Dilip Ghosh on Buddhadeb Bhattacharjee: ‘সিপিএম কোনওদিন পরম্পরা বজায় রাখেনি, কমিউনিস্টরা দেশের সংস্কৃতিকে অপমান করেই এসেছে’

Paschim Medinipur: মঙ্গলবার, বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ দেওয়ার কথা ঘোষণা করে মোদী সরকার। কিন্তু, বুদ্ধবাবু তা প্রত্যাখ্যান করেছেন।

Dilip Ghosh on Buddhadeb Bhattacharjee: 'সিপিএম কোনওদিন পরম্পরা বজায় রাখেনি, কমিউনিস্টরা দেশের সংস্কৃতিকে অপমান করেই এসেছে'
গ্রাফিক্স- টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 8:23 AM

পশ্চিম মেদিনীপুর: ‘পদ্মে’ ‘ভূষিত’ হননি বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharya)। ফিরিয়ে দিয়েছেন প্রস্তাব। বিবৃতি প্রকাশ করে এ কথা জানিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। পদ্ম সম্মানের বিষয়ে বুদ্ধবাবুর বিবৃতি, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।” বুদ্ধবাবুর পদ্মভূষণ প্রাপ্তির খবর পেয়ে প্রতিক্রিয়া দিয়েছিলেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)। বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি জানিয়েছিলেন, বুদ্ধবাবুর এই সম্মানপ্রাপ্তি অত্যন্ত বড় আনন্দের খবর। কিন্তু, প্রাক্তন মুখ্যমন্ত্রীর পুরস্কার প্রত্যাখ্য়ান করার পর ফের মুখ খুললেন দিলীপ।

খড়গপুরে চা-চক্রে যোগ দিয়ে বুধবার দিলীপ বলেন, “বুদ্ধবাবু পুরস্কার প্রত্যাখ্যান করেছেন তা  ওঁর ব্যক্তিগত ব্যাপার। তবে সিপিএম কোনওদিনই পরম্পরা বজায় রাখেনি। কমিউনিস্টরা চিরকাল দেশের সংস্কৃতিকে অপমান করেই এসেছে। তাই পুরস্কার না নেওয়াও সেই অপমানেরই পরিচয়।”

পদ্মভূষণ প্রাপকের তালিকায় বুদ্ধবাবুর নাম আসতেই প্রতিক্রিয়া দিয়েছিলেন দিলীপ ঘোষ। বলেছিলেন, “এটা খুব আনন্দের কথা আমাদের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বুদ্ধিজীবী মানুষ এই সম্মান পাচ্ছেন। তিনি রাজনীতিতে আমূল পরিবর্তন আনতে চেয়েছেন। তিনি সারাজীবন রাজনীতির মাধ্যমে সমাজে পরিবর্তন আনতে চেয়েছেন।” কেন্দ্রের এই সিদ্ধান্তে তাঁর মন্তব্য, “যোগ্য ব্যক্তিকে সম্মান দেওয়া হয়েছে।”

বুদ্ধদেব ভট্টাচার্য একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হওয়া সত্ত্বেও সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য সম্মান পাচ্ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাহলে কি বিজেপি তাঁর রাজনৈতিক কার্যকলাপকে স্বীকৃতি দিচ্ছে কিনা এই প্রশ্ন করা হলে দিলীপের সাফ উত্তর, “তিনি একজন মুখ্যমন্ত্রী এবং প্রকৃত রাজনীতিবিদ। তাঁর দলের লোকেরা তাঁকে দলের সম্পত্তি বানিয়ে রাখতে চান নাকি? নাকি শুধু একজন বাঙালি নাকি কমিউনিস্ট বানিয়ে রাখতে চান? তাঁর বাইরে কি তাঁর কোনও পরিচয় নেই?” তিনি আরও বলেন যে, “তিনি একজন সাহিত্যিকও ছিলেন। বুদ্ধদেব বাবু কি জানিয়েছেন এই সম্মানে তিনি খুশি নন? যাঁরা তাঁকে যোগ্য সম্মান দেয়নি তাঁদের কাছ থেকে আর কি আশা করা যায়? ”

যদিও, মঙ্গলবার, বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ দেওয়ার কথা ঘোষণা করে মোদী সরকার। কিন্তু, বুদ্ধবাবু তা প্রত্যাখ্যান করেছেন। বুদ্ধবাবুর পদ্মভূষণ প্রত্যাখ্যানের কথা টুইট করে প্রকাশ করেন সীতারাম ইয়েচুরি। রাজনৈতিক মহলেও যা নিয়ে আলোচনা শুরু হয়েছে। সিপিএম এর একাধিক নেতা মনে করছেন, এটা একটা রাজনৈতিক স্টান্ট। বিজেপি মাইলেজ পাওয়ার জন্য এটা করেছে। তবে বুদ্ধদেব ভট্টাচার্য এই পুরস্কার কখনোই নেবেন না। বিজেপি সরকারের স্বীকৃতি তিনি মেনে নেবেন না।

আরও পড়ুন: পদপ্রাপ্তি শুভেন্দুর ভাই সৌমেন্দুর, জেলা বিজেপিতেও ‘বিদ্রোহের আঁচ’!

আরও পড়ুন: পূর্বসূরির পথেই হাঁটলেন বুদ্ধদেব, প্রত্যাখ্যান করলেন পদ্ম সম্মান

আরও পড়ুন: মরণোত্তর পদ্ম সম্মানে ভূষিত হচ্ছেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং