BU: ছাত্রীরা তত্ত্ব নিয়ে ছেলেদের হস্টেলে, পাল্টা এল উপহার; বসন্তের খোলা হাওয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে

Purba Burdwan: পরস্পরের হস্টেলে গিয়ে দিনটিকে উৎসবের মত পালন করেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা।

BU: ছাত্রীরা তত্ত্ব নিয়ে ছেলেদের হস্টেলে, পাল্টা এল উপহার; বসন্তের খোলা হাওয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে
ছাত্রীরা তত্ত্ব হাতে।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 5:25 PM

পূর্ব বর্ধমান: ফি-বছর বসন্ত পঞ্চমীর পরদিন বর্ধমান বিশ্ববিদ্যালয়ে সৌহার্দ্যের উদযাপন হয়। সরস্বতী পুজোর পরেরদিন তত্ত্বের ডালি আদান প্রদানের মাধ্যমে বন্ধুত্বের নিবিড় বন্ধনে একে অপরকে আবদ্ধ করেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। কোনও কোনও মন এই দিনটাতেই জড়িয়ে পরে কারও সঙ্গে বন্ধনহীন গ্রন্থিতে। ক্যাম্পাসে যেন বসন্ত আবাহন। বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসে এই ছবি দেখা যায়। ছাত্ররা যায় ছাত্রীদের হস্টেলে। পাল্টা তত্ত্ব নিয়ে ছাত্রীরা যায় ছাত্রদের হস্টেলে। গত দু’বছর কোভিডের জন্য সরস্বতী পুজোয় জাঁকজমক যেন উধাও হয়ে গিয়েছিল। তাই  সরস্বতী পুজোয় বসন্তে ‘ফুল’ ফোটেনি বর্ধমানের গোলাপবাগে। বিশ্ববিদ্যালয়ের হোস্টেলের গেটে তালা পড়েছিল। অনাড়ম্বরেই পুজো হয়েছিল। গোলাপবাগজুড়ে ছিল মন খারাপের সুর। কোভিডের ফাঁড়া কাটিয়ে এবার স্বাভাবিক ছন্দে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বাগদেবীর আরাধনা।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের এই গোলাপবাগ চত্বরে রয়েছে একগুচ্ছ ছাত্রাবাস এবং ছাত্রীনিবাস। সরস্বতী পুজোকে ঘিরে এই দিনটায় উৎসবে মেতে ওঠেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তত্ত্বের টেক্কায় বয়ে যায় চোরাগোপ্তা রেষারেষির স্রোতও। কাদের উপহার বেশি ভাল? বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের এই ঐতিহ্য বেশ কয়েক দশকের।

এই উৎসবের হাত ধরে মন দেওয়া নেওয়ার পালাও চলে পড়ুয়াদের মধ্যে। চকোলেট, মিষ্টি, ফুল ইত্যাদি উপহার দেওয়ার মোড়কে আসলে মনের মানুষকে মনের কথা জানানো কারও কারও। এটা সেই মিষ্টি সম্পর্কেরই প্রকাশ। এভাবেই গার্গী, নিবেদিতা, সরোজিনী এবং মীরাবাঈ হস্টেলের কোনও ছাত্রীর সঙ্গে প্রতিবার মিলে যায় চিত্তরঞ্জন, অরবিন্দ, নেতাজি, বিবেকানন্দ এবং রবীন্দ্র ছাত্রাবাসের কোনও পড়ুয়ার মন। গোলাপবাগ ক্যাম্পাসে সত্তরের দশক থেকে চলে আসছে সরস্বতী পুজোর পরদিন তত্ত্ব আদান-প্রদানের এই রেওয়াজ।

পরস্পরের হস্টেলে গিয়ে দিনটিকে উৎসবের মত পালন করেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। এমনিতে সারাবছর ছেলেদের হোস্টেলে মেয়েদের ও মেয়েদের হোস্টেলে ছেলেদের ঢোকার ক্ষেত্রে কড়াকড়ি থাকে। ব্যতিক্রম সরস্বতী পুজোর এই দিনটা। শুক্রবার সকাল হতেই বিশ্ববিদ্যালয়ের গোলাপবাগ ক্যাম্পাসে দেখা যায় হাতে ফুল ও মিষ্টি দিয়ে সাজানো তত্ত্ব নিয়ে ছাত্রাবাসে  হাজির ছাত্রীরা। উল্টো দিকে ছাত্রদেরও দেখা যায় ছাত্রীবাসে ঢুকতে। ঢাক, কাঁসর, ঘণ্টা বাজিয়ে পড়ুয়ারা নাচতে নাচতে হাজির হয় হস্টেলে। নানা রঙের শাড়ি কিংবা পাঞ্জাবিতে বসন্তের দ্য়ুতির ছটা ক্যাম্পাসজুড়ে। অর্ক, মৌমিতা কিংবা শ্রেয়াদের হাত ধরে অতর্কিতে এদিন ক্যাম্পাসে ঢুকে পড়ে বসন্ত। এরপর শুরু অশোক, পলাশের মরসুম।