Leopard: ঝোপের আড়ালে নড়াচড়ার শব্দ, সামনে যেতেই শরীরে হিমস্রোত বয়ে গেল চা বাগানের ম্যানেজারের

বাংলোর ভিতরে ঝোপের মধ্যে কিছু একটা নড়াচড়া করছে। তারপর কিছুটা কাছে যেতেই বুঝতে পারেন, সেটি আর অন্য কিছু নয়, একটি আস্ত...

Leopard: ঝোপের আড়ালে নড়াচড়ার শব্দ, সামনে যেতেই শরীরে হিমস্রোত বয়ে গেল চা বাগানের ম্যানেজারের
চা বাগানের ম্যানেজারের বাংলোর ভিতরে চিতাবাঘ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 7:00 PM

জলপাইগুড়ি: চা বাগানে চিতাবাঘের আনাগোনা নতুন কোনও ঘটনা নয়। তবে এবার একেবারে চা বাগানের ম্যানেজারের বাংলোর ভিতরে ঢুকে পড়ল পূর্ণবয়স্ক একটি চিতাবাঘ। শনিবার সকালে জলপাইগুড়ির মাল বাজারের বাগরাকোট চা বাগানে এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। চিতাবাঘ বাংলোর ভিতরে ঢুকে পড়ার ঘটনাটি প্রথমে ম্যানেজারের নজরেই পড়ে। যা দেখে তিনি চরম আতঙ্কিত হয়ে পড়েন। যদিও বনকর্মীদের তৎপরতায় কোনও দুর্ঘটনা ঘটেনি।

জানা গিয়েছে, অন্যান্য দিনের মতো এদিনও সকাল থেকে মাল বাজারের বাগরাকোট চা বাগানে কাজকর্ম চলছিল। বেলার দিকে ম্যানেজার বাগানে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছিলেন। ঘর থেকে বেরোনোর সময়ই তিনি লক্ষ্য করেন, বাংলোর ভিতরে ঝোপের মধ্যে কিছু একটা নড়াচড়া করছে। তারপর কিছুটা কাছে যেতেই বুঝতে পারেন, সেটি আর অন্য কিছু নয়, একটি আস্ত চিতাবাঘ।

একেবারে বাংলোর ভিতরে চিতাবাঘ ঢুকে পড়ার ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েন বাগরাকোট চা বাগানের ম্যানেজার। কোনরকম ঝুঁকি না নিয়ে তিনি নিজেকে ঘরের ভিতরে বন্দি করে নেন। সঙ্গে সঙ্গে খবর দেন মাল বন্যপ্রাণ বিভাগের কর্মীদের। ম্যানেজারের বাংলোর ভিতরে চিতাবাঘ ঢুকে পড়ার খবর বাগানের কর্মীদের মধ্যেও ছড়িয়ে পড়ে। তারপর তড়িঘড়ি মাল বন্যপ্রাণ বিভাগের বনকর্মীরা ঘটনাস্থলে ছুটে আসেন।

যদিও চিতাবাঘটিকে ধরা সহজসাধ্য ছিল না। তাই কোনও ঝুঁকি না নিয়ে বনকর্মীরা ঘুমপাড়ানি গুলি করে চিতাবাঘটিকে কাবু করেন। এরপর তাঁরা চিতাবাঘটি খাঁচায় ভরে গরুমারা প্রকৃতি পর্যবেক্ষণ কেন্দ্রে নিয়ে যান। সেখানে প্রাথমিক চিকিৎসার পর কয়েক ঘণ্টা পর্যবেক্ষণে রেখে চিতাবাঘটিকে ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে বন দফতর সূত্রে জানা গিয়েছে।

উল্লেখ্য, এর আগেও একাধিকবার ডুয়ার্সের একাধিক চা বাগানের শ্রমিক মহল্লা ও ম্যানেজারের বাংলোতে চিতাবাঘ ঢুকে পড়েছিল। তবে চিতাবাঘ আক্রমণের কোনও খবর নেই।