বিচার পাচ্ছি, ততক্ষণ এটা আমরা নেব না। আমিও একজন মহিলা। আমরা এভাবেই প্রতিবাদ জানাচ্ছি।”

যদিও এ নিয়ে উত্তরপাড়া পুরসভার শহর তৃণমূলের সভাপতি ইন্দ্রজিৎ ঘোষ জানান, আরজি করকাণ্ড নিয়ে ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী পথে নেমেছেন। সরকার সবরকম ভাবে চেষ্টা করছে দোষীকে শাস্তি দেওয়ার। সিবিআই তদন্ত শুরু করছে। তারপরও যদি কোনও ক্লাব এই সিদ্ধান্ত নেয়, তা একেবারেই তাদের নিজস্ব বিষয়। তবে সিদ্ধান্ত যদি চূড়ান্ত হয়, তা সরকারি দফতরে লিখিত আকারে নির্দিষ্ট জেলাপ্রশাসনের কাছে জানানো দরকার।

অন্যদিকে এ প্রসঙ্গে বিজেপি নেতা পঙ্কজ রায়ের বক্তব্য, “যদি কোনও ক্লাব এই সিদ্ধান্ত নিয়ে থাকে আমি বলব অনুদান ফেরাবেন না। বরং অনুদান নিয়ে তা এলাকার নারীদের নিরাপত্তা বাড়াতে কাজে লাগান। এলাকায় সিসি ক্যামেরা লাগান।”