Jamalpur ICDS: এবার অঙ্গনওয়াড়ির খিচুড়িতে টিকটিকি! তদন্তের নির্দেশ BDO-র

ICDS: বিডিও শুভঙ্কর মজুমদার বলেন, "মীর পাড়া অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খিচুড়িতে টিকটিকি ছিল, এমন একটা ঘটনার কথা শুনেছি। ঘটনার তদন্ত করে দেখার দায়িত্ব সিডিপিওকে দেওয়া হয়েছে। উচ্চ কর্তৃপক্ষকেও জানানো হয়েছে।"

Jamalpur ICDS: এবার অঙ্গনওয়াড়ির খিচুড়িতে টিকটিকি! তদন্তের নির্দেশ BDO-র
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 9:08 PM

জামালপুর : আবারও অঙ্গনওয়াড়ির খিচুড়ি ঘিরে বিপত্তি। এবার খিচুড়ির মধ্যে টিকটিকি পাওয়া গিয়েছে বলে অভিযোগ উঠল। ঘটনাস্থল আবারও পূর্ব বর্ধমানের জামালপুর। কিছু মাস আগেই এই এলাকায় এক অঙ্গনওয়াড়ি কেন্দ্রের রান্না করা খাবারে আধ-গলা সাপ পাওয়ার অভিযোগ উঠেছিল। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার অঙ্গনওয়াড়ির খিচুড়িতে টিকটিকি পাওয়ার অভিযোগ। বুধবারের এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে জামালপুরের সেলিমাবাদ গ্রামের মীর পাড়া এলাকায়। অভিযোগ, ওই এলাকার ৪০৯ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খিচুড়িতে টিকটিকি পাওয়া গিয়েছে। এই অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে রান্না করা খাবার পাওয়ার জন্য নাম নথিভুক্ত রয়েছে ৫৬ জনের। অঙ্গনওয়াড়ির দায়িত্ব সামলান সেখানকার কর্মী অঞ্জনা দাস দে এবং সহায়িকা মমতাজ বেগম।

আর বাকি পাঁচটা দিনের মতো এদিনও অঙ্গনওয়াড়ি থেকে খাবার নিতে এসেছিলেন এলাকার গর্ভবতী মহিলা ও শিশুরা। কেউ সেখানেই খাবার খেয়েছিলেন। আবার কেউ খিচুড়ি নিয়ে বাড়ি চলে এসেছিলেন। যাঁরা খাবার নিয়ে বাড়ি চলে এসেছিলেন, তাঁদের মধ্যেই কেউ কেউ খাওয়ার সময় ওই টিকটিকি দেখতে পান বলে অভিযোগ। ঘটনার পর বেশ কয়েকজন অসুস্থ বোধ করতে শুরু করেন। কেউ কেউ বমিও করেন। অনেকে আবার ভয়ে, আতঙ্কে অসুস্থ হয়ে পড়েন। জানা গিয়েছে, ওই ঘটনার পর একের পর এক শিশুকে জামালপুর গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকের পরামর্শ মতো কয়েকজনকে ইঞ্জেকশন দেওয়া হয় বলেও জানা গিয়েছে। হাসপাতালে তাঁদের বেশ কিছুক্ষণ পর্যবেক্ষণেও রাখা হয়। জানা গিয়েছে, প্রায় ১৫ জন শিশু এবং তিন শিশুর মা অসুস্থ বোধ করেছিলেন।

জামালপুর হাসপাতালে শিশুদের নিয়ে চিকিৎসা করাতে এসেছিলেন ওই এলাকার বাসিন্দা নাসিমা খাতুন ও রীণা খাতুন। তাঁরা জানিয়েছেন, “অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে এদিন খিচুড়ি দেওয়া হয় । সেই খিচুড়ি অনেক শিশু খেয়েও নেয়। খানিক পর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের কর্মী মাধ্যমে তাঁরা জানতে পারেন খিচুড়িতে টিকটিকি পড়ে গিয়েছিল । সেটা খিচুড়ির সঙ্গে মিশে গিয়েছে।” হাসপাতালে থাকা অন্য শিশুদের অভিভাবকরাও এই ঘটনায় বেশ ক্ষুব্ধ। তাঁদের অভিযোগ, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খিচুড়ি রান্নার সময়ে কোন নজর রাখা হয় না। কয়েকদিন আগে বর্ধমান দক্ষিণের মহকুমাশাসক জামালপুরের অঙ্গনওয়াড়ি কেন্দ্র পরিদর্শনে এসেছিলেন। কিন্তু তারপরও অঙ্গনওয়াড়ি কেন্দ্রের পরিস্থিতি বদলায়নি বলে অভিযোগ তাঁদের। ঘটনা প্রসঙ্গে স্থানীয় বিডিও শুভঙ্কর মজুমদার বলেন, “মীর পাড়া অঙ্গনওয়াড়ি কেন্দ্রে খিচুড়িতে টিকটিকি ছিল, এমন একটা ঘটনার কথা শুনেছি। ঘটনার তদন্ত করে দেখার দায়িত্ব সিডিপিওকে দেওয়া হয়েছে। উচ্চ কর্তৃপক্ষকেও জানানো হয়েছে।”