Ecopark: যত্রতত্র পড়ে আছে মদের বোতল, ইকোপার্কের এ কী অবস্থা!

Ecopark: শীত পড়লেই সাঁকরাইলের ইকো-পার্কে পর্যটকদের ঢল নামত। কিন্তু প্রশাসনের রক্ষণাবেক্ষণের অভাবে এখন সমাজ বিরোধীদের আখড়া হয়ে উঠেছে এই ইকোপার্ক।

Ecopark: যত্রতত্র পড়ে আছে মদের বোতল, ইকোপার্কের এ কী অবস্থা!
ইকো পার্কের এ কী দশা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 25, 2022 | 2:00 PM

ঝাড়গ্রাম: কোটি-কোটি টাকা খরচে সাঁকরাইলে তৈরি হয়েছিল ইকোপার্ক। বিকেল হলেই বহু মানুষের ঢল নামত সেখানে। ছোট-ছোট শিশুদের খেলার আদর্শ জায়গা ছিল ওই এলাকা। এখন সেই ইকো-পার্কই হয়ে উঠেছে সমাজবিরোধীদের আখড়া।

শীত পড়লেই সাঁকরাইলের ইকো-পার্কে পর্যটকদের ঢল নামত। কিন্তু প্রশাসনের রক্ষণাবেক্ষণের অভাবে এখন সমাজ বিরোধীদের আখড়া হয়ে উঠেছে এই ইকোপার্ক। খড়গপুর বনবিভাগের ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের দুর্গাহুড়ী ইকোপার্কটি বর্তমানে সমাজ বিরোধীদের আখড়া হয়ে উঠেছে।

শীতের সময় বহু মানুষ ওই পার্কে আসতেন বনভোজন করার জন্য। তখন বহু মানুষের আগমনে গোটা এলাকা গমগম করত। কিন্তু বন দফতর ও স্থানীয় প্রশাসন ওই পার্কটির উপর কোনও নজরদারী না করার ফলে পার্কটি একেবারে নোংরা আবর্জনায় ভরে গিয়েছে। যত্রতত্র মদের বোতল পড়ে রয়েছে। সকাল, দুপুর, সন্ধ্যা হলে সমাজবিরোধীদের উৎপাত শুরু হয়ে যায়। তাই ওই পার্কটি একেবারে ধ্বংস হতে চলেছে বলে মনে করছেন এলাকাবাসী।

এখন আর মানুষজন পিকনিক করতে ওই পার্কে আসেনি। তাই ওই এলাকার বাসিন্দারা বন দফতর ও স্থানীয় প্রশাসনকে দায়ী করেছেন। যদি বন দফতর ও প্রশাসন একটু সজাগ থাকতেন তাহলে ওই পার্কটির বেহাল অবস্থায় থাকত না। সুন্দর পরিবেশে পার্ক টি তৈরি হয়েছিল। কিন্তু বর্তমানে শ্মশানে পরিণত হয়েছে।

সাঁকরাইল ব্লকের বিডিয়ো রথীন বিশ্বাস বলেন, ‘ওই ইকোপার্ক টি বন দপ্তরের অধীন। বিষয়টি আমি বন দফতরকে জানাব। সেই সঙ্গে সাঁকরাইল থানার পুলিশকে বিষয়টি বলব যাতে ওই এলাকায় থাকা ইকো পার্কর্টি আবার পুনরায় মানুষ ভালভাবে ব্যবহার করতে পারেন।’