‘কামারহাটিতে কলেরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নামানো হোক সেনা’, আর্জি অর্জুনের

Kamarhati Diarrhea: কামারহাটিতে জল থেকেই ছড়িয়েছিল কলেরা। শুক্রবার স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর বিবৃতিতে তা কার্যত পরিষ্কার হয়ে যায়।

'কামারহাটিতে কলেরা পরিস্থিতি নিয়ন্ত্রণে নামানো হোক সেনা', আর্জি অর্জুনের
কামারহাটিতে ডায়ারিয়ার প্রকোপ রুখতে সেনা নামারো আর্জি অর্জুন সিংয়ের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 11:26 AM

উত্তর ২৪ পরগনা: সেনা নামিয়ে কামারহাটির কলেরা (Kamarhati Diarrhea) পরিস্থিতি নিয়ন্ত্রণের দাবি জানালেন বারাকপুরের সাংসদ অর্জুন সিং (Arjun Singh)। রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Governor Jagdeep Dhankhar) কাছে ইতিমধ্যে দরবারও করেছেন তিনি।

অর্জুন সিং বলেন, “প্রয়োজনে কামরাহাটির নির্দিষ্ট এলাকাগুলিতে কলেরা সংক্রমণ রুখতে কন্টেইনমেন্ট জোন বানিয়ে আশেপাশের পুরসভা গুলি থেকে জল সরবরাহ করতে হবে। আর নকশা হারিয়ে যাওয়ার জন্য পুরানো যাঁরা ইঞ্জিনিয়ার রয়েছে, তাঁদেরকে ডেকে কাজে লাগাতে হবে।”

কামারহাটিতে জল থেকেই ছড়িয়েছিল কলেরা। শুক্রবার স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর বিবৃতিতে তা কার্যত পরিষ্কার হয়ে যায়। রোগীদের স্টুল নমুনা পরীক্ষা করে তাতে কলেরার জীবাণু মিলেছিল। কামারহাটির পানীয় জলেও পাওয়া যায় কলেরার জীবাণু ভিব্রিও কলেরি। ফলে জল থেকেই যে কামারহাটিতে কলেরা ছড়িয়েছে, সেই বিষয়ে নিশ্চিত হওয়া যায়।

অন্যদিকে, স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সির (সুডা) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে কন্টেইনমেন্ট জোন তৈরির পরিকল্পনা করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। যে এলাকায় কলেরা ছড়িয়েছে, সেই এলাকাকে বাকি জায়গার থেকে বিচ্ছিন্ন করে রাখা হবে বলে জানা গিয়েছে। একই সঙ্গে, আরও কী কী পদ্ধতিতে জলকে জীবাণুমুক্ত করা যায়, সেই নিয়েও চিন্তাভাবনা করা শুরু হয়েছে।

কামারহাটিতে কলেরা ছড়ানোর ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবারই প্রথম কামারহাটির ১,২,৩, ৪, ৫ নম্বর ওয়ার্ডে সংক্রমণ ছড়ায়। প্রাথমিকভাবে ডায়ারিয়ার জীবাণু ছড়িয়েছে বলেই মনে করা হচ্ছিল। তবে পরবর্তী সময় মৃত ৪ জনের মধ্যে দু’জনের স্টুল স্যাম্পেলে কলেরার জীবাণু মেলে। পরপর লাইন দিয়ে পেটের যন্ত্রণা, বমি ইত্যাদি উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হতে শুরু করেন কামারহাটির বাসিন্দারা। সোমবার রাত থেকেই অসুস্থ মানুষ ভর্তি হতে শুরু করেন হাসপাতালে।

প্রাথমিকভাবে বিষয়টিকে কলেরা বলে সন্দেহ করা হলেও গতকাল নাইসেডের থেকে রিপোর্ট আসার পর কলেরা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। মোট ৯ জনের নমুনা পাঠানো হয় নাইসেডে। তারপরেই এই চাঞ্চল্যকর উঠে আসে নাইসেডের হাতে। জল থেকেই সংক্রমণ হয়ে থাকতে পারে বলে অনুমান করা হয়। স্বাস্থ্য় অধিকর্তার আজকের বিবৃতি সেই অনুমানেই সিলমোহর দিয়েছে। গত মঙ্গলবার উত্তর ২৪ পরগনার কামারহাটিতে ডায়ারিয়ার প্রকোপের বিষয়টি সামনে আসে। অভিযোগ ওঠে, জলবাহিত এই সংক্রমণে দু’জনের মৃত্যু হয়েছে। পরে এই সংখ্যাটা বেড়ে চার হয় বলেও শোনা যায়। মূলত পুর এলাকার ১,২,৩, ৪, ৫ নম্বর ওয়ার্ডে সংক্রমণ ছড়িয়েছে বেশি মাত্রায়। পুরসভার তরফে নল বাহিত জল খেতে নিষেধ করা হয়েছে পুরসভার তরফে।

আরও পড়ুন: জানা গেল আসল কারণ, মিন্টোপার্কে ব্যবসায়ীকে গুলি চালনায় গ্রেফতার মূল অভিযুক্ত

আরও পড়ুন: তিন শিশুর মৃত্যুর পরও জানা গেল না কোন জ্বর! আক্রান্ত পাঁচ শতাধিক