ICDS in Purba Bardhaman: অঙ্গনওয়াড়িতে বাড়ন্ত চাল-ডাল, তিন দিন ধরে খাবার পাচ্ছেন না প্রসূতি-শিশুরা

ICDS: চাল-ডালের জোগান না থাকায় বৃহস্পতিবার থেকে বন্ধ রয়েছে রান্না। হতাশ প্রসূতি ও শিশুরা।

ICDS in Purba Bardhaman: অঙ্গনওয়াড়িতে বাড়ন্ত চাল-ডাল, তিন দিন ধরে খাবার পাচ্ছেন না প্রসূতি-শিশুরা
পূর্বস্থলীতে তিন দিন ধরে বন্ধ অঙ্গনওয়াড়ির রান্না
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 3:46 PM

পূর্বস্থলী: কখনও অঙ্গনওয়াড়ির (ICDS) খাবার, আবার কখনও মিড ডে মিল (Mid Day Meal)… সাম্প্রতিক অতীতে একাধিকবার অভিযোগ উঠেছে খাবারের গুণগত মান নিয়ে। কখনও খাবারের মধ্যে আধ গলা সাপ, কখনও টিকটিকি, আবার কখনও আরশোলা পাওয়ার অভিযোগ উঠেছে। তবে এবার আরও বড় সমস্যা। অঙ্গনওয়াড়ি কেন্দ্রে রান্নাই বন্ধ হয়ে পড়ে রয়েছে তিন দিন ধরে। রান্নার জন্য চাল-ডাল বাড়ন্ত অঙ্গনওয়াড়িতে। অতঃপর ২ তারিখ থেকে বন্ধ হয়ে পড়ে রয়েছে রান্না। বৃহস্পতি, শুক্র, শনি… তিন দিন রান্না হয়নি। ফলে তিন দিন ধরে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খাবার পাচ্ছে না প্রসূতি ও শিশুরা। এমনই অভিযোগ উঠল পূর্ব বর্ধমানের (Purba Bardhaman) পূর্বস্থলীর এক অঙ্গনওয়াড়ি কেন্দ্রে।

পূর্বস্থলী ২ ব্লকের পারুলিয়া শিবতলা এলাকার ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রে প্রায় ২০ জনের মতো পড়ুয়া রয়েছে। তাঁদের ও প্রসূতিদের খাবারের ব্যবস্থা করা হয় এখান থেকেই। কিন্তু চাল-ডালের জোগান না থাকায় বৃহস্পতিবার থেকে বন্ধ রয়েছে রান্না। হতাশ প্রসূতি ও শিশুরা। খাবার না খেয়েই ফিরে যেতে হচ্ছে তাঁদের। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের এই সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন সেখানকার এক সহায়িকাও। সুকিুমারী সরকার নামে ওই অঙ্গনওয়াড়ি সহায়িকা জানাচ্ছেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে এবং আশ্বাস পাওয়া গিয়েছে, দ্রুত এই সমস্যার সমাধান হবে। যদিও কবে থেকে আবার রান্না হবে, সেই বিষয়টি স্পষ্ট করে জানাতে পারছেন না তিনিও।

অঙ্গনওয়াড়ির সহায়িকাদের নিরুপায় অবস্থার কথা বুঝতে পারছেন অভিভাবকরাও। তাঁরাও বলছেন, উপর থেকে যদি চাল-ডাল না আসে, তাহলে আর দিদিমনিরা কী করবেন? তবে এই সমস্যার মধ্যে পড়ে খাবার না পাওয়ার হতাশা উঠে আসছে তাঁদের মুখেও। এদিকে বিষয়টি নিয়ে খোঁচা দিতে ছাড়ছে না বিরোধী শিবির। প্রাক্তন বাম বিধায়ক প্রদীপ সাহা বলছেন, কেন্দ্রীয় টিম আসার ফলে সবাই খাতা সামলাতে ব্যস্ত। তাই খাবারের দিকে দেখভাল হচ্ছে না। যদিও বিষয়টি নিয়ে তৃণমূল বিধায়ক তপন চট্টোপাধ্য়ায় অঙ্গনওয়াড়ির খাবারের এই সমস্যার কথা একপ্রকার স্বীকার করে নিয়ে আশ্বস্ত করেছেন, আগামী সোমবার থেকে অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সকলে খাবার পাবেন।